ঢাকা, সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ৭ মিনিট আগে
শিরোনাম

আলু মাখলেই হবে ম্যাজিক

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ০৭ সেপ্টেম্বর ২০২০, ১৫:৩৪

আলু মাখলেই হবে ম্যাজিক

আলু খেতে ভালোবাসেন না, এমন কাউকে খুঁজে বের করা সত্যিই কঠিন। আলু দিয়ে তৈরি নানারকম সুস্বাদু পদ ছাড়া খাবার মুখে রোচে না অনেকেরই। শুধু স্বাদের জন্যই নয়, আলুকে ভালোবাসার আরও একটা কারণ হল রূপচর্চায় তার ভূমিকা।

নানাভাবে আলু রান্নার পাশাপাশি নিয়মিত ব্যবহারে ত্বকের উজ্জ্বলতা বাড়াতে এর জুড়ি নেই। আপনার রান্নাঘরে সহজলভ্য এই সবজিটি ত্বকের যত্নে দারুণ উপকারী। দেখে নিন কীভাবে ত্বকের যত্ন নিতে কাজে লাগাবেন আলু।

১. ত্বকের কালো দাগসহ ট্যান দূর করতে আলুর ব্যবহার অনস্বীকার্য। ত্বকের কালো দাগ ছোপ দূর করতে মাঝারি সাইজের একটি আলু খোসা ছাড়িয়ে মিক্সিং মেশিনে ভালো করে ব্লেন্ড করুন। এরপর ওই আলুর রস মুখের যে সমস্ত জায়গায় দাগছোপ রয়েছে সেখানে সেখানে লাগিয়ে মিনিট পনেরো শুকিয়ে নিন। পুরো রস শুকিয়ে গেলে ঠাণ্ডা পানিতে ভালো করে মুখ ধুয়ে ফেলুন। প্রতিদিন এটি ব্যবহারে ধীরে-ধীরে আপনার ত্বকের স্বাভাবিক উজ্জ্বলতা ফিরে আসতে বাধ্য।

২. ব্রণ দূর করতে আলুর রসে কিছুটা গ্লিসারিন মিশিয়ে আলতো করে সারা মুখে ম্যাসাজ করুন ভালোভাবে। কুড়ি মিনিট ধরে ম্যাসাজ করার পর মুখ শুকিয়ে গেলে পরিষ্কার পানিতে ধুয়ে ফেলুন। ব্রণের সমস্যা থেকে চিরতরে মুক্তি পেতে এটি সপ্তাহে অন্তত দুদিন ব্যবহার করুন। চাইলে ফেসপ্যাক বানিয়েও ব্যবহার করতে পারেন।

৩. যারা ওয়েলি স্কিনের জন্য অ্যাকনের সমস্যায় ভুগছেন দীর্ঘদিন ধরে অনেক ক্রিমও ইতোমধ্যে মেখে ফেলেছেন কিন্তু কোনও সুরাহা মেলেনি। তাদের এই সমস্যা দূর করতে আলু ভীষণ উপকারী একটি জিনিস। প্রথমে একটা আলুর সঙ্গে কিছু পরিমাণ টমেটো পাল্প,বাদাম তেল, এক চা-চামচ মধু মিশিয়ে পাঁচ মিনিট ধরে সারা মুখে ম্যাসাজ করুন। এভাবে বিশ মিনিট থাকার পর পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন। বাদাম তেলে রয়েছে অ্যান্টি অক্সিডেন্ট যা আমাদের নির্জীব ত্বকের উজ্জ্বলতা ফেরাতে এবং মুখের চামড়া পরিষ্কার রাখতে সাহায্য করে।

৪. চোখের নীচের কালোদাগ দূর করতেও আলু ভীষণ উপকারী একটি সবজি। কাজের চাপ হোক বা রাত জেগে সোশ্যাল সাইটে অন থাকা এখন যেন ট্রেন্ড হয়ে দাঁড়িয়েছে। যার ফলে রাতে পর্যাপ্ত ঘুম না হওয়ায় চোখের নীচে কালো দাগ পড়তে শুরু করে। দীর্ঘদিন এইরকম চলতে থাকলে আমাদের স্বাস্থ্যের উপর এর কুপ্রভাব পড়ে। ফলে এই সমস্যা থেকে মুক্তি পেতে হাতের কাছে থাকা সস্তার আলুই আপনার জন্য মুশকিল আসান।

৯. প্রতিদিন রাতে এক চামচ আলুর রসের সঙ্গে কিছুটা শসার রস মিশিয়ে হালকা করে চোখের উপর, নীচ এবং চারিদিক ভালো করে বুলিয়ে নিন এরপর ঘুমিয়ে পড়ুন। সারা রাত এইভাবে থাকার পর সকালে ঘুম থেকে উঠে পরিষ্কার পানিতে ভালো করে মুখ ধুয়ে ফেলুন।

এরপর তফাৎটা আপনি নিজেই উপলব্ধি করতে পারবেন। তবে আপনার ত্বকের অন্য কোনও গুরুতর সমস্যা থাকলে এটি ব্যবহারের আগে অবশ্যই একজন বিশিষ্ট চর্মরোগ বিশেষজ্ঞকে দেখিয়ে নিন।

বাংলাদেশ জার্নাল/এনকে/ওয়াইএ

  • সর্বশেষ
  • পঠিত