ঢাকা, মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১ আপডেট : ৭ মিনিট আগে
শিরোনাম

গায়ে গরম তেলের ছিটা পড়লে যা করবেন

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ১৫ নভেম্বর ২০১৮, ১২:৩৭  
আপডেট :
 ১৫ নভেম্বর ২০১৮, ১২:৪৬

গায়ে গরম তেলের ছিটা পড়লে যা করবেন

রান্না করার সময় প্রায় প্রতিদিনই শরীরের কোথাও তেলের ছিটা লাগে। এতে অনেক সময়ে হাত পা পুড়ে পর্যন্ত যায়। কিন্তু এমন অবস্থায় কি করবেন বুঝে না পেয়ে অনেকেই ভুল করে বসেন। প্রাথমিক ভাবে সবাই প্রথমে বরফ লাগান। কিন্তু সেটা একেবারেই ঠিক নয়। কারণ বরফ রক্তের প্রবাহকে রোধ করে এবং ত্বকের চামড়াকে সংকুচিত করে। ফলে আরো অনেক বেশি খারাপ অবস্থা হয়ে যায়। তবে ঠাণ্ডা পানি দিতে পারেন। এছাড়াও জেনে নিন আরো কিছু সহজ ঘরোয়া উপায়।

ভিনেগার

পানির সঙ্গে ভিনেগার মিশিয়ে তাতে একটা রুমাল বা পরিষ্কার কাপড়ের টুকরা ভিজিয়ে পুড়ে যাওয়া অংশে কিছুক্ষণ রাখুন। কয়েকবার এইরকম করুন। জ্বালা যদি খুব বেশি হয় তা হলে আরো বেশিবার করুন, দেখবেন কিছুক্ষণ পরে যন্ত্রণা কমে যাবে।

মধু ও দুধ

প্রাকৃতিক ঔষধ হিসেবে মধুর কোন বিকল্প নেই। ক্ষতস্থানের ক্ষতিকর ব্যাকটেরিয়াকে দূর করা সহ ব্যথা কমাতেও সাহায্য করে মধু। দুধও একই কাজ করে। আর দুধ লাগালে সেটা রেখে দিন ১৫ মিনিট পর্যন্ত।

অ্যালোভেরা

পোড়া অংশে সঙ্গে সঙ্গে অ্যালোভেরা লাগালে জায়গাটা খুব তাড়াতাড়ি ঠাণ্ডা হয়ে যাবে আর জ্বালাও কমে যাবে।

কলার খোসা

কলার খোসা পোড়া জায়গায় লাগালেও আরাম পাওয়া যায়। কলার খোসা পোড়া অংশে লাগিয়ে রাখুন যতক্ষণ না খোসা কালো হয়ে যাচ্ছে। টকদই লাগালেও অনেক সময় ভাল লাগে কিন্তু পুড়ে যাওয়ার অন্তত ৩০ মিনিট পরে এটা লাগানো উচিত। অলিভ অয়েল লাগালেও আরাম পাবেন।

তেল

তেলের ছিটা লাগা স্থানের জন্য নারিকেল তেল বেশ উপকারি একটি জিনিস। নারিকেল তেলে রয়েছে ভিটামিন ই আর ফ্যাটি এ্যাসিড। যেটা কিনা ফাঙ্গাস আর ব্যাকটেরিয়া থেকে দূরে রাখে। আর দাগ কমাতে নারিকেল তেলের সাথে খানিকটা লেবুর রস মিশিয়ে প্রতিদিন দাগের উপরে লাগাতে হবে। এছাড়াও ল্যাভেন্ডার তেল কিংবা চা গাছের তেলও লাগাতে পারেন।

টি ব্যাগ

টি ব্যাগে ট্যানিক অ্যাসিড থাকে। আর এই ট্যানিক অ্যাসিড চামড়ার গরমকে নিজের ভেতরে শোষণ করে নিয়ে পুড়ে যাওয়া জায়গাটিকে ঠাণ্ডা করে তোলে। ফলে ব্যথা কমে যায় অনেকখানি। তেলের ছিটা লাগলে তাই সাথে সাথে দু-তিনটি টি ব্যাগ নিয়ে ঢালুন চামড়ায়।

আরএ/

  • সর্বশেষ
  • পঠিত