ঢাকা, সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ১ মিনিট আগে
শিরোনাম

রেফারিকে তোপ দাগালেন মেসি

  স্পোর্টস ডেস্ক

প্রকাশ : ১৫ নভেম্বর ২০২০, ১১:২৪  
আপডেট :
 ১৫ নভেম্বর ২০২০, ১১:৩৫

রেফারিকে তোপ দাগালেন মেসি

ফের আলোচনায় ভিডিও অ্যাসিস্ট্যান্ট রেফারি (ভিএআর)। শুক্রবার ভোরে প্যারাগুয়ের বিরুদ্ধে ১-১ ড্র হওয়া বিশ্বকাপ যোগ্যতা অর্জন পর্বের ম্যাচে লিওনেল মেসির গোল নাকচ হয়ে যায় ভিডিও প্রযুক্তির মাধ্যমে। তার পরেই ফুটবল বিশ্বে ফের আলোচনা শুরু হয়েছে। আর্জেন্টিনার কোচ লিওনেল স্ক্যালোনি দাবি করেছেন, ভিএআর নিয়ে নতুন করে চিন্তাভাবনা করা হোক।

একটি লম্বা কাউন্টার অ্যাটাক শুরু হওয়ার পরে প্রায় ১২ মিটার দূর থেকে মেসি গোল করেন। কিন্তু খেলা থামিয়ে দিয়ে প্রযুক্তির সাহায্য নিতে থাকেন রেফারি। কারণ? আক্রমণ শুরু হওয়ার সময়ে আর্জেন্টিনার অর্ধেই নাকি একটি ফাউল হয়েছিল। শেষ পর্যন্ত মেসির গোলটি বাতিলও করে দেওয়া হয়। যে কারণে জেতার কাছাকাছি এসেও জিততে পারেনি আর্জেন্টিনা। কিন্তু এই সিদ্ধান্ত যেন কিছুতেই মানতে পারছে না আর্জেন্টিনা। মেসির মতে, ব্রাজিলিয় রেফারির ভুল সিদ্ধান্তের বলি হয়েছে আর্জেন্টিনা।

ম্যাচে রেফারি ব্রাজিলের রাফায়েল ক্লাউসের যুক্তি, গোল হওয়ার আগেই নিজেদের অর্ধে আর্জেন্টিনার ফুটবলার নিকোলাস ফাউল করেন প্যারাগুয়ের এক ফুটবলারকে। আশ্চর্যের বিষয় হল, শুরুতে রেফারি ক্লাউস বাঁশি বাজাননি। প্রায় ২৭ সেকেন্ড পর রেফারি ফাউল নিয়ে সিদ্ধান্ত দিলেন। এতেই রেফারির সততা নিয়ে প্রশ্ন উঠেছে আর্জেন্টিনা শিবিরে।

রেফারির এমন পক্ষপাতিতে তোপ দাগিয়েছেন মেসিও। ম্যাচ শেষে রেফারিকে মেসি বলেন, 'দু’বার আপনার ভুলের শিকার হলাম আমরা।'

প্রথমবার রেফারি অন্যায় ভাবে প্যারাগুয়েকে পেনাল্টি দিয়েছেন। ঠিক তার কিছুক্ষণ আগেই অনেকটা একই রকমের ফাউলের জন্য তিনি আর্জেন্টিনাকে পেনাল্টি দেননি।

এরপর মেসির গোলের ২৭ সেকেন্ড আগে হওয়া একটি ফাউল ভার প্রযুক্তির সাহায্যে দেখে বাতিল করেন রেফারি। তা নিয়ে ক্ষুব্ধ মেসি এবং আর্জেন্টিনা শিবির। গোলটি করার পরেই সতীর্থদের সঙ্গে উৎসবে মেতে ওঠেন মেসি। প্রথমে কেউ বুঝতেই পারেননি যে, গোল বাতিল হতে পারে।

আর্জেন্টিনার কোচ লিয়োনেল স্কালোনিও ক্ষোভ প্রকাশ করে বলেছেন, 'এই ম্যাচের অনেক মুহূর্তেই ভার প্রয়োগ করা যেত। কিন্তু করা হয়নি। এ ক্ষেত্রে হল। আমি ভাল, খারাপ মনোভাবের কথা বলছি না। কিন্তু কেউ এ ভাবে ফুটবল দেখতে চায় না।'

বাংলাদেশ জার্নাল/টিআই

  • সর্বশেষ
  • পঠিত