ঢাকা, সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ৩ মিনিট আগে
শিরোনাম

মুলার গুণেই হবে সারার মতো জেল্লাদার ত্বক

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ২২ জুন ২০২৩, ১৭:২৯  
আপডেট :
 ২২ জুন ২০২৩, ১৭:৪৭

মুলার গুণেই হবে সারার মতো জেল্লাদার ত্বক
সারা আলি খান। ফাইল ছবি

ত্বকের জেল্লা বৃদ্ধি করতে আমরা বিউটি পার্লারে গিয়ে হাজার হাজার টাকা খরচ করি। একটি ফেশিয়াল, কিংবা ট্যান রিমুভাল ট্রিটমেন্ট করিয়ে নিলে ত্বকে তাৎক্ষণিক জেল্লা চলে আসে বটে, তবে সারা বছর জেল্লাদার ত্বক পেতে কিন্তু প্রাকৃতিক উপাদানের উপর ভরসা রাখাই ভাল। দুধ, বেসন, দই, মধু— ত্বকের নানা সমস্যা দূর করতে এই উপাদানগুলি প্রায়শই ব্যবহার করা হয়। তবে ত্বক পরিচর্যায় মুলাকেও কাজে লাগাতে পারেন, সেটা জানা ছিল কি?

মুলায় ভাল মাত্রায় ভিটামিন সি, জিঙ্ক, ফসফরাস এবং অন্যান্য খনিজ পদার্থ থাকে। এই উপাদানটি শুষ্ক ত্বকের নানা সমস্যা দূর করতে কাজে আসে। মুলা বলিরেখা দূর করে যৌবন ধরে রাখতে সাহায্য করে। এ ছাড়াও মূলো ব্যবহার করলে ত্বকের মৃত কোষ দূর হয়, ত্বক ভিতর থেকে উজ্জ্বলও হয়। এ ছাড়া মূলোয় অ্যান্টিইমফ্লেমেটরি ও অ্যান্টিমাইক্রোবিয়াল গুণ থাকে। ত্বক পরিচর্যায় মূলো ব্যবহার করলে ত্বকে ব্যক্টেরিয়ার সংক্রমণ ঠেকানো সম্ভব। ত্বকে কোনও র‌্যাশ হলে তা-ও ঠিক হয়ে যায় মুলার গুণে।

ত্বকে কীভাবে মুলা ব্যবহার করবেন?

ফেসপ্যাক: মুলা, অলিভ অয়েল আর মধু একসঙ্গে মিশিয়ে মিক্সিতে ঘুরিয়ে নিন। এ বার মিশ্রণটি ১০ মিনিট মুখে মেখে রাখুন। মিনিট দশেক পর পানি দিয়ে ধুয়ে নিন। এই প্যাক নিয়মিত ব্যবহার করতে পারলে ভাল।

টোনার: মুলা সামান্য পানি দিয়ে মিক্সিতে ঘুরিয়ে নিন। এ বার রস চিপে স্প্রে বোতলে ভরে রাখুন। গন্ধ কাটানোর জন্য রসের মধ্যে পছন্দের এসেনশিয়াল অয়েল দিয়ে দিতে পারেন। রাতে ভাল করে মু‌খ পরিষ্কার করে এই টোনার মুখে স্প্রে করে ঘুমিয়ে পড়ুন। মুখে উন্মুক্ত রন্ধ্র (ওপেন পোরস) থাকলে সেই সমস্যা দূর হবে।

বাংলদেশ জার্নাল/এমএস

  • সর্বশেষ
  • পঠিত