ঢাকা, বুধবার, ০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১ আপডেট : ২৮ মিনিট আগে
শিরোনাম

কে নিয়োগ দেবে ম্যানেজিং কমিটি নাকি এনটিআরসিএ?

  মো. খালেদুর রহমান তিতাস

প্রকাশ : ৩০ জুন ২০১৮, ১৫:৩৯

কে নিয়োগ দেবে ম্যানেজিং কমিটি নাকি এনটিআরসিএ?

স্কুল কলেজে ম্যানেজিং কমিটির হাতে নিয়োগ প্রক্রিয়া ছিলো একটি কলঙ্কিত ঘটনা। ঘুষ দুর্নীতি স্বজনপ্রীতি ও অনিয়মের মাধ্যমে নিয়োগ হতো। এনটিআরসিএ থেকে সনদ টাকার বিনিময়ে কিনা বা জাল সনদের মাধ্যমেই বেশি নিয়োগ হতো। ফলে শিক্ষা খাতে ব্যাপক দুর্নীতি ও প্রশ্ন ফাঁস হতে থাকে। শিক্ষা ব্যবস্থা ধ্বংস করে দিয়েছে। এখন শিক্ষার মান খাতা কলমে বাড়লেও বাস্তবে আমরা ভিন্ন দেখি। এনটিআরসিএ মাধ্যমে যারা পরীক্ষা দিয়ে সৎ ও যোগ্যতার মাধ্যমে যোগ্য হতো তারা বঞ্চিত হতো।

অবশেষে ২০১৬ সালে এনটিআরসিএ মাধ্যমে নিয়োগ শুরু হলে বঞ্চিত নিবন্ধন শিক্ষকরা স্বস্তি খুজেঁ পায়। এনটিআরসিএ আইন পরিপত্র ও সনদপত্র লেখা এবং সংবিধানের মৌলিক অধিকার আইন অনুযায়ী নিবন্ধন শিক্ষকদের পর্যায়ক্রমে চাকরি হওয়ার কথা। কিন্তু এনটিআরসিএ যখন নিয়োগ শুরু করলো তখন সেই দুর্নীতি বৈষম্য ও অনিয়মের যাতাকলে নিবন্ধন শিক্ষকরা। যেন আর এক কলঙ্কিত ইতিহাস।

বঞ্চিত নিবন্ধন শিক্ষকরা হাইকোর্টে রিট করে। দীর্ঘ দুই বছর নিবন্ধন শিক্ষকদের টাকা শ্রম ও অকল্পনীয় ত্যাগ সাধারণ পরে একটা রায় হলো। এর ভিতরে কত কষ্ট ও কিছু বিষয় আছে যা ইতিহাস লেখা যাবে। আমরা উকিলের দৌরাত্ম দেখেছি, দেখেছি আমলাতন্ত্রের নিষ্ঠুরতা।

হাইকোর্টের রায় অনুযায়ী তিন মাসের ভিতরে নিয়োগ শুরু করার কথা থাকলেও এখনও আমরা নিয়োগ পাইনি। ৯০ দিন হতে বাকি আর মাত্র ৮-১০ দিন মতো। এই চাকরি পাওয়ার আশায় নিবন্ধন শিক্ষকরা চাতক পাখির মতো চেয়ে আছে। পরিবারের অসহায়ত্ব ও বেকারত্বের চাপে প্রতিদিন চোখের পানি ফেলতে হচ্ছে ও আর্তনাদ ও আর্তচিতকার করে জীবন পাড়ি দিচ্ছে। আমরা দ্রুত ও অবিলম্বে নিয়োগ দাবি করছি।

এদিকে সংসদীয় কমিটি নিয়োগ আবার কমিটির হাতে নিতে চাচ্ছে। কারণ লক্ষ লক্ষ টাকার ঘুষ ও স্বজনপ্রীতি করতে পারছে না এই জন্য । এরাই যদি জাতির কর্ণধার হয় তাহলে এই জাতির সার্বিক উন্নয়ন কখনো সম্ভব নয়। এদের জন্য দেশের বা সরকারের চরম মূল্য দিতে হচ্ছে।

এদেশে যদি বেকারত্বের সমাধান না হয় তাহ‌লে সার্বিক উন্নয়ন খাতা কলমে হলেও বাস্তবে অন্তঃসারশূন্য। এই বেকারত্বের জন্য আমরা কেউ ভালো হয়। হাইকোর্টের রায়(১-৫ নং)অনুযায়ী নিয়োগ সময়ের দাবি ও ৬ নং পয়েন্ট অনুযায়ী নিয়োগ কমিটির হাতে যাওয়ার কোনো আইনি সুযোগ নেই। সেহেতু এনটিআরসিএ ও শিক্ষা মন্তনালয় নিয়োগ কার্যক্রম করবে। তাই এনটিআরসিএ কাছে দ্রুত নিয়োগ দাবি করছি। বিভিন্ন মাধ্যমে দ্রুত নিয়োগ হবে এমনটাই শুনা গেলেও আজও নিয়োগ শুরু হয়নি। অনতিবিলম্বে নিয়োগ শুরু করুন আকুল আবেদন করছি।

দেশে দুই বছর নিয়োগ বন্ধ আছে যা শিক্ষা ব্যবস্থা ধ্বংস করে দিয়েছে । তাছাড়া শিক্ষক সঙ্কটে পাঠদান ব্যাহত হচ্ছে। শিক্ষকার মান কমে গেছে। তাই দ্রুত নিয়োগ দাবি করছি।

লেখক : বঞ্চিত নিবন্ধন শিক্ষক ঐক্য পরিষদ।

  • সর্বশেষ
  • পঠিত