ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ৬ মিনিট আগে
শিরোনাম

সঙ্গী মিথ্যা বলছে বুঝবেন যেভাবে?

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ০৯ মার্চ ২০১৯, ১০:২৫

সঙ্গী মিথ্যা বলছে বুঝবেন যেভাবে?

জীবনে চলার পথে ছোটখাটো মিথ্যা কমবেশি অনেকেই বলেন। এই সব মিথ্যা হয় তো কারো ভালর জন্যও বলা হয়। অনেক ক্ষেত্রে তা মেনেও নেয়া যায় তবে সব মিথ্যা নয়। সম্পর্কে বিশ্বাস অনেক বড় একটা বিষয়। কোনো বড় সমস্যার করে ক্রমাগত মিথ্যা বলে যাওয়া কিন্তু সরলতার মধ্যে মধ্যে পড়ে না। কথায় কথায় অকারণে সঙ্গীর সাথে মিথ্যা বলা অসুখের পর্যায়ে পড়ে। বিশ্বাস করাই ভালোবাসার প্রকৃতি, কিন্তু সেই বিশ্বাসের সুযোগ কেউ অকারণে নিচ্ছেন না তো? সন্দেহ বাড়লে তা যাচাই করে নিতে পারেন আপনিও।

প্রশ্ন করুন

সাধারণত একটি মিথ্যাকে ঢাকতে একাধিক মিথ্যা বলে থাকেন অনেকেই। তাই মন দিয়ে তার কথাগুলো শুনুন। চেষ্টা করুন তারই নানা কথার ফাঁকে প্রশ্ন করতে। মেজাজ গরম নয়, বরং হাসি-গল্পের ছলেই প্রশ্ন করুন। বার বার বিভিন্ন প্রশ্ন করলে সহজেই ধরতে পারেন তার মিথ্যা।

ভুলে যাবেন না

সঙ্গী মিথ্যা বলছে মনে হলে তার সব কথা ও কাজ মনে রাখুন। মিথ্যার আশ্রয় নিলে সহজেই বুঝতে পারবেন।

আচরণ

মনোবিদদের মতে, মিথ্যা বলা কঠিন কাজ। তাই তার জন্য অ্যাড্রিনালিন হরমোনের ক্ষরণ হয়। যার প্রভাব পড়ে আচরণ ও ভঙ্গিতে। চোখে চোখ রেখে কথা না বলতে পারা, চঞ্চল হয়ে পড়া, নানা ভাবে বিশ্বাসযোগ্য করে তুলতে চাওয়া ইত্যাদি দেখা যায় তাদের আচরণে। তিনি কথা ঘোরাতে চাইছেন কি না সেটাও বুঝে নিন। অকারণে কথা ঘোরালে সচেতন থাকতে হবে।

আরএ/

  • সর্বশেষ
  • পঠিত