ঢাকা, শনিবার, ১১ জুলাই ২০২০, ২৭ আষাঢ় ১৪২৭ আপডেট : ২৫ মিনিট আগে English

প্রকাশ : ৩১ মে ২০২০, ১৫:৩৬

প্রিন্ট

সর্বোচ্চ আয়ের তালিকায় শীর্ষে ফেদেরার

সর্বোচ্চ আয়ের তালিকায় শীর্ষে ফেদেরার
স্পোর্টস ডেস্ক

ফোর্বস ম্যাগাজিনের তালিকায় বিশ্বের শীর্ষ আয়ের ক্রীড়াবিদ হিসেবে ১০০ জনের মধ্যে সবার উপড়ে আছেন রজার ফেদেরার। ১০৬.৩ মিলিয়ন মার্কিন ডলার আয় করে প্রথমবারের মত ফেদেরার এই তালিকায় শীর্ষ স্থান দখল করেছেন।

২০ বারের রেকর্ড গ্র্যান্ড স্ল্যাম বিজয়ী সুইস এই সেনসেশন টেনিসের কোন খেলোয়াড় হিসেবে প্রথমবারের মত এই তালিকায় শীর্ষস্থান পেলেন। ২০১৯ সালে ফেদেরার এই তালিকায় পঞ্চম স্থানে ছিলেন। ১৯৯০ সাল থেকে ফোর্বস ম্যাগাজিন এই তালিকা প্রকাশ করে আসছে।

গত এক বছরে ফেদেরারের এই আয়ের মধ্যে রয়েছে ১০০ মিলিয়ন মার্কিন ডলার ম্যাচ ফি ও ৬.৩ মিলিয়ন প্রাইজ মানি। এর আগে ২০১৩ সালে তিনি দ্বিতীয় স্থানে নাম লিখিয়েছিলেন।

চলমান করোনা মহামারির কারণে এবার বিশ্বের শীর্ষ ১০০ জন ক্রীড়াবিদের আয় গত বছরের তুলনায় প্রায় ৯ শতাংশ কমেছে। লকডাউনের কারণে আগামী বছরও আয়ের এই নিম্নমুখী ধারা বজায় থাকবে বলে অনেকেই আশঙ্কা করছেন।

১০৫ মিলিয়ন ডলার আয় করে এই তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছে পর্তুগীজ তারকা ক্রিস্টিয়ানো রোনালদো। ১০৪ মিলিয়ন নিয়ে তৃতীয় স্থানে রয়েছেন রোনালদোর প্রতিদ্বন্দ্বী আর্জেন্টাইন সুপারস্টার লিওনেল মেসি। এই দুজনই গত চার বছর যাবত শীর্ষ তিনটি স্থান দখল করে আছেন। মার্চ থেকে ইউরোপ জুড়ে সব ধরনের খেলাধুলা বন্ধ থাকায় তাদের সম্মিলিত আয় গত বছরের তুলনায় প্রায় ২৮ মিলিয়ন ডলার কমেছে।

৯৫.৫ মিলিয়ন ডলার আয় করে চতুর্থ স্থানটি দখল করেছেন ব্রাজিলিয়ান ফুটবলার নেইমার। পঞ্চম স্থানে আছেন ৮৮.২ মিলিয়ন ডলার আয় করা লস এ্যাঞ্জেলস লেকার্সের এনবিএ তারকা লিবর্ন জেমস।

এই তালিকায় দুজন মাত্র নারী ক্রীড়াবিদ রয়েছেন। তারা হলেন টেনিসের দুই তারকা নাওমি ওসাকা ও সেরেনা উইলিয়ামস। জাপানীজ তারকা ওসাকা রয়েছেন ২৯তম স্থানে আর মার্কিনী সেরেনার অবস্থান ৩৩তম স্থানে।

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত
best