ঢাকা, সোমবার, ৩০ নভেম্বর ২০২০, ১৫ অগ্রহায়ণ ১৪২৭ আপডেট : ৩৮ মিনিট আগে English

প্রকাশ : ১৯ অক্টোবর ২০২০, ১৮:৪২

প্রিন্ট

মামলার তথ্য জানতে সুপ্রিম কোর্টের অ্যাপ

মামলার তথ্য জানতে সুপ্রিম কোর্টের অ্যাপ
নিজস্ব প্রতিবেদক

সুপ্রিম কোর্টের দৈনন্দিন কার্যতালিকা আরো সহজ করার জন্য ‘সুপ্রিম কোর্ট অব বাংলাদেশ কজ লিস্ট (Supreme Court of Bangladesh-Cause List)’ নামের একটি অ্যাপ চালু করা হয়েছে।

সোমবার প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন অ্যাপটি উদ্বোধন করেন। উদ্বোধন অনুষ্ঠানে প্রধান বিচারপতি বাংলাদেশ সুপ্রিমকোর্টের উভয় বিভাগের মামলার দৈনন্দিন কার্যতালিকা ও ফলাফল তাৎক্ষণিকভাবে জানার জন্য অ্যাপটির উদ্বোধন করা হলো। এই অ্যাপটি ব্যবহার করে বিচারপতিগণ, বিজ্ঞ আইনজীবীগণ, আদালতের কর্মকর্তা-কর্মচারী, সাধারণ ব্যবহারকারীগণ, সর্বোপরি বিচারপ্রার্থী মানুষ সহজে সুপ্রিমকোর্টের কার্যতালিকা ও মামলার সর্বশেষ অবস্থা সম্পর্কে জানতে পারবেন। অ্যাপটি গুগল প্লেস্টোরে উন্মুক্ত করা হয়েছে।

সৈয়দ মাহমুদ হোসেন বলেন, বর্তমানে আপিল বিভাগে দুটি বেঞ্চ, চেম্বার আদালত এবং হাইকোর্ট বিভাগের ১৯টি দ্বৈত বেঞ্চ এবং ১৪টি একক বেঞ্চ ভার্চুয়াল পদ্ধতিতে বিচার কাজ পরিচালনা করা হচ্ছে। কিশোরগঞ্জের নদী হাওর অঞ্চল এবং বিদেশে অবস্থান করেও বিজ্ঞ আইনজীবীরা ভার্চুয়াল পদ্ধতিতে শুনানিতে অংশ নিচ্ছেন।

প্রধান বিচারপতি আরও বলেন, এই অ্যাপটির ফলে বিচারপ্রার্থী সাধারণ জনগণ ঢাকায় না এসে তার মামলা সার্চ করে মামলার হালনাগাদ এবং ফলাফলসহ সর্বশেষ তথ্যাদি তাৎক্ষণিকভাবে জানতে পারবেন। এতে সুপ্রিমকোর্টে বিচার কাজ আরও স্বচ্ছ ও গতিশীল হবে। আমি গত কয়েক দিন পরীক্ষামূলকভাবে এই অ্যাপসটি ব্যবহার করেছি।

অনুষ্ঠানে অংশ নিয়ে আইনমন্ত্রী আনিসুল হক বলেন, এই অ্যাপ যিনি তৈরি করেছেন তাকে ধন্যবাদ জানাই। সম্পূর্ণ বাংলদেশি প্রযুক্তিতে এটা তৈরি করা হয়েছে করেছেন। এটা আমাদের এক বিরাট সাফল্য। ১৯৯৬ সালে প্রথমবার সরকার গঠন করার পরে জননেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলাদেশে তথ্য প্রযুক্তি ব্যবহারের দ্বার উন্মোচন করেন। তার ধারাবাহিকতায় বাংলাদেশে আজ ডিজিটাইলেজশনের কাজ দ্রুত এগিয়ে যাচ্ছে। আজকের এই আয়োজন প্রমাণ করে বিচার বিভাগও পিছিয়ে নেই।

নবনিযুক্ত অ্যাটর্নি জেনারেল এএম আমিন উদ্দিন বলেন, আজকে সুপ্রিমকোর্টের একটি বিশেষ দিন। ডিজিটাল বাংলাদেশে আমরা আরও একধাপ এগিয়ে গেলাম। এই অ্যাপসটি ব্যবহার করে বিচার প্রার্থী জনগণের দৌড়গোড়ায় সেবা পৌছে দেয়ার সুযোগ হলো। সাধারণ মানুষ তাদের মামলা সংক্রান্ত যে কোনো তথ্য এখান থেকে পাবেন।

রেজিস্ট্রার জেনারেল আলী আকবরের সঞ্চলনায় অনুষ্ঠানে সুপ্রিমকোর্টের উভয় বিভাগের বিচারপতিবৃন্দ, আইনজীবী সমিতির সম্পাদকসহ আইনজীবীরা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ জার্নাল/আরকে

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত