ঢাকা, শুক্রবার, ০২ অক্টোবর ২০২০, ১৮ আশ্বিন ১৪২৭ আপডেট : ১০ মিনিট আগে English

প্রকাশ : ১০ আগস্ট ২০২০, ২১:৩২

প্রিন্ট

যে সবজি কাঁচা খেলে বেশি উপকার

যে সবজি কাঁচা খেলে বেশি উপকার
জার্নাল ডেস্ক

আমরা ক্ষুধা নিবারণের জন্যই শুধু খাবার খাই না। আমরা খাবার খাই শরীরকে সতেজ রাখার জন্য, ভিটামিন ও পুষ্টি পেয়ে নিরোগ থাকার জন্য। তবে রান্না করার ফলে বেশ কিছু সবজি হারিয়ে ফেলে এর পুষ্টিগুণ। সবজিগুলো কাঁচা খেলে পরিপূর্ণ পুষ্টিগুণ পাওয়া সম্ভব। তাই আমরা এবার জেনে নেবো কোন কোন সবজি কাঁচা খেলে বেশি পুষ্টি ও ভিটামিন পাওয়া যায়।

পেঁয়াজ: রান্নার তালিকায় পেঁয়াজ একটি নিত্য প্রয়োজনীয় সবজি। পৃথিবীর প্রায় সব দেশেই মসলা হিসেবে পেঁয়াজ ব্যবহার করা হয়। তবে এটি কাঁচা খেলে ফুঁসফুস ক্যানসার, প্রস্টেট ক্যানসার থেকে বাঁচা যায়। এটি কাঁচা খেলেই বেশি উপকারিতা পাবেন? জার্নাল অব এগ্রিকালচার অ্যান্ড ফুড কেমিস্ট্রিতে প্রকাশিত এক গবেষণা মতে, পেঁয়াজে থাকা হার্টের জন্য উপকারী একটি উপাদান ওভেনে ৩০ মিনিট রাখলে নষ্ট হয়ে যায় পুরোপুরি।

রসুন: রান্নায় মসলা হিসেবে ব্যবহৃত হয়ে থাকে রসুন। তবে এটি কাঁচা খেলে অনেক উপকার পাওয়া যায়। কাঁচা রসুন হার্ট অ্যাটাক ও ক্যানসারের ঝুঁকি কমায়। রান্না করলে রসুনও গুণাগুণ হারায়।

ব্রকোলি: আমাদের দেশে সবজি হিসেবে ব্রকোলি রান্না করে খায়। কিন্তু এটি কাঁচা খেতে ডাক্তাররা সব সময় পরামর্শ দেন। ব্রকোলিতে প্রচুর পরিমাণে অ্যান্টি-অক্সিডেন্ট রয়েছে যা ক্যানসারের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তোলে। এছাড়া টাইপ টু ডায়াবেটিস ও হৃদরোগের মতো অসুখ থেকে দূরে রাখে এই সবজি। রান্না করলে এতে থাকা অ্যান্টি-অক্সিডেন্ট ও ভিটামিন সি অনেকাংশে কমে যায়।

লাল ক্যাপসিকাম: ক্যানসার, আলঝেইমার ও ডায়াবেটিস থেকে রক্ষা করতে পারে লাল ক্যাপসিকামে থাকা নানা উপকারী উপাদান। রান্না করলে নষ্ট হয়ে যায় এর বেশ কিছু উপাদান।

ছোলা: আমাদের দেশে বেশির ভাগ মানুষ ছোলা রান্না করে খায়। কিন্তু ছোলা কাঁচা খেলেই বেশি উপকার পাওয়া যায়।

বাদাম: বাদাম ভেজে খেতেই মজা বেশি। কিন্তু কাঁচা খাওয়া স্বাস্থ্যের জন্য ভালো। কাঁচা বাদামে পুষ্টি গুণাগুণ বেশি থাকে।

নারকেল: অনেক তরকারির সাথে নারকেল ব্যবহার করা হয়। কিন্তু এটি কাঁচা খেলেই পুষ্টিগুণ বেশি পাওয়া যায়।

বিট: সাধারণত বিটকে সালাদ হিসাবে খাওয়া উত্তম। এটি রান্না করে খেলে শতকরা ২৫ ভাগ পুষ্টিগুণ কমে যায়। তাই এটি কাঁচা খাওয়া ভালো।

বাংলাদেশ জার্নাল/এনকে/আরকে

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত