ঢাকা, মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১ আপডেট : ১৭ মিনিট আগে
শিরোনাম

সংসদ নির্বাচনে আওয়ামী লীগের ব্যয় দেড় কোটি টাকা

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ২১ এপ্রিল ২০১৯, ১৯:২৯

সংসদ নির্বাচনে আওয়ামী লীগের ব্যয় দেড় কোটি টাকা

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগ দেড় কোটি টাকা ব্যয় করেছে। রোববার এ সংক্রান্ত হিসাব প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নূরুল হুদার কাছে জমা দিয়েছে ক্ষমতাসীন দলটির নির্বাচন পরিচালনা কমিটির কো-চেয়ারম্যান এইচ টি ইমাম।

জানা যায়, গত ৩০ ডিসেম্বর অনুষ্ঠিত একাদশ জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগ ২৬০ জন প্রার্থী দিয়েছিল। এতে দলীয়ভাবে সর্বোচ্চ সাড়ে চার কোটি টাকা নির্বাচনী ব্যয়ের সুযোগ ছিল।

এর আগে, দশম সংসদ নির্বাচনে প্রায় ২ কোটি ৫৪ লাখ টাকা এবং নবম সংসদ নির্বাচনে ৩ কোটি ৬০ লাখ ২৬ হাজার ৯৭৪ টাকা নির্বাচনি ব্যয়ের হিসাব দেখিয়েছিল আওয়ামী লীগ। ২০০৮ সালে নবম সংসদ নির্বাচন থেকে ব্যয় রিটার্ন জমা দেওয়ার বাধ্যবাধকতা চালু হয়।

এইচ টি ইমাম জানান, আইনি বাধ্যবাধকতা মেনে আওয়ামী লীগ যথাসময়ে নির্বাচনী ব্যয়ের হিসেবে ইসিতে জমা দিয়েছে।

২০০৮ থেকে ২০১৪ সালে নির্বাচনি ব্যয় কিছুটা বেড়েছিল। তবে এবার কমেছে বলেও জানান দলটির নির্বাচন পরিচালনা কমিটির কো-চেয়ারম্যান।

এবার নির্বাচনি ব্যয় কমার কারণ প্রসঙ্গে এইচ টি ইমাম বলেন, এবারে আমাদের একটি বিষয় উল্লেখযোগ্য তাহলো— অন্যান্য বছর দলের অনেক প্রার্থীকে আর্থিক সহায়তা দেওয়া হয়েছে। এবারে আর সেটি করা হয়নি। সেদিক থেকে আমাদের ব্যয় কম। আবার এবার আমরা আয় পেয়েছি বেশি, অনেকেই অনুদান দিয়েছেন।

এছাড়া দলের প্রার্থীরা আইনের বিধান মতে এরইমধ্যে স্ব স্ব রিটার্নিং কর্মকর্তার কাছে ব্যয়ের হিসাব দাখিল করেছেন বলেও জানান তিনি।

কত টাকা ব্যয়ের হিসাব জমা দেওয়া হয়েছে জানতে চাইলে তিনি বলেন, ‘এটি এখন নির্বাচন কমিশনের সম্পত্তি। এটা পাবলিক ডকুমেন্ট, তাদের কাছ থেকে পেয়ে যাবেন। ইসির ওয়েব সাইটেই পেয়ে যাবেন।’

তবে আওয়ামী লীগ প্রতিনিধি দলের একজন সদস্য জানান, তারা এক কোটি ৫৭ লাখ টাকার ব্যয়ের হিসাব দিয়েছেন।

ইসিতে একাদশ সংসদ নির্বাচনে দলীয় ব্যয় রিটার্ন জমা দেওয়ার সময় আওয়ামী লীগ প্রতিনিধি দলে আরও ছিলেন— ডা. দীপু মনি, মাহবুবউল আলম হানিফ, এবিএম রিয়াজুল কবির কাউছার, আনোয়ার হোসেন, গোলাম রাব্বানী চিনু, সেলিম মাহমুদ প্রমুখ।

সিইসি ছাড়াও নির্বাচন কমিশনার রফিকুল ইসলাম ও কবিতা খানম এসময় উপস্থিত ছিলেন।

ডিপি/

  • সর্বশেষ
  • পঠিত