ঢাকা, সোমবার, ১৪ অক্টোবর ২০১৯, ২৯ আশ্বিন ১৪২৬ আপডেট : ১২ মিনিট আগে English

প্রকাশ : ১০ অক্টোবর ২০১৯, ১২:০৯

প্রিন্ট

অভিসংশনে কোনো সহযোগিতা করবেন না ট্রাম্প

অভিসংশনে কোনো সহযোগিতা করবেন না ট্রাম্প
অনলাইন ডেস্ক

যুক্তরাষ্ট্রে সরকারি বিরোধী দল ডেমোক্র্যাটিক পার্টি প্রেসিডেন্টের বিরুদ্ধে যে অভিসংশন প্রক্রিয়া শুরু করেছে তাতে কোনো রকম সহযোগিতা করবেন না বলে জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও তার প্রশাসন। এ কথা জানিয়ে প্রতিনিধি পরিষদকে ইতিমধ্যে চিঠিও দিয়েছে হোয়াইট হাউস।

হোয়াইট হাউজ কর্তৃপক্ষ প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলসির কাছে পাঠানো এক চিঠিতে জানায়, এই তদন্তের কোনো সাংবিধানিক ভিত্তি নেই। ফলে এতে অংশ নেয়া নির্বাহী শাখার পক্ষে সম্ভব নয়।

ডোনাল্ড ট্রাম্প টেলিফোনে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমিয়ের জেলেনস্কিকে জো বাইডেন ও তার ছেলের বিরুদ্ধে তদন্ত করার আহ্বান জানিয়েছেন- এই অভিযোগ তুলে গত সপ্তাহে ডেমোক্র্যাটরা অভিশংসন প্রক্রিয়া শুরু করেছে। মার্কিন প্রেসিডেন্ট তারপর চীনের প্রতিও প্রকাশ্যে একই আহ্বান জানান।

গত বৃহস্পতিবার তিনি সাংবাদিকদের বলেন, বাইডেনদের বিরুদ্ধে চীনের তদন্ত শুরু করা উচিত। তিনি আরো জানান, বাইডেন ও তার ছেলের বিরুদ্ধে তদন্ত করার জন্য আগে চীনের প্রেসিডেন্ট শি চিনপিংকে অনুরোধ করেননি, তবে তিনি এখন সেটি বিবেচনায় নেবেন।

নিজের টুইটার অ্যাকাউন্টে তিনি আরো দাবি করেন, যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হিসেবে যে-কোনো দুর্নীতি নিয়ে তদন্ত করার অধিকার তার আছে। সেরকম তদন্তে অন্য দেশের সহযোগিতা চাওয়ার মাঝে কোনো অন্যায় দেখেন না বলেও জানান তিনি।

এদিকে অভিসংশন প্রক্রিয়ায় সহযোগিতা না করার ঘোষণায় ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করেছেন ট্রাম্পের বিরোধীরা। হাউজের ইন্টেলিজেন্স কমিটির চেয়ারম্যান অ্যাডাম শিফ ক্ষোভ প্রকাশ করে টুইটারে লিখেছেন, ‘এতে বোঝানো হচ্ছে প্রেসিডেন্ট সব আইনের উর্ধ্বে। অথচ সংবিধান কিন্তু ভিন্ন কথা বলে।’

হোয়াইট হাউজের এ পদক্ষেপের ফলে মার্কিন প্রশাসনযন্ত্রের দুই প্রধান শাখার মধ্যে সাংবিধানিক ক্ষমতা নিয়ে দ্বন্দ্ব শুরু হলো। মার্কিন প্রেসিডেন্টের আবাসিক দপ্তরের চিঠিতে বলা হয়েছে, এই অভিশংসন সংবিধানসম্মত নয় এবং এ নিয়ে যে তদন্ত শুরু হয়েছে তার কোনো আইনি ভিত্তি নেই।

হোয়াইট হাউজের এ সিদ্ধান্তের ফলে মার্কিন প্রতিনিধি পরিষদের যে তিনটি কমিটি ট্রাম্পকে ইমপিচ করার প্রয়োজনীয়তার ব্যাপারে তদন্ত শুরু করেছে তারা এখন থেকে সরকারের পক্ষ থেকে আর কোনো তথ্য পাবেন না এবং সরকারি কোনো কর্মকর্তাও আর তাদের ডাকে সাড়া দেবেন না। প্রতিনিধি পরিষদের ওই তিনটি কমিটিরই প্রধানের দায়িত্ব পালন করছেন ডেমোক্র্যাট দলের প্রতিনিধিরা।

এমএ/

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত