ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ২৪ মিনিট আগে
শিরোনাম

‘রাজনৈতিক সম্পর্ক উন্নতি না হলে ভারত-পাকিস্তান সিরিজ নয়’

  স্পোর্টস ডেস্ক

প্রকাশ : ১৪ সেপ্টেম্বর ২০২০, ১৩:১৯

‘রাজনৈতিক সম্পর্ক উন্নতি না হলে ভারত-পাকিস্তান সিরিজ নয়’

দীর্ঘদিন ধরেই কোন দ্বিপাক্ষিক সিরিজের মধ্যে নেই ভারত-পাকিস্তান। রাজনৈতিক দ্বন্দ্বই এর অন্যতম কারণ। পাকিস্তান ক্রিকেট বোর্ডের (পিসিবি) চেয়ারম্যান এহসান মানি বলেছেন, প্রতিবেশী দুই দেশের মধ্যে রাজনৈতিক সম্পর্ক স্বাভাবিক না হলে দ্বিপাক্ষিক সিরিজ সম্ভব নয়।

পিসিবি চেয়ারম্যান বলেছেন, দ্বিপাক্ষিক সিরিজ আয়োজনের জন্য ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ডের (বিসিসিআই) সঙ্গে আমরা এর আগে একাধিকবার আলোচনা করেছি কিন্তু কোনো কাজ হয়নি। এই মুহূর্তে ভারতের সঙ্গে খেলার কোনো ইচ্ছা আমাদের নেই। তাদের সঙ্গে খেলতে হলে প্রথমে দুই দেশের রাজনৈতিক সম্পর্ক স্বাভাবিক হতে হবে। তারপর সিরিজ নিয়ে আলোচনা হতে পারে।

ভারতীয় বার্তা সংস্থা আইএএনএসকে দেওয়া সাক্ষাৎকারে মানির কথা থেকেই মিললো, বিসিসিআইয়ের আচরণে অনেক হতাশ তারা। কারণ, ‘কয়েক বছর ধরে পিসিবি দ্বিপক্ষীয় সিরিজ নিয়ে বিসিসিআইয়ের সঙ্গে অনেকবার আলোচনায় বসেছে। এখন এটা টি-টোয়েন্টি হোক বা দ্বিপক্ষীয়, সবগুলো বিষয়ই ওদের হাতের নির্ভর করছে।’

রাজনৈতিক বৈরিতার কারণে পাকিস্তানে ১৪ বছর ধরে টেস্ট সিরিজ খেলেনি ভারত। উল্টো দিকে পাকিস্তানও আট বছর ধরে ভারত সফর করেনি। তবে বৈশ্বিক ইভেন্টে ঠিকই তারা একে অপরের মুখোমুখি হয়েছে নিয়মিত। সেটা হোক বিশ্বকাপ কিংবা চ্যাম্পিয়নস ট্রফি।

এ ব্যাপারে এহসান মানি বলেছেন, দ্বিপাক্ষিক সিরিজ নিয়ে আমরা বিসিসিআইয়ের সঙ্গে আর কোনো কথা বলতে চাই না। তাদের কিছু বলার থাকলে আমাদের বলতে পারে। আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) সংবিধানে বলা আছে, দ্বিপাক্ষিক সিরিজ খেলার ব্যাপারে সরকারের কোনো হস্তক্ষেপ থাকা উচিত নয়। আমি মনে করি, আইসিসির এ ব্যাপারে ভারত সরকারের সঙ্গে কথা বলা উচিত। তারা কেন বিসিসিআইকে পাকিস্তানের বিপক্ষে খেলার অনুমতি দিচ্ছে না।

  • সর্বশেষ
  • পঠিত