ঢাকা, সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ৩ মিনিট আগে
শিরোনাম

শরিকদের সমালোচনা ইতিবাচকভাবে দেখছি: কাদের

শরিকদের সমালোচনা ইতিবাচকভাবে দেখছি: কাদের
ফাইল ছবি

শরিকদের সমালোচনা ইতিবাচকভাবে দেখা হচ্ছে বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

মঙ্গলবার দুপুরে রাজধানীর তেজগাঁওয়ে সড়ক ও জনপথ বিভাগের বিভিন্ন পর্যায়ের প্রকৌশলী, প্রকল্প পরিচালক ও কর্মকর্তাদের সঙ্গে মতবিনিময় শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

ওবায়দুল কাদের বলেন, ১৪ দলের শরিকদের সমালোচনার বিষয়টিকে ইতিবাচক হিসেবে দেখছি। তারা আজকে মুখ খুলেছেন, সমালোচনা করছেন। সরকার ভালোভাবে চলার জন্য এই সমালোচনাটা দরকার। এ সমালোচনা পার্লামেন্টের ডেমোক্রেসিতে ইতিবাচক থাকে। কনস্ট্রাক্টিভ অপোজিশনের মাধ্যমে আরো গতিশীল হতে পারে।

তিনি বলেন, আমি সমালোচনা পজিটিভলি নিয়েছি। যারা মুখ খুলেছেন, সমালোচনা করেছেন সেটার দরকার আছে। সরকার ভালোভাবে চলার জন্য, পার্লামেন্টারি ডেমোক্রেসিটা ইতিবাচক ও শক্তিশালী হতে পারে বিরোধী দলের মাধ্যমে। গতিশীল হতে পারে সংসদ। সমালোচনা না থাকলে সরকারের ভুল ধরা যায় না, সংশোধন হওয়া যায় না। সেদিক থেকে আমরা সমালোচনাকে ইতিবাচক হিসেবে দেখছি। ভুলকে কারেক্ট করার জন্য সমালোচনা দরকার।

১৪ দলের শরিকদের আওয়ামী লীগ ব্যবহার করেছে এমন অভিযোগের জবাবে তিনি বলেন, সব আলাপ-আলোচনা করেই করা হচ্ছে। তাদের মান-অভিমানের পেছনের কারণটা কী তা আপনারা আমার চেয়ে কম জানেন না। তেমন কোনো সমস্যা নেই। ছোট-খাটো মান-অভিমান আছে। এসব কেটে যাবে।

এখান ১৪ দল ভাঙার ব্যাপারে ও বিরোধী দলের ভূমিকা কী হবে জানতে চাইলে ওবায়দুল কাদের বলেন, কেউ যদি ১৪ দল ভাঙতে পারে বলে শঙ্কিত বা উদ্বিগ্ন থাকেন তাদের বলছি, উদ্বিগ্ন বা শঙ্কার কারণ নেই। এই আছে মান-অভিমান, আবার চলে যাবে। এটা কোনো পার্মানেন্ট সমস্যা না।

ঐক্যফ্রন্টে আসন্ন গণশুনানি কর্মসূচিতে কোনো জায়গা দেয়া হচ্ছে না এমন অভিযোগের জবাবে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, সোহরাওয়ার্দী উদ্যান তো খোলা আছে। সেখানে কোনো প্রকার বাধা-বিঘ্নের বিষয় তো নেই।

গণশুনানি আয়োজনের ব্যাপারে ঐক্যফ্রন্ট অনুমতি পাবে কিনা জানতে চাইলে ওবায়দুল কাদের বলেন, কেন অনুমতি? কিসের জন্য? গণ-তামাশার জন্য? গণশুনানি কাকে বলে? গণশুনানি নাকি গণ-তামাশা? গণ-তামাশার জন্য অনুমতি চাইলে আমি তো পুলিশ কমিশনারকে বলবো বিষয়টি দেখে ব্যবস্থা নিতে।

বাংলাদেশ জার্নাল/আরকে

  • সর্বশেষ
  • পঠিত