ঢাকা, সোমবার, ২৩ সেপ্টেম্বর ২০১৯, ৮ আশ্বিন ১৪২৬ আপডেট : কিছুক্ষণ আগে English

প্রকাশ : ০৭ সেপ্টেম্বর ২০১৯, ১৯:১৭

প্রিন্ট

কৃত্তিবাস ‘তারাপদ রায় সম্মাননা’ পেলেন কবি পলিয়ার ওয়াহিদ

কৃত্তিবাস ‘তারাপদ রায় সম্মাননা’ পেলেন কবি পলিয়ার ওয়াহিদ
শিল্প-সাহিত্য ডেস্ক

কবি সুনীল গঙ্গোপাধ্যায়ের ৮৬তম জন্মদিনে ভারতের নতুন কৃত্তিবাস ও কৃত্তিবাস মাসিক আজ ৭ সেপ্টেম্বর শনিবার কলকাতার শিশির মঞ্চে ১০জন তরুণ কবিকে ‘তারাপদ রায় সম্মাননা’ প্রদান করা করে। বাংলাদেশের দুই জন ও ভারতের বিভিন্ন রাজ্য থেকে ৮ জনকে সম্মাননা প্রদান করা হয়। পলিয়ার ওয়াহিদ ছাড়া বাংলাদেশ থেকে কবি হাসান রোবায়েত এই সম্মাননা পেয়েছেন।

ভারত থেকে সম্মাননা পেয়েছেন, ব্রক্ষ্মজিৎ সরকার, চন্দন বাসুলী, দেবায়ন চৌধুরী, দেবজ্যোতি দাসগুপ্ত, প্রাণেশ ভট্টাচার্য ও অভিষেক মুখোপাধ্যায়।

কবিদের পুস্পস্তবক, উত্তরীয় ও সম্মাননা স্মারক প্রদান ও স্বরচিত কবিতা আবৃত্তির মধ্য দিয়ে অনুষ্ঠান শুরু হয়। তবে জানা গেছে, বাংলাদেশ থেকে ভিসা জটিলতা ও অসুস্থতার কারণে অনুষ্ঠানে উপস্থিত থাকতে পারেননি পলিয়ার ওয়াহিদ ও হাসান রোবায়েত।

কৃত্তিবাস ‘তারাপদ রায় সম্মাননা’ প্রাপ্তিতে পলিয়ার ওয়াহিদের অনুভূতি জানতে চাইলে তিনি বাংলাদেশ জার্নালকে বলেন, ‘যখন কবিতা দিয়েছিলাম জানতাম না যে এই কবিতা যাচাই বাছাই করে সম্মাননা প্রদান করা হবে। তাই যখন খবরটি জানতে পারি ভালোই লাগে। অনুষ্ঠানে গিয়ে সম্মাননা নেওয়ার জন্য অনেক চেষ্টা করেও ভিসা জটিলতার কারণে যেতে পারিনি। আমন্ত্রণপত্র পাঠানো ও বারবার যেতে অনুরোধ করার পরও না যেতে পারাটা সত্যিই দুঃখজনক। ধন্যবাদ কৃত্তিবাস পরিবারকে।’

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত