ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ৬ মিনিট আগে
শিরোনাম

বাংলাদেশের হয়ে খেলতে চান দিয়াবাতে

  ক্রীড়া ডেস্ক

প্রকাশ : ৩১ মে ২০২৩, ১৭:৩৯

বাংলাদেশের হয়ে খেলতে চান দিয়াবাতে
মোহামেডানের বিদেশী খেলোয়ার সোলেমান দিয়াবাতে। ছবি : সংগৃহীত

দেশের ফুটবলে আবাহনী লিমিটেড এবং মোহামেডান স্পোর্টিং ক্লাবের সেই পুরোনো লড়াইয়ের চিত্র এখন সুদূর অতীত। এই দুই দলের লড়াই নিয়ে এখন আর আগের মতো চা আড্ডায় তর্ক হয় না, গ্যালারিতে থাকে না দর্শকের জোয়ার। কারণ একটাই, জৌলুস হারিয়ে এখন মৃতপ্রায় দেশের ফুটবল।

অবশ্য দীর্ঘদিন পর আবাহনী এবং মোহামেডান দ্বৈরথের পুরোনো চিত্র দেখেছে ভক্তরা। কুমিল্লার শহীদ ধীরেন্দ্রনাথ দত্ত স্টেডিয়ামে মঙ্গলবার (৩০ মে) ফেডারেশন কাপের ফাইনালে টানটান উত্তেজনাপূর্ণ এক ম্যাচ উপহার দিয়েছে দেশের ঐতিহ্যবাহী ক্লাব দুটি। যেখানে শেষ হাসি হেসেছে মোহামেডান। টাইব্রেকারে চিরপ্রতিদ্বন্দ্বীদের ৪-২ ব্যবধানে পরাজিত করেছেন সাদা-কালো শিবির।

আবাহনীর বিপক্ষে মোহামেডানের এই নাটকীয় জয়ের নায়ক সোলেমান দিয়াবাতে। হ্যাটট্রিকসহ চারবার জালে বল জড়িয়েছেন পশ্চিম আফ্রিকার দেশ মালির এই ফুটবলার। দলকে জিতিয়ে বাংলাদেশ জাতীয় ফুটবল দলের হয়ে খেলার ইচ্ছা প্রকাশ করেছেন দিয়াবাতে।

চ্যাম্পিয়ন হলেও ম্যাচের শুরুটা খুবই বাজে ছিল মোহামেডানের জন্য। প্রথমার্ধেই পিছিয়ে পড়ে দুইবার। আবহনী হয়ে একবার করে লক্ষ্যভেদ করেন ফয়সাল আহমেদ ফাহিম ও ড্যানিয়েল কলিনদ্রেস। বিরতির পর দিয়াবাতের কল্যাণে দারুণ প্রত্যাবর্তনে ম্যাচে ফেরে মোহামেডান। ৬৫ মিনিটে নাইজেরিয়ান ফুটবলার এমেকার গোলে ফের এগিয়ে যায় আবাহনী। ৮৩ মিনিটে হ্যাটট্রিক পূর্ণ করে মোহামেডানকে দ্বিতীয়বারের মতো সমতা ফেরান দিয়াবাতে।

নির্ধারিত সময়ের খেলা ৩-৩ সমতায় শেষ হয়। অতিরিক্ত সময়ে স্পট কিক থেকে মোহামেডানকে এগিয়ে নেন দিয়াবাতে। ১১৭ মিনিটে রহমত মিয়া জালের দেখা পেলে ম্যাচে ফের আবাহনী। অবশ্য টাইব্রেকারে আর শেষ রক্ষা হয়নি দলটির। আবাহনীর দুটি শট ঠেকিয়ে দেন মোহামেডানের বদলি গোলরক্ষক আহসান হাবিব বিপু। এর মাধ্যমে ১৪ বছর পর ফেডারেশন কাপের শিরোপা ঘরে তুলল মোহামেডান।

ম্যাচ শেষে দিয়াবাতে বলেন, ‘বাংলাদেশ ফুটবল ফেডারেশন যদি চায় তাহলে আমার কোনো আপত্তি নেই। তারা চাইলে আমি বাংলাদেশের হয়ে খেলতে রাজি আছি। আমি সব সময় তৈরি।’

তিনি বলেন, ‘বাংলাদেশের হয়ে খেলতে পারলে খুশি হবো। আমি নিজে থেকে পাসপোর্ট চাইব না। তারা (বাফুফে) যদি আমার কাছে আসে, তাহলে আমি এটি পেতে পারি।’

শিগগিরই নিজের ছোট ভাইকে বাংলাদেশের ফুটবলে খেলাতে যাচ্ছেন দিয়াবাতে।

সম্প্রতি নাইজেরিয়ার স্ট্রাইকার এলিটা কিংসলে অনেক শর্ত সাপেক্ষে বাংলাদেশের জার্সিতে খেলেছেন।

আরও পড়ুন: আবহানীকে হারিয়ে ফেডারেশন কাপ চ্যাম্পিয়ান মোহামেডান

বাংলাদেশ জার্নাল/কেএ

  • সর্বশেষ
  • পঠিত