ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ২৫ মিনিট আগে
শিরোনাম

রিটার্নিং কর্মকর্তা ভোটের ফল বদলাতে পারেন না: মো. আলমগীর

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ১৬ জুন ২০২২, ২০:৩৯  
আপডেট :
 ১৬ জুন ২০২২, ২১:০৪

রিটার্নিং কর্মকর্তা ভোটের ফল বদলাতে পারেন না: মো. আলমগীর

রিটার্নিং কর্মকর্তা ভোটের ফল বদলাতে পারেন না বলে জানিয়েছেন নির্বাচন কমিশনার মো. আলমগীর। বৃহস্পতিবার ঢাকায় নির্বাচন ভবনে সাংবাদিকদের এ কথা বলেন তিনি।

তিনি বলেন, আপনাদের চোখ দিয়ে আমরা (ভোট) দেখেছি। সবাই বলেছে অত্যন্ত সুন্দর, সুশৃঙ্খলভাবে নির্বাচন হয়েছে। প্রার্থীরাও সেটা বলেছে। এখন ফলাফলে রিটার্নিং অফিসারের তো পরিবর্তন, পরিবর্ধন করার সুযোগ নেই। কেন্দ্র থেকে প্রিজাইডিং অফিসার ডেটা দিয়েছেন, সেটা উনি ঘোষণা করেছেন। এখানে জোল্ট ম্যানিপুলেট করার কোনো সুযোগ নেই। এ ফলাফল প্রার্থী, তাদের এজেন্ট, ও অন্যদের কাছেও আছে।

এসময় ভোটের ফল বদলে ফেলার সুযোগ রিটার্নিং কর্মকর্তার ছিল না বলেও জানান তিনি।

ওই দিন রাতে রিটার্নিং কর্মকর্তা ইসির সঙ্গে যোগাযোগ করেছিলেন জানিয়ে আলমগীর বলেন, রিটার্নিং অফিসার এসপি, ডিসিকে ফোন করেন, আমাদের জানান। আমারা তাদের এক্সট্রা ফোর্স দিতে বলি, তারপর পরিস্থিতি সামাল দেন তারা। ঘোষণা দেয়ার মতো পরিবেশ হলে রেজাল্ট ঘোষণা করে রিটার্নিং অফিসার।

উল্লেখ্য, বুধবার অনুষ্ঠিত কুমিল্লা সিটি করপোরেশন নির্বাচনে হাড্ডাহাড্ডি লড়াইয়ের পর ক্ষমতাসীন দলের মেয়র প্রার্থী আরফানুল হক রিফাতকে ৩৪৩ ভোটে বিজয়ী ঘোষণা করেন ও্ নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা শাহেদুন্নবী চৌধুরী।

সেখানে ভোটের ফল পরিবেশন কেন্দ্রে ১০৫টি কেন্দ্রের ১০১টির ফল ঘোষণার পর স্বতন্ত্র প্রার্থী মনিরুল হক সাক্কুর এগিয়ে থাকার মধ্যে হৈ চৈয়ের কারণে ফল ঘোষণা বন্ধ হয়েছিল কিছুটা সময়।

এরপর বাকি চার কেন্দ্রসহ পূর্ণাঙ্গ ফল রিটার্নিং কর্মকর্তা ঘোষণা করলে কারচুপির অভিযোগ তোলেন সাক্কু। তিনি দাবি করেন, তার হিসাবে তিনি জিতেছেন, কিন্তু তাকে হারানো হয়েছে।

বুধবার রাতে হট্টগোলের মধ্যে ফল ঘোষণা বন্ধ রেখেছিলেন রিটার্নিং কর্মকর্তা শাহেদুন্নবী চৌধুরী। তখন মঞ্চে পুলিশের উপস্থিতি বেড়েছিল। বুধবার রাতে হট্টগোলের মধ্যে ফল ঘোষণা বন্ধ রেখেছিলেন রিটার্নিং কর্মকর্তা শাহেদুন্নবী চৌধুরী।

বাংলাদেশ জার্নাল/এমএম

  • সর্বশেষ
  • পঠিত