ঢাকা, বৃহস্পতিবার, ১৭ জুন ২০২১, ৩ আষাঢ় ১৪২৮ আপডেট : কিছুক্ষণ আগে

প্রকাশ : ১১ সেপ্টেম্বর ২০২০, ১৭:০৬

প্রিন্ট

রূপচর্চায় হলুদের পাঁচ প্যাক

রূপচর্চায় হলুদের পাঁচ প্যাক

জার্নাল ডেস্ক

রান্নায় বহুল ব্যবহৃত মশলা হলো হলুদ। শুধু রান্নার স্বাদ বৃদ্ধির জন্য নয়, ত্বকের যত্নেও হলুদের জুড়ি নেই। প্রাচীনকাল থেকেই হলুদ রূপচর্চায় ব্যবহৃত হচ্ছে। নজরকাড়া নিখুত ত্বক কার না চাই। তাই আজকে জানাবো রুপচর্চায় হলুদের ৫টি ঘরোয়া প্যাক –

প্যাক তৈরির পদ্ধতি

১. হলুদ, মধু ও দুধের প্যাক

এক টেবিল চামচ হলুদ, এক টেবিল মধু এবং এক টেবিল চামচ কাঁচা দুধ মিশিয়ে প্যাক তৈরি করুন। এবার প্যাকটি পুরো মুখে ব্যবহার করুন। এখন ১০-১৫ মিনিট অপেক্ষা করুন। প্যাক শুকিয়ে গেলে ধুয়ে ফেলুন।

প্যাকটি ব্যবহারের আগে অবশ্যই ফেস ক্লিনজার দিয়ে ভালো করে ত্বক পরিষ্কার করে নিতে হবে। সপ্তাহে একবার প্যাকটি ব্যবহার করতে পারেন।

২. হলুদ, লেবুর রস ও মধু

লেবুর রস ত্বকের কালো দাগ, ব্রনের দাগ দুর করতে সাহায্য করে।

এক টেবিল চামচ হলুদ, হাফ টেবিল চামচ লেবুর রস, এক টেবিল চামচ মধু মিশিয়ে পেস্ট করে নিন। এখন প্যাকটি মুখে লাগিয়ে ১০ মিনিট রেখে কুসুম গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। প্যাকটি সপ্তাহে একবার ব্যবহার করুন।

নিয়মিত ব্যবহারে এটি ত্বকের উজ্জ্বলতা বাড়ায়।

৩. টকদই, হলুদ ও ময়দা

এক টেবিল চামচ টকদই, এক টেবিল চামচ হলুদ, এক টেবিল চামচ ময়দা মিশিয়ে পেস্ট করে নিন। এখন প্যাকটি মুখে মেখে ১৫-২০ মিনিট অপেক্ষা করুন। তারপর হারকা গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। এই প্যাকটি ত্বক উজ্জ্বল করার পাশাপাশি ত্বক টানটানও করে।

৪. হলুদ ও নারকেল তেল

হলুদ আর নারকেল তেল একসাথে মিশিয়ে প্যাক তৈরি করে নিন। এবার প্যাকটি মুখে মেখে ১০ মিনিট অপেক্ষা করুন। শুকিয়ে গেলে মুখ ধুয়ে নিন। এই প্যাকটি ত্বকের লালচেভাব, সংক্রমণ ও শুষ্কতা কমাতে সাহায্য করে।

৫. হলুদ ও জলপাইয়ের তেল

এক টেবিল চামচ হলুদ এবং এক টেবিল চামচ জলপাইয়ের তেল মিশিয়ে মুখে মেখে আলতো করে মালিশ করুন। এতে নতুন কোষ বৃদ্ধি পায়। এই প্যাক ব্যবহারে ত্বক তরুণ ও সতেজ হয় ।

হলুদের প্যাক ব্যবহারে আপনাকে উজ্জ্বল ত্বক পেতে সাহায্য করবে। প্রতিদিন ব্যবহার করুন এবং আপনার ত্বক উজ্জ্বল, দাগহীন, কোমল ও সতেজ করে তুলুন।

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত