ঢাকা, শনিবার, ২৮ নভেম্বর ২০২০, ১৩ অগ্রহায়ণ ১৪২৭ আপডেট : কিছুক্ষণ আগে English

প্রকাশ : ২১ নভেম্বর ২০২০, ১৭:৪৯

প্রিন্ট

যেসব পাসওয়ার্ড সহজেই হ্যাক হয়

যেসব পাসওয়ার্ড সহজেই হ্যাক হয়
প্রতীকী ছবি
তথ্য ও প্রযুক্তি ডেস্ক

ডিজিটাল গ্যাজেট ব্যবহারে তথ্যের গোপনীয়তা, নিরাপত্তা বজায় রাখতে পাসওয়ার্ডকে সিন্দুকের তালা-চাবি বলা চলে! কিন্তু গোটা বিশ্বেই মানুষ বেশিরভাগ ক্ষেত্রে সরল বা অতিসরল পাসওয়ার্ড ব্যবহার করেছেন। এর ফলে সহজেই বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমসহ অন্যান্য মাধ্যমের গুরুত্বপূর্ণ নথি বা মূল্যবান তথ্য হারিয়ে যাচ্ছে। বা প্রতারণ চক্রের হাতে পরে বাড়ছে অপরাধ।

নর্ডপাস নামের সংস্থা ২০২০ সালে ব্যবহৃত পাসওয়ার্ডের ব্যাপারে একটি রিপোর্ট তৈরি করেছে। তাতে তারা এই বছরে ব্যবহৃত সবচেয়ে খারাপ বা সহজ পাসওয়ার্ডগুলির একটি তালিকা তৈরি করেছে। দেখা যাচ্ছে, চলতি বছরে সবচেয়ে বেশি ব্যবহৃত পাসওয়ার্ড হল ‘123456’। এই সহজ পাসওয়ার্ডটি লক্ষ লক্ষ মানুষ ব্যবহার করেছেন। এটি ২৩ মিলিয়নেরও বেশি বার অ্যাক্সেস করা গেছে। অথচ এই সহজতম পাসওয়ার্ডটি এক সেকেন্ডেরও কম সময়ে ক্র্যাক করা কোনও ব্যাপারই নয়। নর্ডপাসের মতে, সাধারণ মানুষ লোকেরা মনে রাখার সুবিধার জনই এই দুর্বল পাসওয়ার্ডটি ব্যবহার করেছেন।

‘iloveyou’ শব্দটি পাসওয়ার্ডের জন্য বহুল ব্যবহৃত হয়েছে। শব্দবন্ধটি নর্ডপাসের তালিকায় ১৭তম স্থানে রয়েছে এবং এটি পাসওয়ার্ডে ব্যবহৃত ইতিবাচক শব্দ বিভাগে প্রথম স্থান অর্জন করেছে। রিপোর্ট অনুযায়ী, ১ মিলিয়নেরও ইউজার এই শব্দটি ব্যবহার করেছেন।প্রচুর ইউজার পাসওয়ার্ডে কোনও নাম ব্যবহার করেছেন। পাসওয়ার্ডে সবচেয়ে বেশি ব্যবহৃত নাম ‘aaron431’, প্রায় ৯০ হাজার ইউজার এটি ব্যবহার করেছেন। অন্যদিকে, ২১,৪০৯ জন ইউজার পাসওয়ার্ড হিসেবে chocolate শব্দটি ব্যবহার করেছেন। এছাড়া, ৩৭ হাজারেরও বেশি ইউজারের পাসওয়ার্ডে বিনোদন জাতীয় শব্দ ‘pokemon’-এর ব্যবহার দেখা গেছে।

যে ২০টি পাসওয়ার্ড এ বছর বেশি ব্যবহৃত হয়েছে, সেগুলি হল: 123456789, picture1, password, 12345678, 111111, 123123, 12345, 1234567890, senha, 1234567, qwerty, abc123, Million2, 000000, 1234, iloveyou, aaron431, password1, এবং qqww1122। এই পাসওয়ার্ডগুলিকে তাদের ব্যবহারিক র‌্যাঙ্ক অনুযায়ী সাজানো হয়েছে। রিপোর্ট অনুযায়ী, এই পাসওয়ার্ডগুলির বেশিরভাগই এক সেকেন্ডেরও কম সময়ে ক্র্যাক করা যায়।

আরো পড়ুন: টুইটারেও স্টোরি শেয়ার করা যাবে

এখন কথা হচ্ছে, ফোনের স্ক্রিন লক, ইমেইল, সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্ট ইত্যাদি থেকে শুরু থেকে ব্যাঙ্কিং, ই-কমার্স প্ল্যাটফর্ম ইত্যাদি নানা বিষয়ের সুরক্ষার জন্য পাসওয়ার্ড সিকিউরিটি সিস্টেম ব্যবহার করা হয়। অনেকেই জটিল পাসওয়ার্ড ব্যবহার করেন যাতে অন্য কেউ সেটি অ্যাক্সেস করতে না পারেন। কিন্তু অনেকেই সহজ সরল পাসওয়ার্ড ব্যবহার করে নিশ্চিন্তে থাকেন। প্রযুক্তিবিদরা কিন্তু সবসময়ই সহজে আন্দাজ করা যায় এমন পাসওয়ার্ড ব্যবহার করতে বারণ করেন। তা আর শুনছে কে! সূত্র: এবিপি আনন্দ।

বাংলাদেশ জার্নাল/এইচকে

প্রযুক্তির আরো খবর:

> মোবাইল থেকে চোখের সুরক্ষা করবেন যেভাবে

> মেসেঞ্জারের ‘ভ্যানিশ মোড’

> অ্যালগরিদমে চলছে বিশ্ব

> মোবাইলের আইএমইআই নম্বর পরিবর্তনে যেসব ঝুঁকি

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত