ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ৩ মিনিট আগে
শিরোনাম

ভারতের কিছু দর্শনীয় স্থান

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ১৮ জানুয়ারি ২০২২, ১৩:০৪  
আপডেট :
 ২৩ জানুয়ারি ২০২২, ১৬:৩২

ভারতের কিছু দর্শনীয় স্থান
ছবি সংগৃহীত

ঘোরাঘুরি করে সময় কাটাতে কার না ভালো লাগে। ব্যস্ততা থেকে ছুটি নিয়ে নিজের পছন্দ মতো কিছু দর্শনীয় স্থান ঘুরে আসতে সকলেরই ইচ্ছা করে। অসাধারণ সুন্দর কিছু দর্শনীয় স্থান রয়েছে হাতের নাগালেই। পাশের দেশ ভারতেই দেখতে পাবেন অতুলনীয় সুন্দর দর্শনীয় অনেক স্থান। সংস্কৃতি, ভাষা, ধর্ম ও ভূসংস্থানের বৈচির্ত্র্যের সঙ্গে সমৃদ্ধময় ভূমি ভারতবর্ষ, পৃথিবীতে শ্রেষ্ঠ গন্তব্যস্থল হিসাবে এক বিশিষ্ট স্থান অর্জন করে রয়েছে।

চলুন জেনে নিই তেমনই কয়েকটা স্থান সম্পর্কে-

ইন্ডিয়া গেট, দিল্লী:

এটি ভারতের জাতীয় স্মৃতিসৌধ। যার পূর্ব নাম ছিল "অল ইন্ডিয়া ওয়ার মনুমেন্ট"। ১৯৩১ সালে নির্মিত এই সৌধটি স্যার এডউইন লুটিয়েনস প্যারিসের আর্ক দে ত্রিম্ফের আদলে এর নকশা করেন। এটি ভারতের রাজধানী নতুন দিল্লির কেন্দ্রস্থলে অবস্থিত। এটি তৈরিতে ব্যবহার করা হয় লাল ও সাদা বেলেপাথর ও গ্র্যানাইট পাথর। প্রথম বিশ্বযুদ্ধ ও তৃতীয় ইন্দো-আফগান যুদ্ধে নিহত ৯০,০০০ ভারতীয় সেনা জওয়ানদের স্মৃতিরক্ষার্থে এই স্মৃতিসৌধটি নির্মিত হয়।

গেটওয়ে অব ইন্ডিয়া, মুম্বাই:

গেটওয়ে অব ইন্ডিয়া মুম্বাইয়ের সবচেয়ে বড় এবং সবচেয়ে জনপ্রিয় স্থান মনুমেন্ট। নির্মাণ করা হয় ১৯২৪ সালে। এখান থেকে ব্রিটিশ সৈন্যদের সর্বশেষ দল দেশে প্রত্যাবর্তন করে। দর্শনার্থীরা এখানে নৌকাযোগে বেড়াতে আসেন।

বোটানিক্যাল গার্ডেন, কলকাতা:

ঐতিহাসিক এই উদ্ভিদ উদ্যানটি অবস্থিত ভারতের হাওড়া শিবপুরে। এটি শিবপুর বোটানিক্যাল গার্ডেন নামে পরিচিত। ২৭৩ একর আয়তনবিশিষ্ট এই উদ্যানটিতে ১৪০০ প্রজাতির প্রায় ১৭ হাজারটি গাছ রয়েছে। বোটানিক্যাল গার্ডেনের সর্বাপেক্ষা উল্লেখযোগ্য দ্রষ্টব্য হল মহাবটবৃক্ষ, যা আড়াইশো বছরের প্রাচীন বৃক্ষ।

কাশ্মীর:

ভারতের 'ভূস্বর্গ' বলা হয় কাশ্মীরকে। হিমালয় পর্বত এবং পীর-পাঞ্জাল পর্বতশ্রেণী কাশ্মীরকে চারিদিক থেকে ঘিরে রেখেছে। যা এর সৌন্দর্য আরো বাড়িয়ে তুলেছে।

মুন্নার, কেরালা:

ভারতের সেরা পর্যটন কেন্দ্রগুলোর একটি মুন্নার । আকাশচুম্বী সব পাহার আর অসাধারণ সব চায়ের খামারগুলি এই স্থানকে করে তুলেছে অনন্য। ঘন জঙ্গল, শান্ত হ্রদ এই সব মিলিয়ে মুন্নার ভ্রমণপিপাসুদের জন্য চোখ জুড়ানো স্থানে পরিনত হয়েছে।

সিমলা:

সিমলা ভারতের অন্যতম বিখ্যাত একটি পাহাড়ি স্টেশন। শহরের কেন্দ্রে টাউন হল আর হিমালয়ের সুন্দর দৃশ্যের জন্যই এই এলাকাটি প্রচুর মানুষকে আকর্ষণ করে। একারনেই প্রতি বছরই ভ্রমণ পিপাসুরা এখানে বেড়াতে আসেন।

জয়পুর, রাজস্থান:

ভারতের একটি প্রধান পর্যটন কেন্দ্র হচ্ছে এটি । 'গোলাপী শহর' বলেও পরিচিত জয়পুর। আপনার যদি রাজকীয় ইতিহাস এবং স্থাপত্যের অভিজ্ঞতা নেওয়ার আগ্রহ থাকে তাহলে আপনাকে অবশ্যই জয়পুরে যেতে হবে। ভারতে স্বল পরিমাণ শহর রয়েছে যারা তাদের ইতিহাস বহন করে চলেছে, তাদের মধ্যে জয়পুর একটি।

কচ্ছের রণ, গুজরাট:

সাদা লবণ মরুভূমির বিশাল বিস্তৃতি এই কচ্ছের রণ। ভারতের দর্শনীয় স্থান গুলোর মধ্যে অন্যতম সেরা স্থান এটি। বিশ্বের সবচেয়ে বড় লবণ মরুভূমির মধ্যে ৭,৫০০ বর্গ কিলোমিটার এলাকা জুড়ে বিস্তৃত কচ্ছের রণ একটি।

বাংলাদেশ জার্নাল/সেফু/এএম

  • সর্বশেষ
  • পঠিত