ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ৫ মিনিট আগে
শিরোনাম

‘শাহরুখ-সৌরভ একই বৃন্তের দুটি কুসুম’

  কলকাতা প্রতিনিধি

প্রকাশ : ০৯ নভেম্বর ২০১৯, ১৪:৪৬  
আপডেট :
 ০৯ নভেম্বর ২০১৯, ১৪:৫৪

‘শাহরুখ-সৌরভ একই বৃন্তের দুটি কুসুম’

একজন বলিউড বাদশা ও পশ্চিমবঙ্গের ব্র্যান্ড অ্যাম্বাসাডর শাহরুখ খান, অন্যজন ভারতীয় ক্রিকেট দলের সাবেক অধিনায়ক ও বিসিসিআই প্রেসিডেন্ট সৌরভ গাঙ্গুলী। শুক্রবার ২৫তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে একই মঞ্চে এই দু’জনকে কখনও নিজের ভাই বলে আবার কখনও ‘একই বৃন্তে দুইটি কুসুম’ বলে বর্ণনা করলেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি।

শুক্রবার সন্ধ্যায় কলকাতার নেতাজি ইন্ডোর স্টেডিয়ামে ২৫ তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের আনুষ্ঠানিক উদ্বোধনী অনুষ্ঠান ছিল কার্যত চাঁদের হাট। প্রদীপ জ্বালিয়ে অনুষ্ঠানে শুভ সূচনা করেন শাহরুখ খান, তাকে সহায়তা করেন সৌরভ গাঙ্গুলী। এসময় মঞ্চে উপস্থিত মমতা ব্যানার্জি, অস্কারজয়ী জার্মান চলচ্চিত্র পরিচালক ভলকার স্কোলনড্রফ, অভিনেত্রী অ্যান্ডি ম্যাকডোয়েল, চেকস্লোভাকিয়ার পরিচালক দুসান হানক, অভিনেত্রী রাখী গুলজার, পরিচালক মহেশ ভাট, উৎসব কমিটির চেয়ারম্যান ও চলচ্চিত্র পরিচালক রাজ চক্রবর্তী থেকে শুরু করে পরিচালক গৌতম ঘোষ, সন্দীপ রায়, অভিনেতা রঞ্জিত মল্লিক, অভিনেত্রী কোয়েল মল্লিক, প্রিয়াঙ্কা সরকার, শুভশ্রী, অভিনেত্রী তথা তৃণমূল সাংসদ শতাব্দী রায়, মিমি চক্রবর্তী, নুসরত জাহান, অভিনেতা দীপক অধিকারী (দেব), অরিন্দম শীল, অঙ্কুশ হাজরা, সোহম, যীশু সেনগুপ্ত, পরমব্রত চট্টোপাধ্যায়সহ বলিউড ও টলিউডের একঝাঁক তারকা এবং রাজ্য মন্ত্রিসভার একাধিক সদস্য।

উৎসবের প্রসঙ্গ উত্থাপন করে মুখ্যমন্ত্রী মমতা ব্যনার্জি বলেন ‘এত বড় চলচ্চিত্র উৎসব আর কোথাও হয় না। আমাদের আন্তরিকতা যা আছে, এই আন্তরিকতার জবাব রুপি দিয়ে হয় না। আমরা সবাইকে নিয়ে এই উৎসব করতে চাই। আমাদের আন্তরিকতা আছে বলেই শাহরুখকে বারবার ডাকা হয় তিনিও আসেন। অমিতাভ বচ্চন, মহেশ ভাট সকলেই আসেন।’

শাহরুখ ও সৌরভকে প্রিয় দুই ভাই বলে সম্বোধন করার পাশাপাশি শাহরুখকে এই উৎসবে বারবার আসার জন্য অনুরোধ করে মমতা বলেন ‘শাহরুখ নো ছুট্টি, নো ছুট্টি। ইফ ইউ ডু দ্য ছুট্টি তবে আমিও করে দেবো কাট্টি। নো ছুট্টি। ও আমাদের খুব প্রিয়। শাহরুখ গোটা বিশ্বে নাম করেছে। কিন্তু ও খুব সাধারণ, ওর মধ্যে কোন গর্ব বা অহঙ্কার নেই। তার অহঙ্কার তিনি নিজেই। আমি ওকে বলবো বেস্ট বয়। তার কোন উদ্ধত্য নেই। কিন্তু মানুষকে ভালবাসেন, মানবিকতাকে ভালবাসেন। আর সৌরভকে দেখেও খুব ভাল লাগছিল। একদিকে সৌরভ, অন্যদিকে শাহরুখ। একই বৃন্তে দুটি কুসুমের মতো। আমার খুব ভালো লেগেছে।’

তবে শরীর অসুস্থ থাকায় এদিনের উৎসবে আসতে পারেন নি অভিনেতা অমিতাভ বচ্চন ও তার স্ত্রী অভিনেত্রী জয়া বচ্চন। অনুপস্থিত ছিলেন আরেক সিনিয়র অভিনেত্রী শর্মিলা ঠাকুরও।

এপ্রসঙ্গে মমতা ব্যানার্জি বলেন ‘সত্যিই দুঃখিত। প্রতিবছরই থাকেন কিন্তু এবার থাকতে পারেন নি। গতকাল রাত থেকে হঠাৎ করেই অসুস্থ হয়ে পড়ায় চিকিৎসকরা তাকে বাইরে যেতে নিষেধ করেছেন। কাল রাত থেকেই তিনি খুব কষ্ট পাচ্ছেন। আজ সকালেই আমি তার ম্যাসেজ পাই, তারা দুইজনেই যোগাযোগ করেন। আমরা তার দীর্ঘ ও সুস্থ জীবন কামনা করি।’

মমতা আরো বলেন,‘অমিতাভ আসতে না পারলেও আমি বিশ্বাস করি, তার মন এই উৎসবে পড়ে আছে। তিনি ছাড়া এই উৎসব ভাবাই যায় না।’

উল্লেখ্য, ২৫ বছর উপলক্ষে এবছর চলচ্চিত্র উৎসবে সবচেয়ে বেশি সংখ্যক বিদেশি ছবি দেখানো হবে। এক সপ্তাহব্যাপী এই উৎসবে ৭৬টি দেশের ৩৬৬টি চলচ্চিত্র (পূর্ণ দৈঘ্য, স্বল্প দৈর্ঘ্য ও ডকুমেন্টারি) দেখানো হবে। উদ্বোধনী ছবি হিসাবে দেখানো হচ্ছে সত্যজিৎ রায়ের 'গুপী গাইন, বাঘা বাইন' ছবিটি।

এ বছর বাংলাদেশের দুটি ছবি দেখানো হবে এগুলি হল পরিচালক এন.রাশেদ চৌধুরীর ‘চন্দ্রাবতী কথা’। অন্যটি পরিচালক নাসির উদ্দীন ইউসুফের ‘আলফা’। নন্দন, শিশির মঞ্চ, প্রিয়া, নজরুল তীর্থ, মিনার, রবীন্দ্রসদন সহ কলকাতার ১৭ টি পেক্ষাগৃহে এইসব ছবিগুলি দেখানো হবে।

এমএ/

  • সর্বশেষ
  • পঠিত