ঢাকা, শুক্রবার, ১৮ অক্টোবর ২০১৯, ২ কার্তিক ১৪২৬ আপডেট : ১ ঘন্টা আগে English

প্রকাশ : ০৭ অক্টোবর ২০১৯, ১৬:০০

প্রিন্ট

ইসরায়েলের সঙ্গে চুক্তিতে পৌঁছেছে কয়েকটি আরব দেশ

ইসরায়েলের সঙ্গে  চুক্তিতে পৌঁছেছে কয়েকটি আরব দেশ
ইসরায়েলি পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে বাহরাইনের পররাষ্ট্রমন্ত্রী খালিদ বিন আহমেদ আলে খলিফা (ফাইল ফটো)
অনলাইন ডেস্ক

ইসরায়েলের সঙ্গে দ্বিপক্ষীয় সম্পর্ক প্রতিষ্ঠার ব্যাপারে একটি চুক্তিতে পৌঁছেছে কয়েকটি আরব দেশ। ফিলিস্তিনিদের ভাগ্যে কি ঘটবে সেদিকে নজর না দিয়েই জাতিসংঘ সাধারণ পরিষদের বার্ষিক অধিবেশনের অবকাশে ইসরায়েলের পররাষ্ট্রমন্ত্রী ইসরায়েল গান্তজ এবং আরব দেশগুলোর পররাষ্ট্রমন্ত্রীরা চুক্তিতে উপনীত হন।

এক ফিলিস্তিনি টেলিভিশন চ্যানেলের বরাত দিয়ে এ খবর জানিয়েছে ইরানি সংবাদ মাধ্যম পার্স টুডে। এই সমঝোতার পর এখন বিষয়টি নিয়ে আলোচনার জন্য দু'পক্ষের প্রতিনিধিদের সমন্বয়ে কমিটি গঠন করা হবে।

ইসরায়েলের মুখপাত্র বলেছেন, ফিলিস্তিনের চ্যানেল১২ নেটওয়ার্ক আরব ও ইসরাইলের মধ্যকার সম্পর্ক নিয়ে যে খবর দিয়েছে তা সঠিক। ওই মুখপাত্র আরো বলেন, দুপক্ষের মধ্যে সহযোগিতাপূর্ণ সম্পর্ক প্রতিষ্ঠার জন্য উদ্যোগ নেয়া হয়েছে। এই পদক্ষেপের ফলে ইসরায়েল এবং আরব দেশগুলোর মধ্যে শত্রুতাপূর্ণ সম্পর্ক কমে আসবে বলে মনে করা হচ্ছে।

গত মাসে ইসরায়েলের পররাষ্ট্রমন্ত্রী জানিয়েছিলেন, তিনি নিউইয়র্কে এমনই কারো সঙ্গে বৈঠক করবেন যে দেশের সঙ্গে তেল আবিবের কোনো সম্পর্ক নেই। তিনি দাবি করেন ইরানের হুমকি মোকাবেলার জন্য ইসরায়েল ও আরব রাষ্ট্রগুলোর এই সহযোগিতা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

এমএ/

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত