ঢাকা, সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ৩ মিনিট আগে
শিরোনাম

ঘরে বসে কথা বলে লাভ নেই: মান্না

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ২৬ ফেব্রুয়ারি ২০২২, ২০:১১

ঘরে বসে কথা বলে লাভ নেই: মান্না
ছবি: নিজস্ব

ঘরের মধ্যে বসে কথা বলে লাভ নেই বলে মন্তব্য করেছেন নাগরিক ঐক্যের সভাপতি মাহমুদুর রহমান মান্না।

শনিবার ধানমন্ডি গণস্বাস্থ্য নগর হাসপাতালে বীর উত্তম মেজর হায়দার মিলনায়তনে ‘লেখক মুশতাক হত্যার এক বছরে বিচার নিশ্চিত করা এবং ডিজিটাল নিরাপত্তা আইন বাতিলের দাবিতে’ এক নাগরিক প্রতিবাদ সভায় এ মন্তব্য করেন তিনি।

তিনি বলেন, অনেক বুদ্ধিজীবী আছে- যারা সরকারের সঙ্গেও আছে আবার আমাদের সঙ্গে এসে কথা বলে। তারা আমাদের কোনো সঠিক দিশা দেখাতে পারেনি। এখন দরকার রাস্তার আন্দোলন। একটা মানুষকে কি রকম নির্যাতন করে মারা হয়েছে। এই নির্যাতনের বিরুদ্ধে যেভাবে আমরা একটা দিবস পালন করছি, আর কেউ তো করছে না। সবাই কি ভয় পায়?

ঘরের মধ্যে বসে কথা বলে লাভ নেই উল্লেখ করে মান্না বলেন, ‘ঘরে বসে কথা বলে কিছু হচ্ছে না। অতীতেও দুর্বৃত্তায়ন হয়েছে। এখনও হচ্ছে। আমাদেরকে সংগ্রাম করে বাঁচতে হবে। এটাই মানুষের টিকে থাকার একমাত্র ইতিহাস। কারণ পশুরা ঘাড়ের উপর পা তুলে দিয়ে বলবে- পা টিপে দে বেটা। এখন যারা ক্ষমতায় আছে তারা এরকম, পশু, দানব ও লুটেরা।’

অনলাইনে যুক্ত হয়ে সম্পাদক বদিউল আলম মজুমদার বলেন, লেখক মোশতাক হত্যা কোনোভাবেই গ্রহণযোগ্য নয়। এই হত্যার বিচার হওয়া দরকার। কারণ বেঁচে থাকার অধিকার আমাদের মৌলিক অধিকার। কিন্তু এটা হরণ করা হয়েছে ডিজিটাল আইনের মাধ্যমে। বাংলাদেশে অনেকগুলো আইন করা হয়েছে, যা জনস্বার্থে করা হয়নি। এগুলো ক্ষমতায় টিকে থাকার জন্য করা হয়েছে। এই আইন সংশোধন করলেই হবে না। এই আইন বাতিল করতে হবে। কারণ এই আইন মানুষের জীবন কেড়ে নেয়। যে আইন মানুষের মৃত্যুর কারণ হয় সেই আইন রাখার কোনও যথার্থতা নেই।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের শিক্ষক ও লেখক অধ্যাপক আসিফ নজরুল বলেন, ডিজিটাল নিরাপত্তা আইন অত্যন্ত একটি খারাপ আইন। একটি খারাপ আইন যখন একটি খারাপ শাসকের হাতে থাকে, কর্তৃত্ববাদী ও স্বৈরাচার সরকারের হাতে থাকে তখন সেটা আরও ভয়ঙ্কর হয়ে উঠে। যার সবশেষ আমরা দেখেছি, লেখক মুশতাকের মৃত্যুর মাধ্যমে।

ভাসানী অনুসারী পরিষদের সভাপতিমণ্ডলীর সদস্য বীর মুক্তিযোদ্ধা নঈম জাহাঙ্গীরেরর সভাপতিত্ব ও গণস্বাস্থ্য কেন্দ্রের প্রেস উপদেষ্টা জহাঙ্গীর আলম মিন্টুর সঞ্চলনায় সভায় বক্তব্য রাখেন বেলার নির্বাহী পরিচালক সৈয়দা রিজওয়ানা হাসান, ভাসানী অনুসারী পরিষদের মহাসচিব শেখ রফিকুল ইসলাম বাবলু, গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়কারী জোনায়েদ সাকি, গণঅধিকার পরিষদের সদস্য সচিব ও ডাকসুর সাবেক ভিপি নূরুল হক নূর প্রমুখ।

বাংলাদেশ জার্নাল/কেএস/এমএস

  • সর্বশেষ
  • পঠিত