ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ৫ মিনিট আগে
শিরোনাম

ইরাকে মার্কিন তেল কোম্পানির দপ্তরে রকেট হামলা

ইরাকে মার্কিন তেল কোম্পানির দপ্তরে রকেট হামলা

ইরাকে বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ তেল কোম্পানির সদর দপ্তরে এবং একটি আবাসিক এলাকায় রকেট হামলা চালানো হয়েছে। এর মধ্যে যুক্তরাষ্ট্রের বৃহত্তম বহুজাতিক তেল ও গ্যাস কর্পোরেশন এক্সনমবিলও রয়েছে। এসব হামলায় দু'জন আহত হয়েছে বলে জানা গেছে।

বুধবার ইরাকের দক্ষিণাঞ্চলীয় বসরা শহরের কাছে ওই হামলা চালানো হয় বলে রয়টার্স জানিয়েছে।

তবে এখন পর্যন্ত কোনো গোষ্ঠী ওই হামলার দায় স্বীকার করেনি। ইরাকে মাত্র কয়েকদিন আগেই মার্কিন সেনা সদস্যদের ওপর দু'টি পৃথক হামলার ঘটনা ঘটে।

সম্প্রতি ওমান সাগরে দুটি মার্কিন তেল ট্যাঙ্কারে বিস্ফোরণের ঘটনাকে কেন্দ্র করেযুক্তরাষ্ট্র ও ইরানের মধ্যে ব্যাপক উত্তেজন তৈরি হয়েছে। এ ঘটনার জন্য ইরানকে দায়ী করেছে যুক্তরাষ্ট্র। তবেেএ অভিযোগ নাকচ করে দিয়েছে তেহরান। এই পরিস্থিতিতে নতুন করে এই রকেট হামলার ঘটনা ঘটলো।

পুলিশ বলছে, পশ্চিমাঞ্চলীয় বুর্জেসিয়া সাইটে একটি রকেট আঘাত হেনেছে। গত মাসেই বাগদাদের মার্কিন দূতাবাস থেকে কয়েকশ কূটনৈতিক কর্মকর্তাকে সরিয়ে নিয়েছে যুক্তরাষ্ট্র। সে সময় ইরানের বিরুদ্ধে অভিযোগ আনা হয়েছিল যে, ইরাকে মার্কিন উপস্থিতির বিরুদ্ধে তেহরানের অনির্দিষ্ট হুমকি মোকাবেলায় এমন পদক্ষেপ নেয়া হয়েছে। কারণ বেশ কিছু শিয়া মিলিশিয়া সংগঠনকে সমর্থন করছে বলেও তেহরানের ওপর অভিযোগ এনেছে যুক্তরাষ্ট্র।

ওই এলাকায় যুক্তরাষ্ট্রের তেল কোম্পানি ছাড়াও রয়েল ডাচ সেল পিএলসি এবং ইতালিয়ান এনি এসপিএ তেল কোম্পানি তাদের ব্যবসা পরিচালনা করছে।

পুলিশ বলছে, ওই রকেটটি স্বল্প মাত্রার কাতিয়ুসা মিসাইল। এটি এক্সনের একটি আবাসিক ও অপারেশন সেন্টার থেকে ১০০ মিটার দূরে আঘাত হেনেছে।

এমএ/

  • সর্বশেষ
  • পঠিত