ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ১৩ মিনিট আগে
শিরোনাম

ইরানকে মোকাবিলায় মধ্যপ্রাচ্যে মার্কিন যুদ্ধজাহাজ

ইরানকে মোকাবিলায় মধ্যপ্রাচ্যে মার্কিন যুদ্ধজাহাজ

নিরাপত্তা বাহিনীর সমন্বয়ে গঠিত টাস্কফোর্সসহ হামলা চালাতে সক্ষম একটি বিমানবাহী যুদ্ধজাহাজ মধ্যপ্রাচ্যে পাঠিয়েছে যুক্তরাষ্ট্র। মার্কিন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জন বোল্টন দাবি করেছেন, ইরানের প্রতি ‘পরিষ্কার এবং নির্ভুল বার্তা’ দিতেই এ পদক্ষেপ নিয়েছে যুক্তরাষ্ট্র।

বোল্টনের বিবৃতিতে আরও বলা হয়েছে, হামলা চালাতে সক্ষম এ দলে মার্কিন বিমানবাহী রণতরি ইউএসএস আব্রাহাম লিংকন এবং বোম্বার টাস্ক ফোর্স বা বোমাবর্ষণে সক্ষম একটি বিশেষ সেনাগোষ্ঠী রয়েছে।

বোল্টন আরও দাবি করেছেন, আমেরিকার কোনো স্বার্থ বা মিত্রের ওপর যে কোনও ধরনের হামলা হলে তার কঠোর জবাব দেয়া হবে।

পাশাপাশি তিনি দাবি করেন, ইরানের সঙ্গে কোনও যুদ্ধ চায় না যুক্তরাষ্ট্র। তবে যে কোনো ধরনের হামলা মোকাবেলার জন্য পুরোপুরি প্রস্তুত রয়েছে। বোল্টন বিস্তারিত ভাবে আর কিছুই জানান নি।

কিন্তু আরেক মার্কিন কর্মকর্তা দাবি করেছেন, ইরানি বাহিনী এবং তার সমর্থকদের সম্ভাব্য প্রস্তুতির মুখে আমেরিকা তার বাহিনীকে পাঠিয়েছে। এ সব প্রস্তুতি দেখে মনে হচ্ছে পশ্চিম এশিয়ায় মার্কিন বাহিনীর বিরুদ্ধে হামলার পায়তারা চলছে।

অবশ্য, মার্কিন সেনাবাহিনীর নিয়মিত কর্মসূচি অনুযায়ীই এ বাহিনীকে মোতায়েন করা হয়েছে বলে ধারণা করা হচ্ছে আর এ সুযোগে বোল্টন নিছক কিছু কথাবার্তা বলেছেন মাত্র।

গত মাসের ৮ তারিখে ইউএসএস আব্রাহাম লিংকনের জনসংযোগ বিভাগ থেকে ঘোষণা করা হয়েছিল যে নিয়মিত মোতায়েনের অংশ হিসেবে ১ এপ্রিল ভার্জিনিয়ার নৌঘাঁটি ছেড়ে যাত্রা করেছে এ রণতরীটি । কাজেই ‘ইরানের প্রতি পরিষ্কার এবং নির্ভুল বার্তা দেয়ার’ জন্য আব্রাহাম লিংকন মোতায়েনের যে দাবি বোল্টন করেছেন তা যথার্থ নয়। তার এ ঘোষণা দেয়ার আগেই নিয়মিত মোতায়েনের অংশ হিসেবে ইউএসএস আব্রাহাম লিংকন মধ্যপ্রাচ্যের দিকে যাত্রা শুরু করেছে।

সূত্র: পার্সটুডে

এমএ/

  • সর্বশেষ
  • পঠিত