ঢাকা, রবিবার, ২১ এপ্রিল ২০১৯, ৮ বৈশাখ ১৪২৬ অাপডেট : ৬ মিনিট আগে English

প্রকাশ : ১০ ফেব্রুয়ারি ২০১৯, ১৭:১৮

প্রিন্ট

উৎসবের দিনে মিষ্টি পোলাও

উৎসবের দিনে মিষ্টি পোলাও
জার্নাল ডেস্ক

বছরের শুরুতেই চলে নানা রকম উৎসব। আর তখন খাওয়া-দাওয়াও চলে বেশ। বাঙালিদের উৎসব মানেই মজাদার স্বাদের পোলাও। জেনে নিন এমনই ভিন্নধর্মী মিষ্টি পোলাও এর রেসিপি।

উপকরণ

বাসমতি চাল ৩ কেজি,পানি ১২ কাপ, জাফরান ৬-৭টি, দুধ ২ টেবিল চামচ,ঘি ২০০ গ্রাম, কাজু বাদাম ১৫০ গ্রাম, কিশমিশ ৫০ গ্রাম, গরম মসলা ২ টেবিল চামচ, জয়ফল এক চিমটি, জয়িত্রী এক চিমটি, গরম মসলা গুড়ো আধ চা চামচ, কেওড়া জল কয়েক ফোঁটা, গোলাপ জল কয়েক ফোঁটা, চিনি ১০০ গ্রাম, লবণ স্বাদ মতো, গোলাপের পাপড়ি সাজানোর জন্য।

প্রণালি

প্রথমে বাসমতি চাল পানিতে ভিজিয়ে রাখুন। কিছুক্ষণ পরে চাল ভাল করে ধুয়ে পানি ঝরিয়ে নিন। উষ্ণ গরম দুধে জাফরান ভিজিয়ে রাখুন। এবার কড়াইয়ে ঘি গরম করে চাল দিয়ে দিন।

চাল সামান্য ভাজা ভাজা হয়ে এলে একে একে বড় এলাচ, লবঙ্গ, দারুচিনি, একটু লবণ ও চিনি দিন। এবার পরিমান মতো পানি দিয়ে ভাল করে নাড়াচাড়া করে ঢাকা দিন। ভাত ফুটে পানি শুকিয়ে এলে নামিয়ে নিন।

একটি কড়াইয়ে ঘি গরম করে কাজুবাদাম হালকা নেড়ে নিন। একই সঙ্গে কিশমিশ, জয়ফল, জয়িত্রী দিয়ে দিন। এবার মসলা মাখা কাজুবাদাম, কেওড়া জল, গোলাপ জল ও গরম মসলা গুড়ো পোলাওয়ের মধ্যে মিশিয়ে দিন।

দুধে ভিজিয়ে রাখা জাফরান পোলাওয়ের পাত্রে মিশিয়ে ঢাকা দিয়ে এক বার ভাল করে ঝাঁকিয়ে নিন। উপরে গোলাপের পাপড়ি ছড়িয়ে গরম গরম পরিবেশন করুন মিষ্টি পোলাও।

আরএ/

  • সর্বশেষ
  • পঠিত
  • অালোচিত
close
close