ঢাকা, শুক্রবার, ০২ অক্টোবর ২০২০, ১৮ আশ্বিন ১৪২৭ আপডেট : ২১ মিনিট আগে English

প্রকাশ : ০৫ আগস্ট ২০২০, ১৬:৪৪

প্রিন্ট

এবার টেস্টেও নো বল ডাকবেন টিভি আম্পায়ার

এবার টেস্টেও নো বল ডাকবেন টিভি আম্পায়ার
স্পোর্টস ডেস্ক

ম্যানচেস্টার টেস্ট দিয়েই প্রথমবারের মতো প্রযুক্তি ব্যবহার করে ধরা হবে সামনের পায়ের ‘নো বল’। ইংল্যান্ড ও পাকিস্তানের টেস্ট সিরিজে এই ‘নো বল’ ডাকবেন তৃতীয় আম্পায়ার। বিষয়টি নিশ্চিত করেছে আইসিসি।

টেস্ট ক্রিকেটে দীর্ঘক্ষণ দাঁড়িয়ে আম্পায়ারিং করতে অনেকসময় বিতর্কের মুখে পড়েছেন আম্পায়াররা। অনেক সময় নো বল নিয়ে দ্বিধাদ্বন্দে থাকা ফিল্ড আম্পায়াররা। তাই এই বিতর্ক ঢাকতে আজ (থেকে শুরু হতে যাওয়া ইংল্যান্ড-পাকিস্তান সিরিজে অন ফিল্ড আম্পায়ারদের দায়িত্ব থেকে সরানো হয়েছে ফ্রন্ট ফুট নো বল শনাক্তকরণ। ২০১৬ সালের ইংল্যান্ড-শ্রীলঙ্কা সীমিত ওভারের সিরিজে প্রথমবারের মত নো বল প্রযুক্তি ব্যবহার করা হয়। তবে টেস্টের মত দীর্ঘ পরিসরের ক্রিকেটে এই প্রযুক্তি এবারই প্রথম।

অতিরিক্ত খরচের কথা মাথায় রেখে মাঝখানে আইসিসি এই প্রযুক্তি ব্যবহারে অনাগ্রহী হয়ে পড়লেও নতুন করে আবারো জনপ্রিয় হয়ে উঠছে নো বল প্রযুক্তি। মূলত নো বল প্রযুক্তি একদিন ব্যবহারের জন্যই মোটা অঙ্করের টাকা গুণতে হত। টেস্ট ক্রিকেটে হরহামেশা নো বল আম্পায়ারের চোখ এড়িয়ে যায় না বলে এতদিন এই প্রযুক্তি ব্যবহার করেনি আইসিসি। তবে স্পর্শকাতর বিতর্ক এড়াতে প্রযুক্তির ব্যবহারেই নো বল সমস্যার সমাধান দেখছিলেন অনেকে।

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত