ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ৫ মিনিট আগে
শিরোনাম

চুল লম্বা না হলে যা করবেন

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ১৩ জুলাই ২০১৯, ১৫:৩৯  
আপডেট :
 ১৩ জুলাই ২০১৯, ১৫:৪৮

চুল লম্বা না হলে যা করবেন

চুলের যত্ন করার সময় বেশি পান না। তবুও লম্বা ঘন চুলের স্বপ্ন তো সবারই থাকে। চুলের সঠিক যত্ন না নিলে কিছুতেই মজবুত ও লম্বা চুল পাওয়া যাবে না। এদিকে যত্নের জন্য প্রয়োজনীয় সময়ের অভাবের কারণেই অনেকে চুল ছোট করে ফেলেন। কিন্তু কিছু নিয়ম মানলে কম সময়ের যত্নেই চুল হয়ে উঠতে পারে মজবুত ও লম্বা।

তেল

আপনার চুল তাজা হয়ে উঠতে পারে তেলে। তাই তেল বাদ দিয়ে চুলের কোনো আধুনিক যত্ন সম্ভব নয়। প্রতিদিন রাতে কয়েক ফোঁটা নারিকেল তেল ও এক চামচ ক্যাস্টর অয়েল মিশিয়ে গরম করুন। হালকা ঠাণ্ডা করে মাথায় ভাল করে ম্যাসাজ করুন। এতে মাথার ত্বক ও চুল দুই-ই পুষ্টি পাবে।

আগা ছাঁটা

অনেকেই মনে করেন, কষ্ট করে বাড়ানো চুল ঘন ঘন ছাঁটলে ছোট হয়ে যাবে। আসলে তার বিপরীত, তাই প্রতি তিন মাস পরপর চুলের আগা ছাঁটুন। তা না হলে চুলের ডগা ফেটে যাবে আর চুলও লম্বা হবে না।

ওষুধ

অনেকের শারীরিক কোনো অসুখের কারণে চুল লম্বা হতে চায় না। কারও বা চুল ঝরে যাওয়ার কারণও কোনো অসুখ। সে ক্ষেত্রে চিকিৎসকের পরামর্শ নিন। ভিটামিন বি, বায়োটিন ও অ্যান্টিঅ্যাক্সিড্যান্ট সমৃদ্ধ সাপ্লিমেন্ট বা ওষুধের প্রয়োজন পড়লে তাও নিতে হবে চিকিৎসকের পরামর্শ মেনে।

কন্ডিশনার

শ্যাম্পুর পর অনেকেই কন্ডিশনার ব্যবহার করেন না। চুল লম্বা করতে চাইলে শ্যাম্পুর পর কন্ডিশনার ব্যবহার করতেই হবে। নইলে চুল রুক্ষ্ম হবে ও আগা ফাটবে।

ঠাণ্ডা পানি

বর্ষা হোক বা শীত চুল ধোয়ার জন্য গরম পানি একেবারেই ব্যবহার করা যাবে না। সবসময় ঠাণ্ডা পানি ব্যবহার করুন। এমনকি শ্যাম্পু, কন্ডিশনারের পর চুলে ভাল করে ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে দিন।

যন্ত্র নয়

ঘন ঘন চুল স্ট্রেট করা, কার্ল করা বা শুকনোর জন্য ইলেকট্রনিক যন্ত্রের ব্যবহার করা থেকে বিরত থাকুন। এই সব যন্ত্রের কারণেই চুল নষ্ট হয় দ্রুত। গোড়া আলগা হয়, আগাও ফাটে। তাই মাসে একবারের বেশি যন্ত্রের ব্যবহার না করাই ভাল।

আরএ/

  • সর্বশেষ
  • পঠিত