ঢাকা, শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১ আপডেট : ২ ঘন্টা আগে
শিরোনাম

হঠাৎ উপ-নির্বাচনে সরব কেন বিএনপি?

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ১১ সেপ্টেম্বর ২০২০, ২০:৫৩

হঠাৎ উপ-নির্বাচনে সরব কেন বিএনপি?

একাদশ জাতীয় সংসদ নির্বাচনের ফলাফল প্রত্যাখান করে নির্দলীয় সরকারের অধিনে পুনঃনির্বাচনের দাবি জানিয়েছিল বিএনপি। একই সাথে দলটি বলেছিল যে, বর্তমান সরকার ও নির্বাচন কমিশনের অধিনে কোনো নির্বাচনে যাবে না। যদিও পরে দলটি তাদের বক্তব্যে থেকে সরে এসে বর্তমান ইসির অধিনেই উপনির্বাচন এবং সিটি করপোরেশনসহ বিভিন্ন নির্বাচনে অংশ নিয়েছে।

এদিকে করোনাভাইরাস সংক্রমণের পরিস্থিতিতে যশোর-৪ ও বগুড়া-১ আসনের উপনির্বাচনে যায়নি বিএনপি। এবিষয়ে দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছিলেন, প্রতিদিন হাজার হাজার মানুষ করোনায় আক্রান্ত হচ্ছে, প্রতিদিন মানুষ মারা যাচ্ছে, যখন স্বাস্থ্যবিধি মেনে চলার কথা বলা হচ্ছে, এই সময়ে ভোট গ্রহণযোগ্য নয়।

তবে এবার বিএনপি তাদের আগের বক্তব্যে থেকে সরে এসে ঢাকা-৫, ঢাকা-১৮, নওগাঁ-৬, সিরাজগঞ্জ-১ এবং পাবনা- ৪ আসনে উপ-নির্বাচনে অংশগ্রহণ করছে।

নির্বাচনে অংশ নেয়া বা না নেয়ার বিষয়ে জানতে চাইলে নাম প্রকাশে অনিচ্ছুক বিএনপির এক নেতা বাংলাদেশ জার্নালকে বলেন, নির্বাচনে শেষ পর্যন্ত যখন যাবোই তাহলে যশোর-৪ ও বগুড়া-১ আসনের উপনির্বাচন নিয়ে কেন নাটকীয়তা করা হলো? আমি যদি দলের স্থায়ী কমিটির সদস্যদের কাছে এ প্রশ্ন রাখি তাহলে আমার পদ থাকবে না!

ভোটে অংশগ্রহণের বিষয়ে বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী বলেন, দেশে যে দুঃশাসন চলছে, তার মধ্যে গণতন্ত্র সম্প্রসারণের জন্য যেখানে যতটুকু সুযোগ পাবো সেটা ব্যবহার করবো। এর আগেও দেখেছি, নির্বাচন, নির্বাচন কমিশন এবং ভোট এগুলোকে জাদুঘরে পাঠানোর জন্য সরকার সকল আয়োজন সম্পন্ন করেছে। আমরা গণতন্ত্র ফেরানোর জন্য গত ১২ বছর নিরবিচ্ছিন্ন সংগ্রাম করছি। এক্ষেত্রে সর্বোচ্চ নেতা থেকে তৃণমূলের নেতা কেউ ৫০ আবার কেউ কেউ ২৫০ থেকে ৩০০ মামলা নিয়ে এই সংগ্রামে অংশ নিচ্ছে। তাই আমরা এসব উপনির্বাচনকে সংগ্রামের অংশ হিসেবে নিয়েছি।

রিজভী বলেন, সরকার তার রাষ্ট্রযন্ত্র ব্যবহার করে নানাকিছু করতে পারে। কিন্তু আমাদের বিশ্বাস ও আস্থার জায়গা হচ্ছে জনগণ। আর আমরা জনগণের শক্তির ওপর ভর করে এই উপনির্বাচনে অংশগ্রহণ করছি।

অন্যদিকে করোনাভাইরাস সংক্রমণের পরিস্থিতিতে দেশে রাজপথের কোনো রাজনীতি ছিল না। এই সময়ে রাজপথে কোনো মিছিল, মিটিং এবং সভা হয়নি। কিন্তু উপ-নির্বাচন সামনে রেখে বৃহস্পতিবার এবং আজ (শুক্রবার) রাজধানীর নয়াপল্টন বিএনপির কেন্দ্রীয় কার্যারলয় হাজার হাজার নেতা-কর্মীদের উপস্থিতিতে সরব হয়ে উঠেছে।

