ঢাকা, সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ১২ মিনিট আগে
শিরোনাম

সহকর্মীর বিরক্তিকর আচরণে যা করবেন

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ২৩ ফেব্রুয়ারি ২০১৯, ১৬:৪০

সহকর্মীর বিরক্তিকর আচরণে যা করবেন

অফিসে কাজের সময় মাথা ও মেজাজ দুইটি-ই যদি নিয়ন্ত্রণে না রাখতে পারেন, তা হলে নিজেই কাজের ক্ষতি করবেন। এমন কি এটি প্রভাব ফেলবে আপনার মানসিকতার উপরেও। তাই অফিসে কাজের জায়গাটি হওয়া উচিত মনের মতো। কারণ এই জায়গাটিতেই দিনের বেশির ভাগ সময় কাটে। তাই শান্তির পরিবেশ না থাকলে চাপের মুখে কাজ করা অসম্ভব হয়ে পড়ে।

অফিসের নানা সমস্যার মধ্যে অন্যতম কোনো সহকর্মীর বিরক্তিকর আচরণ। এমনিতেই অফিসে বিভিন্ন পরিবেশ থেকে আসা নানা মনের মানুষদের সঙ্গে কাজ করতে হয় তার মধ্যে কেউ যদি একটু বেশিই বিরক্তির কারণ হয়ে দাঁড়ান, তা হলে তার সঙ্গে কিছু কৌশল অবলম্বন করে চলুন।

প্রথম থেকেই এমন সহকর্মীর সামনে নিজের ব্যক্তিত্ব বজায় রাখুন। যাতে সহজে আপনার সঙ্গে কোনো বিতর্কে তিনি না জড়াতে পারেন।

কাজের প্রয়োজন বা দরকারি কিছু কথা ছাড়া এমন মানুষের সঙ্গে খুব বেশি কথা বলতে যাবেন না। এমন কি তার বলা কোনো কথারও মন্তব্য করা থেকে বিরত থাকুন। সাধারণত এই ধরনের মানুষ এক কথার অন্য মানে বের করে সমস্যা তৈরি করেন।

তার বলা কোনো কথা বা মন্তব্য নিয়ে অকারণে মাথা গরম করবেন না। বরং তার কথা মজার ছলে নিয়ে তাকে গুরুত্বই দিচ্ছেন না বুঝিয়ে দিন। একমাত্র উপেক্ষাই পারে এই ধরনের মানুষকে জব্দ করতে।

এই ব্যক্তি যদি আপনার চেয়ে বড় পদমর্যাদার হন, তা হলেও তাকে সহ্য করা ঠিক নয়। বরং এসব ক্ষেত্রে বুদ্ধি ব্যবহার করে সম্পর্ক ভাল রাখুন।

যে সব বিষয়ে তিনি আলোচনা করতে পছন্দ করেন বা বিরক্ত হন না, পারলে সেগুলোই আলোচনা করুন। নিজের কাজে এমন কোনো ফাঁকা রাখবেন না, যা থেকে তিনি বিরক্ত করার সুযোগ পান।

যদি এমন সহকর্মীর সাথে কোনো বিষয়ে সমস্যা তৈরি হয়, তা হলে আপনার মন-মেজাজ ঠাণ্ডা না হওয়া পর্যন্ত কোনো উত্তপ্ত কথা বলবেন না। বরং সংযত হয়ে তাকে জানান, এই বিষয়ে কিছুক্ষণ পরে আপনি তার সঙ্গে আলোচনা করবেন।

তার জন্য আপনার কোনো ক্ষতি হলে তাকে জানান। আর এরপরও যদি তার অভ্যাস না বদলায় তবে কর্তৃপক্ষের সঙ্গে কথা বলুন।

আরএ/

  • সর্বশেষ
  • পঠিত