ঢাকা, সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ১২ মিনিট আগে
শিরোনাম

হোয়াটসঅ্যাপে নম্বর ছাড়াই চ্যাট করবেন যেভাবে

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ৩০ ডিসেম্বর ২০২৩, ০২:২২

হোয়াটসঅ্যাপে নম্বর ছাড়াই চ্যাট করবেন যেভাবে
হোয়াটসঅ্যাপে নম্বর ছাড়াই চ্যাট করবেন যেভাবে। প্রতীকী ছবি

ফেসবুকের মূল প্রতিষ্ঠান মেটার মালিকানাধীন বিশ্বের জনপ্রিয় মেসেজিং প্ল্যাটফর্ম হোয়াটসঅ্যাপ। এই প্ল্যাটফর্মে কারো সঙ্গে চ্যাট করতে হলে একটি ফোন নম্বরের প্রয়োজন হয়। কিন্তু আপনি চাইলে নম্বর ছাড়াই হোয়াটসঅ্যাপে কারো সঙ্গে চ্যাট করতে পারবেন। এজন্য প্রয়োজন হবে ওই হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীরা নাম।

এমনই একটি ফিচার এনে হাজির করে ইনস্ট্যান্ট মেসেজিং অ্যাপটি। এই ফিটারটি হল ইউজারনেম ফিচার। এই ইউজারনেম ফিচারে আপনি যার সঙ্গে কথা বলতে চান, তার নামই যথেষ্ট। নম্বরের কোনও প্রয়োজন নেই।

কীভাবে কাজ করবে এই ফিচার?

ইউজারনেম ফিচার যেকোনও ব্যক্তির নম্বরকে গোপন রাখবে। অর্থাৎ আপনি যেকোনও কারও সঙ্গে চ্যাট করতে পারবেন। তবে সেই ব্যক্তির নাম আপনাকে জানতে হবে। তবেই সেই নাম সার্চ করে আপনি হোয়াটসঅ্যাপে তাকে খুঁজে পাবেন। কিন্তু সেই নাম ছাড়া আপনি আর কোনও তথ্যই দেখতে পাবেন না। তার কোনও স্ট্যাটাস, মোবাইল নম্বর, কিছুই না। বর্তমানে এই ফিচারটি শুধুমাত্র ওয়েব বেটা ব্যবহারকারীদের জন্য আনা হয়েছে। এর আগে এই ফিচারটি অ্যানড্রয়েড বেটা টেস্টারদেরও দেয়া হয়েছিল।

নাম পরিবর্তন করতে পারবেন

ইউজারনেম ফিচারের মধ্যে থেকে আপনি যে ব্যক্তির সঙ্গেই কথা বলবেন, আপনি চাইলে সেই নামটা নিজের মতো করে সেভ করে রাখতে পারবেন। অর্থাৎ যেমনভাবে আপনার সুবিধা মতো নাম সেভ করে কনট্যাক্টে রাখেন। তেমন ভাবেই সেই নামটা সেভ করতে পারবেন। কিন্তু তাতে কোনও নম্বর থাকবে না। হোয়াটসঅ্যাপে সেভ হবে সেই নাম। এি ফিচারটি অন্যান্য সোশ্যাল মিডিয়া অ্যাপের মতো কাজ করবে এবং প্রতিটি ব্যক্তির একটি অনন্য ইউজার নেম থাকবে।

ডেস্কটপ থেকেই হবে স্ট্যাটাস শেয়ার

এই আপডেটের তথ্য সম্প্রতি ওয়াবেটা ইনফো জানিয়েছে। এটি একটি ওয়েবসাইট যা হোয়াটসঅ্যাপের বিভিন্ন আসন্ন ফিচার বা বদলের উপর নজর রাখে। ওয়েবসাইট থেকে একটি ছবিও পোস্ট করা হয়েছে, সেটি এখানে দেখে নিন। ইউজার নেম ছাড়াও, সংস্থাটি ওয়েব ব্যবহারকারীদের জন্য স্ট্যাটাস আপডেট এবং ডার্ক ইন্টারফেস নিয়েও কাজ করছে। শিগগিরই ওয়েব ব্যবহারকারীরা মোবাইল ছাড়াই সরাসরি তাদের ল্যাপটপ বা ডেস্কটপ থেকে স্ট্যাটাস আপডেট শেয়ার করা যাবে। শুধু মিডিয়া নয়, আপনি টেক্সট স্ট্যাটাসও পোস্ট করতে পারবেন।

বাংলাদেশ জার্নাল/এসএ

  • সর্বশেষ
  • পঠিত