ঢাকা, সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ২ মিনিট আগে
শিরোনাম

বিশ্বের সবচেয়ে বয়সী মানুষ

  ডেস্ক প্রতিবেদন

প্রকাশ : ০৬ মার্চ ২০২৪, ০৮:৪৭

বিশ্বের সবচেয়ে বয়সী মানুষ
ছবি: সংগৃহীত

বিশ্বে বর্তমানে প্রতিটি মানুষ ৬০ কিংবা ৭০ বছর বেঁচে থাকছে। কেউ কেউ অবশ্য আশি বা এর উপরেও বয়সসীমায় বেঁচে থাকেন। কিন্তু শত বছরেরও উপরে! বিষয়টি বেশ আর্কষনীয় বটে। আর এবার সন্ধ্যান পাওয়া গেলো ১১৭ বছরের জীবিত মানুষের। যাকে বলা হচ্ছে বিশ্বের সবচেয়ে বয়সী জীবিত মানুষ।

জানা যায়, তার নাম মারিয়া ব্রানিয়াস মোরেরা। স্পেনের এই নারী গত সোমবার ১১৭তম জন্মদিন উদযাপন করেছেন।

মারিয়া ১৯০৭ সালের ৪ মার্চ যুক্তরাষ্ট্রের সান ফ্রান্সিসকোতে জন্মগ্রহণ করেন। তবে আট বছর বয়সে তিনি পরিবারের সঙ্গে স্পেনে চলে আসেন এবং ক্যাটালোনিয়ায় বসবাস শুরু করেন। বর্তমানে তিনি রেসিডেন্সিয়া সান্তা মারিয়া দেল তুরা নার্সিংহোমে বসবাস করছেন। এখানে প্রায় ২৩ বছর ধরে আছেন তিনি।

২০২৩ সালের জানুয়ারিতে গিনেস ওয়ার্ল্ড রেকর্ডস (জিডব্লিউআর) বিশ্বের সবচেয়ে বেশি বয়সী জীবিত মানুষ হিসেবে মারিয়া ব্রানিয়াস মোরেরাকে স্বীকৃতি দেয়। তার আগে ছিলেন ফরাসি নারী লুসিল র‌্যানডন। তিনি ১১৮ বছর বয়সে মারা যান।

মারিয়ার নার্সিংহোমের পরিচালক ইভা ক্যারেরা বয়েক্স গিনেস ওয়ার্ল্ড রেকর্ডসকে বলেন, সবার অভিনন্দন ও শুভেচ্ছাবার্তা পেয়ে মারিয়া কৃতজ্ঞ। অসংখ্য মানুষ তার স্বাস্থ্যের ব্যাপারে খোঁজখবর নেয়ায় তিনি খুশি।

বয়েক্স আরও বলেন, মারিয়া ভালো আছেন। তিনি তার পরিবার ও সহকর্মীদের সঙ্গে বিশেষ দিনটি উদ্যাপন করতে পেরে খুবই খুশি। সবাইকে তিনি ‘শুভ সোমবার’-এর শুভেচ্ছা জানিয়েছেন।

মারিয়া এখনো তার নার্সিংহোমে বেশ সক্রিয় জীবন যাপন করেন। তিনি তার ৮০ বছর বয়সী মেয়ের সহায়তায় সামাজিক যোগাযোগমাধ্যম এক্স (সাবেক টুইটার) ব্যবহার করেন।

গত সোমবার মারিয়া এক্সে লিখেছেন, ‘শুভ সকাল, বিশ্ব। আজ আমি ১১৭ বছরে পা দিয়েছি। আমি অনেক পথ পাড়ি দিয়ে এসেছি।’ বিশ্বে যাচাই-বাছাই শুরু হওয়ার পর থেকে বর্তমানে মারিয়া হচ্ছেন ১২তম সবচেয়ে বয়সী ব্যক্তি। তিনি যদি ১১৮তম জন্মদিন উদযাপন করতে পারেন, তাহলে এ তালিকায় ৫ নম্বরে উঠে আসবেন।

বাংলাদেশ জার্নাল/ এমএম

  • সর্বশেষ
  • পঠিত