ঢাকা, শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১ আপডেট : ৪৫ মিনিট আগে
শিরোনাম

কেজির হিসাব পরিবর্তন কি বেচাকেনায় প্রভাব ফেলবে?

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ২১ মে ২০১৯, ১৫:০৭

কেজির হিসাব পরিবর্তন কি বেচাকেনায় প্রভাব ফেলবে?

বহু বছর ধরে প্রচলিত ওজনের একক কিলোগ্রামের হিসাব পরিবর্তন আজ থেকে কার্যকর হচ্ছে। গত নভেম্বর মাসে ফ্রান্সের ভার্সাই নগরীতে ওজন এবং মাপ নির্ণয় সংক্রান্ত এক সম্মেলনের মাধ্যমে এ পরিবর্তন আনা হয়েছিল। নিত্য প্রয়োজনীয় অনেক পণ্য বেচা-কেনা করা হয় কিলোগ্রামের ভিত্তিতে।

কিলোগ্রামের মাপার নিয়ম পরিবর্তন হলে কেনা-বেচায় এর কোনোপ্র ভাব পড়বে কিনা তা অনেকেরই প্রশ্ন। বাংলাদেশ স্ট্যান্ডার্ড এন্ড টেস্টিং ইন্সটিটিউট-এর মেট্রোলজি বিভাগের পরিচালক আনোয়ার হোসেন মোল্লা বলেন, পদার্থ বিজ্ঞানের সূত্রের সাথে সামঞ্জস্য রাখতে কিলোগ্রামের সংজ্ঞা বদল করা হচ্ছে।

তবে ক্রয়-বিক্রয়ে মাপের ক্ষেত্রে এর কোনো প্রভাব পড়বে না। তিনি বলেন, ১০০০ গ্রাম-এ এক কেজি- এটা ঠিক থাকবে। এখানে কোনো পরিবর্তন হবে না।

কেন পরিবর্তন আনা হলো?

পদার্থবিদরা বলছেন, ১৩০ বছরের পুরনো একটি বিষয়ের উপর আর নির্ভর করা যায় না। কিলোগ্রামকে নতুন ভাবে ব্যবহার করার জন্যই এই পরিবর্তন। এর মাধ্যমে যাতে অতি ক্ষুদ্র এবং বৃহৎ বিষয়গুলোকে সুক্ষ্ম ও সঠিকভাবে পরিমাপ করা যায় সেজন্য সংজ্ঞায় পরিবর্তন আনা হয়েছে।

ফ্রান্সের এক প্লাটিনাম-ইরিডিয়াম ধাতুর মাধ্যমে তৈরি বাটখারার ভিত্তিতে ১৮৮৯ সাল থেকে কিলোগ্রামের পরিমাপ করা হতো। আর বর্তমানে কিলোগ্রামের নতুন সংজ্ঞা বৈদ্যুতিক প্রবাহের উপর ভিত্তি করে নির্ধারিত হবে।

সূত্র বিবিসি বাংলা

আরএ/

  • সর্বশেষ
  • পঠিত