ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ৮ মিনিট আগে
শিরোনাম

ফিফা উইন্ডোতে ৩ ম্যাচ জামালদের

  স্পোর্টস রিপোর্টার

প্রকাশ : ১৩ আগস্ট ২০২১, ১৮:৩৮

ফিফা উইন্ডোতে ৩ ম্যাচ জামালদের

সেপ্টেম্বর ফিফা উইন্ডোতে ৩টি ম্যাচ খেলবে বাংলাদেশ জাতীয় ফুটবল দল। কিরগিজস্তানে গিয়ে ফিলিস্তিন এবং স্বাগতিক কিরগিজস্তান জাতীয় দল ও কিরগিজস্তান অলিম্পিক দলের সঙ্গে এই ম্যাচ ৩টি খেলবে। ৫, ৭ ও ৯ সেপ্টেম্বর ম্যাচগুলোর সময়ক্ষণ নির্ধারণ করা হয়েছে।

শুক্রবার জাতীয় দল কমিটির ভার্চুয়াল সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়।

সভা শেষে কমিটির চেয়ারম্যান কাজী নাবিল আহমেদ বলেন, সামনে আমাদের জাতীয় দলের সাফ চ্যাম্পিয়নশিপ রয়েছে। সেই টুর্নামেন্টের প্রস্তুতির জন্য সেপ্টেম্বর উইন্ডোতে ৩টি প্রীতি ম্যাচ খেলার সিদ্ধান্ত হয়েছে। রোববার ও সোমবারের মধ্যে এই ম্যাচগুলোর ব্যাপারে ফিফার স্বীকৃতি পাওয়া যাবে।

বাংলাদেশ প্রিমিয়ার লিগের বর্তমান ফিকশ্চার অনুযায়ী ২৭ জুলাই পর্যন্ত খেলা রয়েছে। পরদিন থেকেই জাতীয় দলের ক্যাম্প শুরু হবে। বসুন্ধরা কিংস মালদ্বীপে এএফসি কাপে খেলে ২৬ আগস্ট দেশে ফেরার কথা। পরদিন অধিকাংশ ক্লাবের খেলা শেষ হয়ে গেলেও বসুন্ধরার ৩টি ম্যাচ বাকি থাকবে। বাংলাদেশ দল কিরগিজস্তান থেকে ফিরে আসার পর ওই ৩টি ম্যাচ হবে। এরপরই শুরু হবে সাফের প্রস্তুতি।

নাবিল বলেন, বসুন্ধরা কিংসের তিনটি ম্যাচ শেষ হওয়ার পর আমরা ১৭ কিংবা ১৮ সেপ্টেম্বর পুনরায় জাতীয় দলের ক্যাম্প শুরু করব। ১০ দিনের ক্যাম্প হবে। ২৭ বা ২৮ সেপ্টেম্বর সাফ খেলার উদ্দেশ্যে মালদ্বীপে যাবে বাংলাদেশ দল।

আগের সাফ চ্যাম্পিয়নশিপগুলোতে গ্রুপ পর্ব পার হতে পারেনি বাংলাদেশ। এবার সাফে পাঁচ দল হওয়ায় গ্রুপ পর্ব নেই। লিগ ভিত্তিতে হবে খেলা। তাই এই ফরম্যাটের সাফে বাংলাদেশের সম্ভাবনা বেশি দেখছেন নাবিল, বিগত সাফে আমরা অনেক প্রস্তুতি ও পরিকল্পনা নিয়েও আশানুরুপ ভালো ফল করতে পারিনি। কখনো বাজে পারফরম্যান্স আবার কখনো ভাগ্যের কারণে বিদায় নিতে হয়েছে। এই ফরম্যাটে আমরা সবার সঙ্গেই খেলব। পাশাপাশি টুর্নামেন্টের আগে তিনটি শক্তিশালী দলের সঙ্গে খেলতে পারব। ফলে এই টুর্নামেন্টে আমরা ভালো কিছু আশা করছি।

এছাড়া জাতীয় দল কমিটির সভায় সিনিয়র জাতীয় দল ছাড়াও অনুর্ধ্ব-২৩ দল নিয়েও পরিকল্পনা হয়েছে। অক্টোবরের শেষ সপ্তাহে এএফসি অনুর্ধ্ব ২৩ বাছাই চ্যাম্পিয়নশিপ রয়েছে কুয়েতে। ওই টুর্নামেন্টের জন্য অক্টোবরের দ্বিতীয় সপ্তাহে বাংলাদেশে হোম ম্যাচের পরিকল্পনা জাতীয় দল কমিটির। নাবিলের কথা, নেপাল ও মঙ্গোলিয়ার সঙ্গে আমাদের আলোচনা চলছে। আমরা অক্টোবরে হোমে খেলার ব্যাপারে কাজ করছি। নভেম্বরেও ফিফা উইন্ডো রয়েছে। আমরা সেই উইন্ডোতে খেলার জন্য কাজ চালিয়ে যাচ্ছি।

বাংলাদেশ জার্নাল/আইএইচ

  • সর্বশেষ
  • পঠিত