ঢাকা, মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১ আপডেট : ১২ মিনিট আগে
শিরোনাম

আওয়ামী লীগের ওপর ক্ষুব্ধ ইনু-মেননরা

আওয়ামী লীগের ওপর ক্ষুব্ধ ইনু-মেননরা

গতকাল শনিবার বিজয় সমাবেশ করেছে আওয়ামী লীগ। একাদশ জাতীয় সংসদ নির্বাচনে বিপুল বিজয় উপলক্ষ্যেই ওই বিজয় সমাবেশ অনুষ্ঠিত হয়। তবে ওই সমাবেশে আমন্ত্রণ জানানো হয়নি ১৪ দলের শরীকদের। ২০০৫ সালে ২৩ দফার ভিত্তিতে জোট গঠনের ১৩ বছর পর এই প্রথম এমন ঘটনা ঘটলো। এ নিয়ে ক্ষোভ প্রকাশ করেছে জোটের শরীকরা। জানা গেছে, আওয়ামী লীগের এই একলা চলো নীতিতে মর্মাহত শরিক দলের নেতারা।

শরিক দলের নেতারা বলছেনন, ১৪ দলীয় জোট নিয়ে ক্ষমতাসীন আওয়ামী লীগের কোন পরিকল্পনা থাকলে অথবা আগ্রহ না থাকলে শরিকদের সঙ্গে বসে তা স্পষ্ট করা প্রয়োজন। কারণ ২০০৮ সাল থেকে আমরা একসঙ্গে জোটবদ্ধ হয়ে নির্বাচন করছি। জোটের ভেতর থেকেও বিজয় উৎসবের আমন্ত্রণ না পাওয়াটা দুঃখজনক ও দৃষ্টিকটু।

এ বিষয়ে ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন বলেন, আমরা যেহেতু জোটগতভাবে নির্বাচন করেছি, তাই বড় এই বিজয়ের অংশীদার আমরাও। কিন্তু আওয়ামী লীগ একাই বিজয় সমাবেশে করেছে। আমরা দাওয়াত পাইনি। তবে দাওয়াত না পাওয়াটা জোটের রাজনীতিতে ভালো দেখায় না।

জাসদ (আম্বিয়া) সভাপতি শরীফ নুরুল আম্বিয়া বলেন, আমরা আনুষ্ঠানিক দাওয়াত পাইনি। জোটের ভেতরে যে দূরত্ব তৈরি হয়েছে তা আলোচনা করে সমাধান করার দায়িত্ব আওয়ামী লীগের। তবে দাওয়াত না পেলেও এ নিয়ে কোন মন্তব্য করতে চাননি সাম্যবাদী দলের সাধারণ সম্পাদক দিলীপ বড়ুয়া।

এছাড়া বিজয় সমাবেশে দাওয়াত না পাওয়ায় সাবেক তথ্যমন্ত্রী হাসানুল হক ইনুও ক্ষুব্ধ বলে জানা গেছে। ১৪ দলের একাধিক নেতা জানান, একাদশ সংসদ নির্বাচনের পর থেকে জোট শরিকদের সঙ্গে আওয়ামী লীগের আচরণও পাল্টে গেছে। এছাড়া সংসদে আমরা কোথায় থাকবো এটা জোটের বৈঠকে শিগগির পরিস্কার করা দরকার। কিন্তু এর আগেই আওয়ামী লীগ নানা কায়দায় জোট শরীকদের দূরে ঠেলে দিচ্ছে। যা কাঙ্ক্ষিত নয়।

  • সর্বশেষ
  • পঠিত