ঢাকা, মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১ আপডেট : ১ মিনিট আগে
শিরোনাম

১১ বছর পর কোপা ইতালিয়ার শিরোপা ইন্টার মিলানের

  স্পোর্টস ডেস্ক

প্রকাশ : ১২ মে ২০২২, ১২:০২

১১ বছর পর কোপা ইতালিয়ার শিরোপা ইন্টার মিলানের

রোমাঞ্চকর এক ফাইনালে জুভেন্টাসকে হারিয়ে দীর্ঘ ১১ বছর পর ইতালিয়ান কাপের শিরোপা জিতলো ইন্টার মিলান। বুধবার (১১ মে) রাতে রোমের অলিম্পিক স্টেডিয়ামে রোমাঞ্চকর ফাইনালে জুভেন্টাসকে ৪-২ গোলে হারিয়েছে সিমোন ইনজাঘির দল।

রোমের অলিম্পিক স্টেডিয়ামে ম্যাচের মাত্র ছয় মিনিটেি ডি-বক্সের বাইরে থেকে দারুণ এক গোল করে জুভেন্টাসকে পিছিয়ে দেন ইন্টার মিডফিল্ডার নিকোলো বারেল্লা। শুরুর এই গোলের লিড নিয়েই প্রথমার্ধ্ব শেষ ইন্টার। অনেক চেষ্টা করেও সমতা ফেরাতে ব্যর্থ জুভেন্টাস।

প্রথমার্ধ্বের ব্যর্থতা কাটিয়ে দ্বিতীয়ার্ধ্বের শুরুতেই ঘুরে দাঁড়ায় তুরিনের বুড়িরা। দ্বিতীয়ার্ধ্বের মাত্র পাঁচ মিনিটের ভেতরেই গোল শোধ করে আবার লিডও নেয় ম্যাসিমিলিয়ানো অ্যালেগ্রির দল।

দ্বিতীয়ার্ধ্বের শুরুতেই ডিফেন্ডার সান্দ্রোর গোলে সমতায় ফেরে জুভেন্টাস। এর দুই মিনিট পরই ইন্টার গোলরক্ষকের গোল করে জুভেন্টাসকে লিড এনে দেন দুসান ভ্লাহোভিচ।

খেলার শেষ ১০ মিনিটের আগ পর্যন্ত লিড ধরেি রাখে জুভেন্টাস। তাদের সমর্থকেরা শিরোপা জয় উদযাপনের প্রস্তুতিও নিতে থাকে। তবে ৮০ মিনিটে বক্সের ভেতর ইন্টার মিলানের আর্জেন্টাইন স্ট্রাইকার লাউতারো মার্টিনেজকে ফাউল করেন জুভ ডিফেন্ডার লিওনার্দো বোনুচ্চি। সেখান থেকে পাওয়া পেনাল্টিতে বল জালে জড়িয়ে ইন্টারকে ম্যাচে ফিরিয়ে আনেন তুর্কি মিডফিল্ডার হাকান কালহানোগলু। হারতে বসা ম্যাচ সমতায় ফিরিয়ে খেলা অতিরিক্ত সময়ে নিয়ে যায় ইন্টার মিলান।

অতিরিক্ত সময়ের নবম মিনিটে আবারও সফল পেনাল্টি থেকে ইন্টারকে পুনরায় এগিয়ে নেন ইভান পেরিসিচ। এই গোলের মিনিট তিনেক পার না হতেই আবারও পেরিসিচের দুর্দান্ত এক টপ কর্নার ফিনিশে ৪-২ গোলে এগিয়ে যায় ইন্টার। দুই গোলের ব্যবধানে পিছিয়ে পড়ে কার্যত সেখানেই হেরে বসে দিবালা-ডি লিটরা।

ম্যাচ শেষে ইতালিয়ান কাপে নিজেদের অষ্টম শিরোপা জয়ের উল্লাসে মাতে ইন্টার মিলান। ইতালিয়ান কাপে ইন্টারের চেয়ে বেশি শিরোপা কেবলমাত্র রোমা (৯) ও জুভেন্টাসের (১৪)।

কোপা ইতালিয়ার শিরোপাটা হাতছাড়া হয়ে শিরোপাবিহীন মৌসুমি কাটাতে হচ্ছে এবার জুভেন্টাসকে। লিগ শিরোপার দৌড় থেকে অনেক আগেই ছিটকে গেছে জুভেন্টাস। ২০১০-১১ এর পর এই প্রথম তুরিনের বুড়িদের শিরোপাবিহীন মৌসুম হবে এবার।

অন্যদিকে কোপা ইতালিয়া চ্যাম্পিয়ন ইন্টার মিলানের সামনে এবার সুযোগ থাকছে ঘরোয়া ‘ডাবল’ জয়ের। সিরি আ’তে ৩৬ ম্যাচ শেষে ৭৮ পয়েন্ট নিয়ে টেবিলের দ্বিতীয় স্থানে আছে নেরাজ্জুরিরা। সমান সংখ্যক ম্যাচ থেকে ৮০ পয়েন্ট নিয়ে শিরোপা লড়াইয়ে এগিয়ে ইন্টারের নগর প্রতিদ্বন্দ্বী এসি মিলান।

বাংলাদেশ জার্নাল/এসএস

  • সর্বশেষ
  • পঠিত