ঢাকা, সোমবার, ১৪ অক্টোবর ২০১৯, ২৯ আশ্বিন ১৪২৬ আপডেট : ৩ মিনিট আগে English

প্রকাশ : ১৯ সেপ্টেম্বর ২০১৯, ১৫:৫০

প্রিন্ট

নির্বাচনে ব্যর্থতার পর নেতানিয়াহুর জাতীয় ঐক্যের ডাক

নির্বাচনে ব্যর্থতার পর নেতানিয়াহুর জাতীয় ঐক্যের ডাক
অনলাইন ডেস্ক

ইসরায়েল সাধারণ নির্বাচনে পর্যাপ্ত সংখ্যাগরিষ্ঠতা না পেয়ে প্রতিদ্বন্দ্বী বেনি গান্তজের প্রতি জোট সরকারের গঠনের ডাক দিয়েছেন বর্তমান প্রধানমন্ত্রী বেনইয়ামিন নেতানিয়াহু। তবে তার ডাকে এখনও কোনো সাড়া দেননি গান্তজ।

ইসরায়ে মঙ্গলবার অনুষ্ঠিত সাধারণ নির্বাচনে হাড্ডাহাড্ডি লড়াইয়ের পর সরকার গঠনের জন্য পর্যাপ্ত সংখ্যাগরিষ্ঠতা অর্জনে ব্যর্থ হন নেতানিয়াহু। সাবেক সেনাপ্রধান বেনি গান্তজের সঙ্গে সমান অবস্থানে আছেন তিনি।

এ নির্বাচনকে ইসরায়েলের ইতিহাসে সবচেয়ে বেশি সময় ধরে ক্ষমতায় থাকা নেতানিয়াহুর জন্য একটি কঠিন পরীক্ষা হিসেবে দেখা হচ্ছিল। এবারের নির্বাচনের জয়লাভের মাধ্যমে টানা পঞ্চমবারের মতো ইসরায়েলের প্রধানমন্ত্রী হতে চান নেতানিয়াহু। কিন্তু ভোটের মাঠে তাকে প্রতিদ্বন্দ্বী প্রার্থী বেনি গান্টজের শক্ত চ্যালেঞ্জের মুখে পড়তে হয়।

নির্বাচনে সংখ্যাগরিষ্ঠতা পেতে ব্যর্থ হওয়ার পরই জাতীয় ঐক্যের আহ্বান জানান নেতানিয়াহু। তবে তার এ আহ্বানে এখনও কোনো মতামত প্রকাশ করেননি গান্তজ। রয়টার্স বলছে, নিজের দুর্বল অবস্থানের কারণে আগের নীতি থেকে সরে এসেছেন নেতানিয়াহু।

ইসরায়েলি প্রধানমন্ত্রী বলেন, নির্বাচনি প্রচারণার সময় আমি ডানপন্থী সরকার্ গঠনের কথা বলেছিলাম। কিন্তু দুঃখজনক ব্যাপার হচ্ছে এখন তা সম্ভব না। তিনি বলেন, ‘বেনি, আমাদের অবশ্যই ঐক্যের সরকার গড়তে হবে, পারলে আজই। আমাদের দুজনের কাছেই জাতি আশা করছে।’

এমএ/

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত