ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ৪৪ মিনিট আগে
শিরোনাম

পণ্যবাহী পরিবহন যেন যাত্রীবাহী না হয়

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ১২ এপ্রিল ২০২১, ১৬:৫০  
আপডেট :
 ১২ এপ্রিল ২০২১, ১৬:৫৬

পণ্যবাহী পরিবহন যেন যাত্রীবাহী না হয়
ফাইল ছবি

‘লকডাউন’ চলাকালে পণ্যবাহী পরিবহন যেন কোনোভাবেই যাত্রীবাহী পরিবহনে রূপ না নিতে পারে সেদিকে সংশ্লিষ্টদের প্রতি খেয়াল রাখার আহ্বান জানিয়েছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

সোমবার বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট অথরিটির (বিআরটিএ) চলমান কার্যক্রম নিয়ে মতবিনিময় সভায় এ কথা বলেন তিনি। ওবায়দুল কাদের তার সরকারি বাসভবন থেকে ভার্চুয়ালি সভায় যুক্ত হন।

ওবায়দুল কাদের বলেন, ‘১৪ এপ্রিল থেকে সর্বাত্মক লকডাউনের ঘোষণায় লঞ্চ ও ফেরিঘাটে ঘরমুখী মানুষের উপচে পড়া ভিড় লক্ষ করা যাচ্ছে। কেউ স্বাস্থ্যবিধি ও সামাজিক দূরত্বের বিষয়টিকে গুরুত্ব দিচ্ছে না। এ ধরনের মনোভাব করোনার সংক্রমণকে আরো অবনতির দিকে নিয়ে যেতে পারে।’

ড্রাইভিং লাইসেন্স বিষয়ে তিনি বলেন, ‘দীর্ঘদিন সীমিত পর্যায়ে ড্রাইভিং লাইসেন্স দেয়া হয়েছে। লাইসেন্সের এনরোলমেন্ট এবং বায়োমেট্রিক দেয়ার কাজ শুরু হলেও তেমন গতি পায়নি।’

এ সময় সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সচিব ও বিআরটিএ’র চেয়ারম্যানকে দ্রুততম সময়ে লাইসেন্স কার্ড দেয়ার ব্যবস্থা করার তাগিদ দেন মন্ত্রী।

সড়ক পরিবহনমন্ত্রী বলেন, ‘করোনাকালে গণপরিবহন চলাচলে শর্ত প্রতিপালনের ক্ষেত্রে অনেক মালিক-শ্রমিক কথা রাখেননি। আবার কেউ কথা রেখেছেন। অনেকে সমন্বয়কৃত ভাড়া আদায় করেছে ঠিকই, কিন্তু অর্ধেক আসন খালি রাখেননি।

এসব বিষয়ের পাশাপাশি গণপরিবহনে মাস্ক পরা বাধ্যতামূলকসহ স্বাস্থ্যবিধি প্রতিপালনে কঠোর মনিটরিং জোরদার করার আহ্বানও জানান তিনি।

তিনি বলেন, প্রয়োজনে মোবাইল কোর্টের সংখ্যা বাড়িয়ে নিয়মিত পরিচালনা করতে হবে। জেলা পর্যায়ে মোবাইল কোর্ট পরিচালনায় জেলা প্রশাসকদের সহযোগিতা নেয়া যেতে পারে। যেখানে অনিয়ম সেখানে ব্যবস্থা নিতে হবে। কাউকে প্রশ্রয় দেয়া যাবে না। গণপরিবহন পরিচালনায় সরকার যখন যে নির্দেশনা দেবে তা কঠোরভাবে কার্যকর করতে হবে।

এ বিষয়ে সতর্ক দৃষ্টি রাখার জন্য সংশ্লিষ্টদের বিশেষভাবে অনুরোধ জানান ওবায়দুল কাদের।

নানা ঘাত-প্রতিঘাত ও বাধা-বিপত্তির মধ্যে দেশের গণতন্ত্র এখনো প্রাতিষ্ঠানিক রূপ পায়নি বলেও মন্তব্য করেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক।

দেশের রাজনৈতিক অঙ্গনের সকলের প্রতি দৃষ্টি আকর্ষণ করে সড়ক পরিবহনমন্ত্রী বলেন, ‘দেশের গণতান্ত্রিক রাজনীতি ও বিরোধী দলের ভূমিকা নিয়ে অনেক আলোচনা-সমালোচনা হয়ে থাকে। একথা অনেকাংশে সত্য যে, নানা ঘাত-প্রতিঘাত ও বাধা-বিপত্তির মধ্যে আমাদের গণতন্ত্র এখনো প্রাতিষ্ঠানিক রূপ পায়নি।’

‘গণতন্ত্রকে প্রাতিষ্ঠানিক রূপ দিতে হলে সরকারি দলের পাশাপাশি একটি অসাম্প্রদায়িক চেতনার শক্তিশালী বিরোধীদল অত্যাবশ্যক হয়ে পড়েছে’ বলেও জানান ওবায়দুল কাদের।

একটি দায়িত্বশীল বিরোধীদল গণতন্ত্রকে শক্তিশালী করতে যথেষ্ট অবদান রাখতে পারে এমনটা উল্লেখ করে সেতুমন্ত্রী বলেন, ‘শক্তিশালী একটি বিরোধী দলের অনুপস্থিতিতে একদিকে যেমন উগ্র সাম্প্রদায়িক রাজনীতি সবল হওয়ার উর্বর ক্ষেত্র খুঁজে পায়, তেমনি সরকারি দলেরও একটি অংশের স্বেচ্ছাচারী হবার অবকাশ থেকে যায়।’

গণতন্ত্রকে প্রাতিষ্ঠানিক রূপ দিতে বিরোধীদলের শক্তিশালী ও দায়িত্বশীল ভূমিকার ওপর গুরুত্বারোপ করেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক।

আরো পড়ুন

সর্বাত্মক লকডাউনের প্রজ্ঞাপন জারি

যেকোনো উপায়ে বাড়ি ফেরার তাড়া

বুধবার থেকে সব গণপরিবহন বন্ধ

বাংলাদেশ জার্নাল/ওয়াইএ

  • সর্বশেষ
  • পঠিত