ঢাকা, সোমবার, ২৮ সেপ্টেম্বর ২০২০, ১৩ আশ্বিন ১৪২৭ আপডেট : ৪ মিনিট আগে English

প্রকাশ : ১৩ সেপ্টেম্বর ২০২০, ১৬:৫৪

প্রিন্ট

ত্বক পরিচর্যার চটজলদি উপায়

ত্বক পরিচর্যার চটজলদি উপায়
নিজস্ব প্রতিবেদক

করোনার কারণে পার্লারে যাওয়া হয় না দীর্ঘদিন। ত্বকের নিবিড় যত্নে ছেদ পড়েছে তাই। কিন্তু বাড়িতে বসেই পার্লারের মতো করে নিজেকে একটু সময় দিন। সময় করে হাতের কাছের জিনিসপত্র নিয়ে বসে পড়ুন। চাইলে কাছের কোনো কাজিন, ছোট বোন বা ভাবির সহায়তা নিন। দুই-তিন ঘণ্টার সেশনে ত্বকের ডিপ ক্লিনিংয়ের পার্থক্যটা নিজেই বুঝতে পারবেন। ধাপে ধাপে নিচের নিয়মগুলো অনুসরণ করুন।

ম্যানিকিউর

বাসায় থাকা চিনি গুড়া করে টক দইয়ের সঙ্গে মিশিয়ে নিন। মিশ্রণটি হাতে মেখে ১০ মিনিট অপেক্ষা করুন। তারপর কুসুম গরম পানি দিয়ে হাত ভালো করে ধুয়ে নিন। এর পরের ধাপ ম্যানিকিউর ব্রাশ দিয়ে নখ ঘষে পরিষ্কার করা। চাইলে টুথব্রাশ দিয়েও কাজটা করতে পারবেন। ব্রাশে ফেসওয়াশ লাগিয়ে নিলে আরো ভালো ফল পাবেন। এরপর নেইলকাটার দিয়ে সুবিধামতো আকারে নখ কেটে নিন। বাফার, ফাইলার সুপার শপগুলোতেই পাওয়া যায়। চাইলে অনলাইন থেকেও কিনে নিতে পারেন।

চুলের যত্ন

সুন্দর ঝলমলে চুলের জন্য চাই একটু বাড়তি যত্ন। রেশম কোমল লম্বা চুল চাইবেন; কিন্তু সময় দেবেন না, তা হতে পারে না। করোনার এই সময়ে বাড়িতে চুলের যত্নে কিছু সময় বরাদ্দ করুন। এতে যেমন সময় কাটবে, তেমনি চুলেরও যত্ন হবে। প্রথমে চুলে ভালোভাবে তেল ম্যাসাজ করে নিন। সম্ভব হলে আগের দিন গরম তেল চুলে মালিশ করে ঘুমাতে পারেন। এরপর খুব ভালোভাবে শ্যাম্পু করে ফেলুন। খেয়াল রাখতে হবে, চুলে যেন তেল লেগে না থাকে। এরপর চুলে কন্ডিশনার লাগিয়ে মাথায় গরম পানিতে ভেজানো তোয়ালে (পানি নিংড়ে নেওয়া) পেঁচিয়ে রাখুন ১০ থেকে ১৫ মিনিট। এরপর হালকা গরম পানি দিয়ে পুনরায় চুল ধুয়ে ফেলুন। সব শেষে ভেজা চুলে সেরাম লাগিয়ে ভালো করে শুকিয়ে নিন। দেখবেন কেমন ঝরঝরে মনে হবে চুলগুলো।

পেডিকিউর

কোমল পায়ের জন্য নিয়মিত পেডিকিউর করা খুব ভালো। এতে যেমন পা সুন্দর থাকে, তেমনি ছোটখাটো ব্যথা ও অসুখ-বিসুখ থেকেও দূরে থাকা যায়। কুসুম গরম পানিতে শ্যাম্পু, অ্যান্টিসেপটিক লোশন, দারচিনি, ফালি ফালি করে কাটা লেবু মিশিয়ে পা ডুবিয়ে রাখুন ১০ মিনিট। এরপর টুথব্রাশ দিয়ে ঘষে মরা চামড়া তুলে ফেলুন। নখ ঘষার সময় ব্রাশে কন্ডিশনার লাগিয়ে নিন। এতে নখ মজবুত হবে। সহজে ভেঙে যাবে না। আরেকটি পাত্রে রাখা গরম পানি দিয়ে ভালোভাবে পা পরিষ্কার করে নিন। এরপর নখ সুবিধামতো কেটে নিয়ে ফাইল আর বাফার করে নিন। সব শেষে দুই পায়ের পাতা থেকে হাঁটু পর্যন্ত ময়েশ্চারাইজার লাগিয়ে নিন।

ফেসিয়াল

মুখের ত্বকে নিয়মিত ডিপ ক্লিনজিং করা উচিত। এতে মুখের মরা চামড়াগুলো দূর হয়ে ভেতর থেকে সতেজ ভাব ফুটে ওঠে। ঘরে বসে ফেসিয়াল করতে পছন্দমতো ফেসওয়াশ দিয়ে মুখ ভালো করে ধুয়ে নিন। চিনি মিহি গুঁড়া করে টক দই মিশিয়ে ভালোভাবে স্ক্রাবিং করুন। এবার কুসুম গরম পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন। শুকনা নরম কাপড় দিয়ে ঘষে ব্ল্যাক হেডসগুলো তুলে ফেলুন। এরপর এক চা চামচ করে মধু, টক দই, লেবুর রস ও মুলতানি মাটি মিশিয়ে প্যাক বানিয়ে নিন। এই প্যাক মুখে লাগিয়ে ১০ মিনিট অপেক্ষা করুন। তারপর ঠাণ্ডা পানির ঝাপটা দিয়ে মুখ ভালোভাবে পরিষ্কার করে ময়েশ্চারাইজার লাগিয়ে নিন।

ক্লিনজিং

যাদের ত্বকে তেলতেলে ভাব, তাদের জন্য ক্লিনজিং বেশ উপকারী। সাধারণত বাইরে গেলে ত্বকে তেলতেলে ভাব বেশি দেখা যায়। কিন্তু ঘরে থাকলেও অনেক সময় ত্বক থেকে এমন তেল বের হতে পারে। তেলতেলে ত্বকে ধুলা-ময়লা জমে গিয়ে অনেক সমস্যাও তৈরি হয়। এজন্য প্রতিদিন সকালে ঘুম থেকে উঠেই মুখ ভালোভাবে ফেসওয়াশ দিয়ে পরিষ্কার করে নিন। একইভাবে দুপুরে আর রাতে ঘুমাতে যাওয়ার আগে খুব ভালোভাবে ফেসওয়াশ দিয়ে মুখ ধুয়ে নিতে হবে। এরপর টোনার আর ময়েশ্চারাইজার লাগান। গোলাপজল বা শসার রস বেশ ভালো প্রাকৃতিক টোনার। চাইলে দুটির যেকোনো একটি ব্যবহার করতে পারেন।

বাংলাদেশ জার্নাল/এনকে/ওয়াইএ

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত