ঢাকা, সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ১৯ মিনিট আগে
শিরোনাম

চতুর্থ দফা ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়েছে উত্তর কোরিয়া

চতুর্থ দফা ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়েছে উত্তর কোরিয়া

উত্তর কোরিয়া মঙ্গলবার আরো দু’টি অজ্ঞাত ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করেছে। ফলে এ নিয়ে গত দু’সপ্তাহেরও কম সময়ের মধ্যে চারবার ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালাল দেশটি। দক্ষিণ কোরিয়ার সামরিক সূত্রের বরাত দিয়ে এ খবর জানিয়েছে বিবিসি।

সূত্রটি বলছে, মঙ্গলবার সকালে উত্তর কোরিয়ার দক্ষিণাঞ্চলীয় হুয়াংহাই প্রদেশ থেকে পূর্ব উপকূলের দিকে এসব ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করা হয়। স্বল্পপাল্লার এই ক্ষেপণাস্ত্র দুটি ৩৭ কিলোমিটার বেগে ৪৫০ কিলোমিটার পর্যন্ত উড়ে যায়।

এদিকে যুক্তরাষ্ট্র বলছে, তারা উত্তর কোরিয়ার পরিস্থিতি পর্যবেক্ষণ করছে এবং এ নিয়ে জাপান ও দক্ষিণ কোরিয়ার সঙ্গে আলোচনা চলছে।

উত্তর কোরিয়া এমন এক সময়ে তাদের চতুর্থ দফা ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালালো যখন যুক্তরাষ্ট্র তার মিত্র দক্ষিণ কোরিয়ার সঙ্গে সোমবার থেকে যৌথ সামরিক মহড়া শুরু করেছে।

এক বিবৃতিতে এ মহড়া নিয়ে তীব্র ক্ষোভ প্রকাশ করেছে উত্তর কোরিয়া। এর আগে এই মহড়া নিয়ে উদ্বেগ জানিয়ে পিয়ংইয়ং বলেছিল, এটি মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জ ইনের সঙ্গে অর্জিত সমঝোতার লঙ্ঘণ।

যদিও সিউল ও ওয়াশিংটন দাবি করছে, এবারের বার্ষিক যৌথ মহড়া অনেকটা সীমিত আকারে অনুষ্ঠিত হচ্ছে। সোমবার থেকে দু দেশের সামরিক মহড়া শুরু হলেও মূল মহড়া শুরু হবে ১১ আগস্ট থেকে।

মঙ্গলবার উত্তর কোরিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে, আমেরিকা ও দক্ষিণ কোরিয়া তাদের যৌথ মহড়াকে বৈধতা দেয়ার লক্ষ্যে ‘সব ধরনের ছলচাতুরি’ ব্যবহার করছে, কিন্তু এসব করে এই মহড়ার আগ্রাসী চরিত্র ঢেকে রাখা যাবে না।

বিবৃতিতে ওয়াশিংটন ও সিউলকে সতর্ক করে দিয়ে আরো বলা হয়, ‘এই ধরনের যৌথ মহড়ার বিরুদ্ধে এর আগেও আমরা বেশ কয়েকবার তাদের সতর্ক করেছি। এটি যুক্তরাষ্ট্রের সঙ্গে উত্তর কোরিয়ার সম্পর্ক উন্নয়নের প্রচেষ্টাকে বাধাগ্রস্ত করবে এবং কোরিয়া উপদ্বীপের শান্তি বিনষ্ট হবে।

গত শুক্রবার উত্তর কোরিয়া পূর্ব সাগর লক্ষ্য করে দু’টি স্বল্প-পাল্লার ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করে। ক্ষেপণাস্ত্র দু’টি মাত্র ২২০ কিলোমিটার দূরে গিয়ে পতিত হলেও এগুলোর তুলনামূলক কম উচ্চতা দিয়ে উড়ে গেছে এবং এগুলোর গতিও ছিল অনেক বেশি।

এর আগে বুধবার উত্তর কোরিয়া আরো দু’টি ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করে যেগুলো ৩০ কিলোমিটার পর্যন্ত উচ্চতায় উঠে ২৫০ কিলোমিটার দূরের কল্পিত লক্ষ্যবস্তুতে আঘাত হানে।

এছাড়া, গত ২৫ জুলাই প্রথমবার উত্তর কোরিয়া যে দু’টি ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালায় সেগুলোর একটি প্রায় ৬৯০ কিলোমিটার পথ পাড়ি দিয়ে জাপান সাগরে গিয়ে পড়েছিল।

সূত্র: বিবিসি

এমএ/

  • সর্বশেষ
  • পঠিত