ঢাকা, মঙ্গলবার, ০৯ মার্চ ২০২১, ২৪ ফাল্গুন ১৪২৭ আপডেট : ৩৬ মিনিট আগে English

প্রকাশ : ২১ জানুয়ারি ২০২১, ১৮:৩২

প্রিন্ট

ইংল্যান্ডের হ্যাটট্রিক জয়ের হাতছানি

ইংল্যান্ডের হ্যাটট্রিক জয়ের হাতছানি

স্পোর্টস ডেস্ক

দাপট দেখিয়ে সিরিজের প্রথম টেস্টে শ্রীলংকাকে ৭ উইকেটে হারায় ইংল্যান্ড। ফলে সিরিজের ১-০ ব্যবধানে এগিয়ে যায় ইংলিশরা। আগামীকাল থেকে শুরু হওয়া সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্টেও দাপট দেখাতে মরিয়া জো রুটের দল। ড্র বা জয় তুলে নিতে পারলেই, শ্রীলংকার বিপক্ষে হ্যাটট্টিক সিরিজ জয়ের স্বাদ নিবে ইংল্যান্ড।

২০১৬ ও ২০১৮ সালে, আগের দু’টি সিরিজ জিতেছিলো ইংল্যান্ড। সেই লক্ষ্য নিয়ে এবারের সফরের শেষ টেস্ট খেলতে নামবে সফরকারীরা। তবে সিরিজ হার এড়াতে জয় ছাড়া অন্য কিছুই ভাবছে না শ্রীলংকা। সমতায় সিরিজ শেষ করতে চায় তারা। গলে বাংলাদেশ সময় সকাল ১০টা ৩০ মিনিটে শুরু হবে টেস্টটি।

গত বছরের মার্চে দুই ম্যাচের টেস্ট সিরিজ খেলতে শ্রীলংকা সফরে গিয়েছিলো ইংল্যান্ড। ঐ সময় করোনাভাইরাসের প্রার্দুভাব সারা বিশ্বে ছড়িয়ে পড়লে, সফর শুরু না করেই দেশে ফিরে আসে ইংলিশরা। অবশেষে দশ মাস পর বিলম্বিত হওয়া সিরিজটি গত ১৪ জানুয়ারি শুরু করে শ্রীলংকা ও ইংল্যান্ড।

বেন স্টোকস ও জোফরা আর্চারকে ছাড়া সিরিজ শুরু করে ইংল্যান্ড। এছাড়া করোনা পজিটিভ হওয়ায় দুই ম্যাচ টেস্ট সিরিজ শুরুর আগেই ছিটকে পড়েন ইংল্যান্ডের অলরাউন্ডার মঈন আলি। গত ৩ জানুয়ারি শ্রীলংকার দ্বীপপুঞ্জে পৌঁছানোর পর করোনা পরীক্ষায় পজিটিভ হন মঈন।

স্টোকস-আর্চার ও মঈন দলে না থাকলেও, সিরিজের প্রথম টেস্টে জয় পেতে মোটেও বেগ পেতে হয়নি ইংল্যান্ডের। বল হাতে দুই স্পিনার ডম বেস ও জ্যাক লিচ একত্রে ১৪ উইকেট নিয়েছেন। বেস ৮টি ও লিচ ৬টি উইকেট শিকার করেন।

আর ব্যাটসম্যানদের মধ্যে একাই লড়েছেন অধিনায়ক জো রুট। প্রথম ইনিংসে ২২৮ রান করেন তিনি। তার এমন দুর্দান্ত ইনিংসের কল্যাণেই প্রথম ইনিংস থেকে ২৮৬ রানের লিড পায় ইংল্যান্ড। বেসের ঘুর্ণির সামনে কুপোকাত হয়ে প্রথম ইনিংসে ১৩৫ রানেই গুটিয়ে যায় শ্রীলংকা। জবাবে ৪২১ রানের বড় স্কোর গড়ে ইংল্যান্ড।

দ্বিতীয় ইনিংসে লড়াইয়ে ফেরার চেষ্টা করেছিলো শ্রীলংকা। দুই ওপেনার কুশল পেরেরা, লাহিরু থিরিমান্নে ও অ্যাঞ্জেলো ম্যাথুজ ব্যাট হাতে নিজেদের মেলে ধরেন। কিন্তু অন্যান্য ব্যাটসম্যানদের ব্যর্থতায় ইংল্যান্ডকে বড় টার্গেট দিতে পারেনি শ্রীলংকা। ৩৫৯ রান করতে পারে তারা। পেরেরা ৬২, থিরিমান্নে ১১১ ও ম্যাথুজ ৭১ রান করেন। জয়ের জন্য ৭৪ রানের টার্গেট ৩ উইকেট হারিয়ে স্পর্শ করে ফেলে ইংল্যান্ড।

প্রথম টেস্টের দুর্দান্ত পারফরমেন্স পরের ম্যাচেও অব্যাহত রাখতে চায় ইংল্যান্ড। এমনটাই বললেন দলের ওপেনার ডম সিবলি। তিনি বলেন, ‘আমরা প্রথম টেস্টে দারুণ খেলেছি। ধারাবাহিকতা থাকলে, দ্বিতীয় ম্যাচেও জয় সম্ভব। আমাদের লক্ষ্য সিরিজ জয়। এজন্য আরও একবার দুর্দান্ত পারফরমেন্স করতে হবে।’

সিরিজ হার এড়াতে জয় ছাড়া কিছুই ভাবছে না শ্রীলংকা। ওপেনার থিরিমান্নে বলেন, ‘আমরা সিরিজে পিছিয়ে পড়েছি। সিরিজ হার এড়াতে এখন জয় ছাড়া কোন পথ খোলা নেই। ব্যাটসম্যান-বোলারদের একত্রে জ্বলে উঠতে হবে। অতীতেও পিছিয়ে পড়ে আমরা লড়াইয়ে ফিরেছি। এবারও এর ব্যতিক্রম হবে না বলে, প্রত্যাশা করছি।’

বাংলাদেশ জার্নাল/টিআই

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত