ঢাকা, সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ৭ মিনিট আগে
শিরোনাম

অনুপ্রেরণার আরেক নাম মাশরাফি

  স্পোর্টস ডেস্ক

প্রকাশ : ০৫ অক্টোবর ২০১৮, ১২:৪৬  
আপডেট :
 ০৫ অক্টোবর ২০১৮, ১২:৫১

অনুপ্রেরণার আরেক নাম মাশরাফি

বাংলাদেশ ক্রিকেটের আইকন, পোস্টারবয়, নড়াইল এক্সপ্রেসখ্যাত মাশরাফি বিন মুর্তজার আজ ৩৫তম জন্মদিন। ১৯৮৩ সালের আজকের এই দিনে নড়াইলের এক সম্ভ্রান্ত পরিবারে জন্মগ্রহণ করেন বাংলাদেশের পেস বোলিংয়ে নতুন ধারার সূচনাকারী মাশরাফি। অসাধারণ ব্যক্তিত্বের অধিকারী এই ক্রিকেটার জন্মদিনে ভ্ক্তদের শুভেচ্ছায় সিক্ত। সামাজিক যোগাযোগ মাধ্যমে তাকে জন্মদিনের শুভেচ্ছা জানাননি এমন মানুষ খুব কমই খুঁজে পাওয়া যাবে।

তাকে জন্মদিনের শুভেচ্ছা জানিয়েছেন তার সহকর্মীরাও। নিজের শারীরিক অসুস্থতার কথা না ভেবে পায়ে অস্ত্রপচার করে যেভাবে দেশের জন্য নিজেকে উজার করে দিয়ে খেলছেন তা ১৬ কোটি বাঙালির জন্য অনুপ্রেরণাই বটে। তাই তো শুভেচ্ছা জানাতে গিয়ে বাংলাদেশ ক্রিকেট দলের সাবেক অধিনায়ক মুশফিকুর রহিম তার ফেসবুকে পেজে লিখেছেন, ‘তিনি অনুপ্রেরণার আরেক নাম ... শুভ জন্মদিন ম্যাশ!’

ক্রিকেট মাঠে সব সময় জুনিয়রদের সাহস যোগান মাশরাফি। যতক্ষণ সম্ভব বুক চিতিয়ে লড়াই করিয়ে যাওয়ার শিক্ষা দেন তিনি। জন্মদিনে মাশরাফির জন্য শুভকামনা জানিয়ে স্পিনার মেহেদী হাসান মিরাজ লেখেছেন, ‘আপনি আমাদের সত্যিকারের মেন্টর।’ তার অধিনায়কত্ব নিয়ে উইকেট রক্ষক ব্যাটসম্যান লিটন কুমার দাস লেখেছেন, ‘শুভ জন্মদিন ক্যাপ্টেন ফ্যান্টাস্টিক। একজন সত্যিকারের নেতা। অসাধারণ ব্যক্তিত্বের অধিকারী।’

অধিনায়ক হিসেবে মাশরাফির কোনো তুলনাই নেই। ওয়ানডে ক্রিকেটে ৬৪টি ম্যাচে নেতৃত্ব দিয়ে ৩৫টি ম্যাচে বাংলাদেশকে জয় এনে দিয়েছেন তিনি। হেরেছেন ২৭টি ম্যাচ। টি২০ ক্রিকেটে তার নেতৃত্বে ২৮টি ম্যাচ খেলে ১০টিতে জয় পেয়েছে বাংলাদেশ। টেস্ট ক্রিকেটে মাশরাফি একটি ম্যাচে বাংলাদেশকে নেতৃত্ব দিয়েছেন। সেই ম্যাচটিতে বাংলাদেশ জয় পেয়েছিল।

এদিকে মাশরাফিকে জন্মদিনের শুভেচ্ছা জানিয়েছে ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা আইসিসি। তাদের ফেসবুক পেজে এ শুভেচ্ছা জানানো হয়।

মাশরাফি এখন শুধু ওয়ানডে ক্রিকেট চালিয়ে যাচ্ছেন। টেস্ট খেলেন না অনেক আগে থেকেই। আর টি২০ ক্রিকেট থেকে অবসর নিয়েছেন। এখন পর্যন্ত ১৯৬টি ওয়ানডে ম্যাচ খেলে মাশরাফি ১ হাজার ৭২০ রান করেছেন। তার ঝুঁলিতে রয়েছে ২৫১টি উইকেট। যা বাংলাদেশের পেসারদের মধ্যে সর্বোচ্চ।

৩৬টি টেস্ট ম্যাচ খেলে ৭৯৭ রান করেছেন মাশরাফি। বল হাতে নিয়েছেন ৭৮টি উইকেট। টি২০ ক্রিকেটে তিনি ৫৪টি ম্যাচ খেলে ৩৭৭ রান করেছেন। ৪২টি উইকেট শিকার করেছেন মাশরাফি।

তাকে হয়তো ২০১৯ সালের বিশ্বকাপ পর্যন্তই বাংলাদেশ দলের হয়ে প্রতিনিধিত্ব করতে দেখা যাবে। সেই পর্যন্ত শুভ কামনা অধিনায়ক মাশরাফি।

  • সর্বশেষ
  • পঠিত