ঢাকা, মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১ আপডেট : ১৮ মিনিট আগে
শিরোনাম

উত্তর আধুনিক সাহিত্য বৈঠক এবার ব্রাহ্মণবাড়িয়ায়

  শিল্পসাহিত্য ডেস্ক

প্রকাশ : ১৩ অক্টোবর ২০২২, ২৩:৩৬

উত্তর আধুনিক সাহিত্য বৈঠক এবার ব্রাহ্মণবাড়িয়ায়
উত্তর আধুনিক সাহিত্য বৈঠক এবার ব্রাহ্মণবাড়িয়ায়

ভূমিপুত্র-প্লাটফর্ম-স্বদেশ লিটলম্যাগের আয়োজনে ও শিকড়ায়ন বাংলাদেশ-এর সহযোগিতায় ১৪ অক্টোবর (শুক্রবার) বিকাল ৪টায় ব্রাহ্মণবাড়িয়া নিয়াজ মুহম্মদ উচ্চ বিদ্যালয় অডিটরিয়ামে অনুষ্ঠিত হবে ‘উত্তর আধুনিক সাহিত্য বৈঠক, ব্রাহ্মণবাড়িয়া’।

উত্তর আধুনিক চেতনায়, উত্তর উপনিবেশিক জমিনে সাহিত্য, সংস্কৃতি, শিক্ষা ও বুদ্ধিবৃত্তি চর্চার নিয়মিত এ বৈঠকে কবি ও গবেষক মাহবুব হাসানের রচিত ‘বাংলাদেশের কবিতায় লোকজ উপাদান’ গ্রন্থের আলোকে উত্তর আধুনিক কবিতায় লোকজ পটভূমি ও আঞ্চলিক অনুষঙ্গ বিষয়ে বিশেষ আলোচনা অনুষ্ঠিত হবে।

মাহবুব হাসান রচিত ‘বাংলাদেশের কবিতায় লোকজ উপাদান’ গ্রন্থের পর্যালোচনা সভায় সভাপতিত্ব করবেন কবি, প্রাবন্ধিক, গবেষক ও সংগঠক জয়দুল হোসেন। আলোচনা অনুষ্ঠানটি সঞ্চালনা করবেন ‘প্লাটফর্ম’ সম্পাদক ও সংগঠক হেলাল উদ্দিন হৃদয়। ‘লেখকের কথা’ আলোচনায় অংশগ্রহণ করবেন কবি ও গবেষক মাহবুব হাসান।

প্রধান আলোচক হিশেবে উপস্থিত থাকবেন বাংলাদেশের স্বনামধন্য কথাশিল্পী, ‘বাংগাল’ সাহিত্য পত্রিকার সম্পাদক ও ‘প্রতিপাঠ উত্তর আধুনিকতা’ নামক গ্রন্থের লেখক জাকির তালুকদার।

এছাড়া আলোচক বিশেষ আলোচক হিশেবে উপস্থিত থাকবেন কবি মহিবুর রহিম, কবি মো. আ. কুদদূস, উত্তর আধুনিকবিষয়ক চিন্তক, কবি আজিজ রাজ্জাক ও কবি পলিয়ার ওয়াহিদ।

অনুষ্ঠানে কবিতাপাঠ করবেন কবি কামরুজ্জামান, কবি অর্ধেন্দু শৰ্মা, কবি আমির হোসেন, কবি আমিনুল ইসলাম সেলিম, কবি ও কথাশিল্পী জান্নাতুন নূর দিশা, কবি শাহরিয়ার কাসেম, কবি তাপস চক্রবর্তী, কবি নোমান প্রধান, কবি ফারুক মোহাম্মদ ওমর, কবি শরিফ আহমেদ, কবি তামীম চৌধুরী, গীতিকার আহমেদ তোফায়েল, কবি বিপ্রতীপ মোস্তাক প্রমুখ।

ধারাবাহিক প্রসঙ্গ, ‘নব্বই দশকের ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রিক মুক্তমন, শাহবাগ আজিজ মার্কেট কেন্দ্রিক টরেন্টচত্বরের ‘বিষ্যুদবারের আড্ডা’ ও সকাল পত্রিকাকে কেন্দ্র করে গড়ে ওঠা ‘উত্তর আধুনিক সাহিত্য আন্দোলনের কথকতা’ বিষয়ে আলোচনা করবেন শিকড়ায়ন বাংলাদেশের সমন্বয়কারীর পক্ষে ভূমিপুত্র সম্পাদ ও শক্তিমান কথাশিল্পী শাদমান শাহিদ।

বাংলাদেশ জার্নাল/মনির

  • সর্বশেষ
  • পঠিত