ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ২২ মিনিট আগে
শিরোনাম

ভারতের যে স্থানেগুলো থাকে পর্যটকপূর্ণ

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ১৭ জুন ২০১৯, ১৬:৩৪

ভারতের যে স্থানেগুলো থাকে পর্যটকপূর্ণ

পৃথিবীর অনেক ইতিহাসের সাক্ষী ভারত। এই উপমহাদেশের অতীত সম্পর্কে বহু কিছুই জানা যায় ভারতে আসলে। তাই অনেক জায়গাই আছে যেখানে পর্যটকরা বারবার ছুটে আসে। কেউ আসেন শান্তির খোঁজে, কেউ আসেন চিন্তামুক্ত হতে, কেউবা প্রকৃতির অপার ঐশ্বর্যের টানে। আর চাইলে আপনিও যেতে পারেন তাই জেনে নিন সে পাঁচটি জায়গা কোনোগুলো।

কেরেলা

ভারতীয়রা একে ঈশ্বরের আপন দেশ বলে থাকেন। আর বিদেশি পর্যটকদের সবচেয়ে পছন্দের বেড়ানোর স্থানও এটি। নীলগিরির সবুজের রাজত্ব, হাউসবোটের বিলাসিতা আর ভেষজ উপকরণের ব্যবহারে ম্যাসাজ। এরই টানে এখানে একাধিকবার ছুটে আসেন বিদেশিরা।

কাসোল

হিমাচলের দুর্গম পার্বত্যাঞ্চলে নিজের ছন্দেই থাকে ছোট্ট এই গ্রাম। বিদেশি পর্যটকদের এখানে আয়োজনের সাথে স্বাগত জানানো হয়। জ্যোৎস্না রাতে এর অবর্ননীয় সৌন্দর্যের সাক্ষী হতে দূরদূরান্ত থেকে ছুটে আসেন মানুষ।

গোয়া

ফুড, ফান আর মজা এই হলো গোয়া। সস্তায় বিচ হলিডে পালনের জন্য বিদেশি পর্যটকদের কাছে এর চেয়ে ভাল স্থান আর ভারতে নেই। ভারতে এসে গোয়া ভ্রমণ প্রায় প্রত্যেক বিদেশি পর্যটকদের কাছে অনিবার্য।

হাম্পি

ইতিহাস এখানে শোনায় তার জানা-অজানা কাহিনি। ভারতের এই শতাব্দী প্রাচীন ঐতিহ্য বিদেশি পর্যটকদের ভারত ভ্রমণের তালিকায় ক্রমশ উপরের সারিতে উঠে আসছে। আর এর টানেই ভিড় জমান সকলে।

তাজমহল

ভারত মানেই তাজমহল, আর তাজমহল মানেই ভারত। মুঘল স্থাপত্যের এই আশ্চর্য কীর্তি না দেখতে পাওয়ার আফসোস থাকে সবার। পৃথিবীর নানা প্রান্ত থেকে পর্যটকরা আসেন এই শিল্পকীর্তিকে নিজ চোখে দেখতে।

আরএ/

  • সর্বশেষ
  • পঠিত