ঢাকা-৫, ঢাকা-১৮, নওগাঁ-৬ ও সিরাজগঞ্জ-১ আসনের উপ-নির্বাচনের মনোনয়ন প্রত্যাশীরা সকাল থেকে কর্মী-সমর্থক নিয়ে তাদের মনোনয়নপত্র জমা দেন। করোনা মহামারীর মধ্যেও আসন্ন চার উপ-নির্বাচনে বিএনপির ২৯ জন মনোনয়ন প্রত্যাশী তাদের মনোনয়ন ফরম জমা দিয়েছেন।

শুক্রবার রাজধানীর নয়াপল্টন বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে তারা এ মনোনয়নপত্র জমা দেন। প্রার্থীরা বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভীর কাছে মনোনয়নপত্র জমা দেন। মনোনয়নপত্রের মূল্য ১০ হাজার টাকা। আর ২৫ হাজার টাকা জমানতসহ প্রার্থীরা মনোনয়ন ফরম জমা দেন।

চার আসনের জন্য বৃহস্পতিবার সকাল ১০টা থেকে শুক্রবার বিকাল ৫টা পর্যন্ত মনোনয়নপত্র বিক্রি হয়েছে ২৯ টি। এরমধ্যে ঢাকা-৫ আসনে ৬ জন, ঢাকা-১৮ আসনে ৯ জন, সিরাজগঞ্জ-১ আসনে ৫ জন এবং নওগাঁ-৬ আসনে ৯ জন রয়েছেন।

ঢাকা-৫ আসনে মনোনয়নপত্র জমা দিয়েছেন বিএনপির কেন্দ্রীয় নেতা ও সাবেক এমপি আলহাজ সালাহউদ্দিন আহমেদ, ঢাকা মহানগর দক্ষিণের সহসভাপতি নবী উল্লাহ নবী, বিএনপির গণশিক্ষা বিষয়ক সম্পাদক ও শিক্ষক নেতা অধ্যক্ষ সেলিম ভূঁইয়া, মো. জুম্মন মিয়া, আকবর হোসেন নান্টু ও আনোয়ার হোসেন সরকার।

ঢাকা-১৮ আসনে মুক্তিযোদ্ধা দলের সভাপতি ইশতিয়াক আজিজ উলফাত, ব্যবসায়ী নেতা বাহাউদ্দিন সাদী, ঢাকা মহানগর উত্তর বিএনপির সহ-সভাপতি হাজী মোস্তাফিজুর রহমান সেগুন, ঢাকা মহানগর উত্তরের যুগ্ম সাধারণ সম্পাদক কফিল উদ্দিন, যুবদলের মহানগর উত্তরের সভাপতি এস এম জাহাঙ্গীর হোসেন, বিএনপি নেতা ইসমাইল হোসেন, আখতার হোসেন, হাজী মোস্তাফা জামান ও আব্বাস উদ্দিন মনোনয়নপত্র জমা দিয়েছেন।

সিরাজগঞ্জ-১ আসনে টি এম তহজিবুল রহমান তুষার, নাজমুল হাসান তালুকদার রানা, মো. রবিউল হাসান, সেলিম রেজা ও রুমানা মাহমুদ কনকচাঁপা।

নওগাঁ-৬ মনোনয়ন ফরম সংগ্রহ করেছেন আনোয়ার হোসেন, মো. আব্দুস শুক্কুর, এস এম ফারুক জেমস, মাহমুদুল আরেফিন স্বপন, আতিকুর রহমান রতন মোল্লা, শেখ মো. রেজাউল ইসলাম, শফিকুল ইসলাম, আবু জাহিদ মো. রফিকুল আলম রফিক ও ইছহাক আলী।

শনিবার বিকাল ৫টায় বিএনপি চেয়ারপারসনের গুলশানে রাজনৈতিক কার্যালয়ে প্রার্থীদের সাক্ষাৎকার অনুষ্ঠিত হবে।

নির্বাচন কমিশনের ঘোষিত তফসিল অনুযায়ী ঢাকা-৫ এবং নওগাঁ-৬ আসনে উপনির্বাচনে ভোট গ্রহণ হবে ১৭ অক্টোবর, ঢাকা-১৮ ও সিরাজগঞ্জ-১ আসনের উপ-নির্বাচনের তফসিল কমিশন এখনো ঘোষণা করেনি।

বাংলাদেশ জার্নাল/কেএস/আরকে

  • সর্বশেষ
  • পঠিত