ঢাকা, বুধবার, ০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১ আপডেট : ৩২ মিনিট আগে
শিরোনাম

করোনার মধ্যেই চীন বানাচ্ছে বিশ্বের সবথেকে বড় স্টেডিয়াম!

  স্পোর্টস ডেস্ক

প্রকাশ : ২২ এপ্রিল ২০২০, ১৮:১৬

করোনার মধ্যেই চীন বানাচ্ছে বিশ্বের সবথেকে বড় স্টেডিয়াম!

চীনে করোনা ভাইরাসের প্রভাব ধীরে ধীরে শিথিল হচ্ছে। ধীরে ধীরে পরিস্থিতি নিয়ন্ত্রণে আসছে। তবে এই করোনা আবহেই চীনে শুরু হচ্ছে বিশ্বের বৃহত্তম ফুটবল স্টেডিয়াম নির্মাণের কাজ। বার্সেলোনার ক্যাম্প ন্যূ'র (৯৯,৩৫৪ আসন বিশিষ্ট) চেয়েও বড় এই স্টেডিয়ামের আসন সংখ্যা থাকবে ১ লক্ষ। স্টেডিয়ামটি নির্মাণ করছে গুয়াংজুর ফুটবল ক্লাব গুয়াংজু এভারগ্রান্দে।

স্টেডিয়ামটির আকার হবে একটি পদ্ম ফুলের মতো। এভারগ্রান্দের প্রেসিডেন্ট জিয়া হাইজুন জানান, স্টেডিয়ামের এই দৃষ্টি নন্দন নকশাটি বানান সাংহাইভিত্তিক আমেরিকান ডিজাইনার হাসান সাঈদ। স্টেডিয়ামটি তৈরি করতে খরচ হবে মোট ১.৭ বিলিয়ন ডলার। ২০২২ সালের মধ্যেই এটির নির্মাণ কাজ শেষ হবে বলে অনুমান করছে কর্তৃপক্ষ।

স্টেডিয়ামটির নির্মাণ কাজ শুরু হওয়ার পর জিয়া হাইজুন জানান, এই বিশ্বমানের নিদর্শনটি সিডনির অপেরা হাউস এবং দুবাইয়ের বুর্জ খলিফার সাথে তুলনীয়। বিশ্বজুড়ে চাইনিজ ফুটবলের গুরুত্বপূর্ণ নিদর্শন।

স্টেডিয়ামটিতে ১৬টি ভিভিআইপি প্রাইভেট রুম, ১৫২ টি ভিআইপি প্রাইভেট রুম, ফিফার জন্য একটি জায়গা, অ্যাথলিটদের জন্য একটি জায়গা, একটি মিডিয়া অঞ্চল এবং একটি প্রেস রুম অন্তর্ভুক্ত রয়েছে।

এশিয়া ও চীনের সবচেয়ে সফল ফুটবল ক্লাবের মধ্যে গুয়াংজু অন্যতম। আটবার চায়নিজ সুপার লিগ জিতেছে ক্লাবটি। এ ছাড়াও চীনের একমাত্র ক্লাব হিসেবে দু'বার এশিয়ান চ্যাম্পিয়নশিপ শিরোপা জয়ের রেকর্ড রয়েছে গুয়াংজুর।

  • সর্বশেষ
  • পঠিত