ঢাকা, সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ৫৮ মিনিট আগে
শিরোনাম

ত্বকে কেন ব্যবহার করবেন মসুর ডাল?

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ০৮ অক্টোবর ২০১৮, ১২:০৯

ত্বকে কেন ব্যবহার করবেন মসুর ডাল?

মসুরের ডালে প্রোটিন সহ নানা রকমের ভিটামিন থাকে যা শরীরের জন্য ভাল। কিন্তু মসুরের ডাল ত্বকের জন্যও খুব উপকারি। ত্বকের প্রোটিন ঘাটতি কমানো, বয়সের ভাব কমানো ও ত্বক উজ্জ্বল সহ নানা কাজ করে মসুরের ডাল।

ত্বককে উজ্জল করে তোলেঃ

অল্প সময়ে মধ্যে ত্বক উজ্জ্বল করতে চাইলে ৫০ গ্রাম মসুর ডাল বেঁটে পেস্টটির সঙ্গে ১ চামচ কাঁচা দুধ এবং পরিমাণমত বাদাম তেল মিশিয়ে নিন। মুখে লাগিয়ে কম করে হলেও ১৫-২০ মিনিট অপেক্ষা করতে হবে। এরপর হালকা গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন।

ফেইস ওয়াশ হিসেবে কাজ করেঃ এক চামচ বাঁটা মসুর ডালের সঙ্গে ২ চামচ দুধ, অল্প পরিমাণে হলুদ এবং ৩ ফোঁটা নারকেল তেল মিশিয়ে একটা পেস্ট বানিয়ে নিতে হবে। তারপর মিশ্রনটি সারা মুখে লাগিয়ে কয়েক মিনিট অপেক্ষা করতে হবে। সময় হয়ে গেলে ভাল করে ধুয়ে ফেলতে হবে মুখটা।

মুখে অযাচিত চুল পরিষ্কার করেঃ অনেক নারীই আছেন যাদের মুখে অযাচিত চুল থাকে। এমন সমস্যা থেকে মুক্ত পেতে ১ চামচ মসুর ডালের পেস্টের সঙ্গে ১ চামচ চালের গুঁড়া মিশিয়ে একটি পেস্ট বানিয়ে নিতে হবে। সঙ্গে যোগ করতে হবে ১ চামচ দুধ এবং বাদাম তেল। সবকয়টি উপাদান মেশানোর পর মিশ্রণটি মুখে লাগিয়ে ৫ মিনিট রেখে দিতে হবে। সময় হয়ে গেলে ধুয়ে ফেলতে হবে।

ড্রাই স্কিনের সমস্যা দূর করেঃ পরিমাণমত মসুর ডালের পেস্টের সঙ্গে সমপরিমাণ গাঁদা ফুল মিশিয়ে ভাল করে বেটে নিয়ে এই পেস্টটি বানাতে হবে। তারপর সেটি কম করে হলেও ১৫ মিনিট মুখে লাগিয়ে রাখার পর ধুয়ে ফেলতে হবে। এটি ত্বকের শুষ্কতা, ব্রণের প্রকোপ কমায়।

মৃত কোষের স্তর সরিয়ে ফেলেঃ ত্বকের মৃত কোষ সরিয়ে প্রাণবন্ত করে। সপ্তাহে দুইবার পরিমাণমত মসুর ডালের পেস্টের সাথে অল্প করে দুধ মিশিয়ে যদি মুখে লাগান এতে ত্বক বুড়িয়ে যাওয়ার মতে দুশ্চিন্তা কমবে।

আরএ/

  • সর্বশেষ
  • পঠিত