ঢাকা, মঙ্গলবার, ১১ আগস্ট ২০২০, ২৭ শ্রাবণ ১৪২৭ আপডেট : ৫৯ মিনিট আগে English

প্রকাশ : ৩১ জুলাই ২০২০, ১৯:০২

প্রিন্ট

গরুর গোশত দ্রুত সেদ্ধ করবেন যেভাবে

গরুর গোশত দ্রুত সেদ্ধ করবেন যেভাবে
জার্নাল ডেস্ক

কোরবানির ঈদে বেশিরভাগ মানুষেরই খাদ্য তালিকায় থাকে গরুর গোশত। গোশত রান্না করতে গিয়ে অনেক সময় রাঁধুনিরা বিপাকে পড়েন। সেদ্ধ হতে দেরি হয়, শক্ত রয়ে যায়। আর গোশত ঠিকমতো সেদ্ধ না হলে খেতেও ভালো লাগে না। তবে গরুর গোশত শক্ত হওয়ায় ঝটপট রান্না করা যায় না, সময় লাগে। ফলে অনেকে মনে করেন গরুর গোশত তাড়াতাড়ি সেদ্ধ করার কোনো উপায় নেই।

কিন্তু গরুর গোশতকে নরম ও দ্রুত সেদ্ধ করার বেশ কিছু সহজ পদ্ধতি রয়েছে। এ প্রতিবেদনে আলোচিত যেকোনো একটি পদ্ধতি অবলম্বন করে আপনি সহজে গোশত নরম ও দ্রুত সেদ্ধ করতে পারেন।

সহজে গরুর গোশত সেদ্ধ করার পদ্ধতি

পেঁপে: গোশত তাড়াতাড়ি সেদ্ধ করতে চাইলে কাঁচা পেঁপে ব্যবহার করতে পারেন। গোশত রান্নায় কয়েক ফোঁটা পেঁপের কষ অথবা কয়েক টুকরা কাঁচা পেঁপে দিয়ে দিলে গরুর গোশত খুব সহজেই সেদ্ধ হয়ে যাবে। গরুর গোশত তাড়াতাড়ি সেদ্ধ করার জন্য কাঁচা পেঁপের জুড়ি নেই। কিংবা গোশত রান্নার আগে পেঁপে, আনারস অথবা নাশপাতি- এই তিনটি ফলের যেকোনো একটি বেটে এবং আপনার প্রিয় মসলা যোগ করে গোশতকে ম্যারিনেট করুন। ৩০ মিনিটের মতো রাখতে পারেন। গোশতকে আনারসে বেশিক্ষণ রাখবেন না, কারণ আনারসের অ্যানজাইম গোশতকে খুব দ্রুত নরম করতে পারে।

টক দই: নরম, মোলায়েম ও তুলতুলে গোশত রান্না করতে চাইলে রান্নার আগে টক দই দিয়ে গরুর গোশত মেখে রেখে দিন। তবে বেশিক্ষণ মাখিয়ে রাখবেন না, এতে গোশত অস্বাভাবিক নরম হয়ে যেতে পারে। ৩০ মিনিটের মতো রাখতে পারেন। হাতের কাছে টক দই না থাকলে এর পরির্বতে লেবু কিংবা ভিনেগার ব্যবহার করতে পারেন।

লবণ: গোশত রান্না করার সময় শুরুতেই লবণ না দিয়ে রান্নার মাঝামাঝি সময়ে লবণ দিয়ে ভালোভাবে নেড়ে দিলে গোশত সেদ্ধ হবে এবং রান্নাটা তাড়াতাড়ি হবে। গোশত রান্নার আগে লবণ দিয়ে মেখে এক থেকে দুই ঘণ্টা রেখে দিন। এরপর সব লবণ ধুয়ে ফেলে রান্না করলে দ্রুত সেদ্ধ হবে।

চিনি: চিনি দিলে গোশত দ্রুত সেদ্ধ হয়। গরুর গোশত নরম করার জন্য রান্না করার সময় অল্প পরিমাণে চিনি দিতে পারেন।

বাংলাদেশ জার্নাল/এনকে

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত