ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ২৫ মিনিট আগে
শিরোনাম

পাকিস্তানের বিপক্ষে ঠাই হয়নি স্মিথ-ওয়ার্নের

  স্পোর্টস ডেস্ক

প্রকাশ : ০৮ মার্চ ২০১৯, ১৫:১০  
আপডেট :
 ০৮ মার্চ ২০১৯, ১৫:২৪

পাকিস্তানের বিপক্ষে ঠাই হয়নি স্মিথ-ওয়ার্নের

চলতি মাসে পাকিস্তানের বিপক্ষে আসন্ন পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজে অস্ট্রেলিয়া দলে সুযোগ হলো না সাবেক অধিনায়ক স্টিভেন স্মিথ ও সহ-অধিনায়ক ডেভিড ওয়ার্নারের। বল টেম্পারিংয়ের দায়ে নিষিদ্ধ হওয়া স্মিথ-ওয়ার্নার পাকিস্তান বিপক্ষে সিরিজ দিয়ে আবারো আন্তর্জাতিক ক্রিকেটে ফিরবেন ধারণা করা হচ্ছিলো। কিন্তু তাদের অপেক্ষা আরও দীর্ঘায়িত হলো।

গেল বছরের মার্চে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে কেপটাউন টেস্টে বল টেম্পারিং করে সফরকারী অস্ট্রেলিয়া। তরুণ খেলোয়াড় ক্যামেরন বেনক্রফটকে বল টেম্পারিংয়ে উৎসাহ যোগান স্মিথ-ওয়ার্নার। পরবর্তীতে তা স্বীকারও করেন স্মিথ-ওয়ার্নার। তাই ক্রিকেট অস্ট্রেলিয়া (সিএ) বেনক্রফটকে ছয় মাস, স্মিথ-ওয়ার্নারকে এক বছরের জন্য নিষিদ্ধ করে।

বেনক্রফটের নিষেধাজ্ঞা ইতোমধ্যে শেষ হয়েছে। আর এই মাসের ২৮ তারিখ শেষ হবে স্মিথ-ওয়ার্নারের নিষেধাজ্ঞা। ধারণা করা হচ্ছিলো পাকিস্তানের বিপক্ষে সিরিজের দলে রাখা হবে স্মিথ-ওয়ার্নারকে এবং সিরিজের মাঝপথে মাঠে নামবেন তারা। কারণ পাকিস্তানের বিপক্ষে ২২ মার্চ থেকে সিরিজ শুরু করবে অস্ট্রেলিয়া।

কিন্তু সকল ধারণাকে পাল্টে দিলো সিএ। স্মিথ-ওয়ার্নারকে দলে রাখেনি তারা। স্মিথ-ওয়ার্নারকে দলে না রাখার বিষয়ে অস্ট্রেলিয়ার প্রধান নির্বাচক ট্রেভর হন্স বলেন, ‘স্মিথ-ওয়ার্নারের নিষেধাজ্ঞা শেষ হবে ২৮ মার্চ। এখন পুনর্বাসন নিয়ে কাজ করছে তারা। ইনজুরির কারণে তাদের দলে ফেরাটা বিলম্ব হচ্ছে। তবে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে তারা খেলবেন। এটি বড় মাপের টুর্নামেন্ট যেখানে বিশ্বের সেরা খেলোয়াড়রা খেলে থাকে।’

বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএল) টি-টোয়েন্টি ক্রিকেটে কব্জির ইনজুরিতে পড়েছিলেন স্মিথ-ওয়ার্নার। ফলে বিপিএলের মাঝপথে দেশের ফিরে হাতের চিকিৎসা করেন তারা। বর্তমানে ঐ ইনজুরির পুনর্বাসন প্রকিয়ার মধ্যেই আছেন স্মিথ-ওয়ার্নার।

স্মিথ-ওয়ার্নারের বিশ্বকাপের দলে ফেরার প্রবল সম্ভাবনার আছে বলে ইঙ্গিতও দেন হন্স। তিনি বলেন, ‘সানরাইজার্স হায়দারাবাদের হয়ে ওয়ার্নার এবং রাজস্থান রয়্যালসের হয়ে খেলবেন স্মিথ। স্মিথ ও ওয়ার্নারকে ভালোভাবে পর্যবেক্ষণে রাখবে সিএ। কারণ সামনেই আইসিসি বিশ্বকাপ ও অ্যাশেজ সিরিজ।’

এদিকে, ইনজুরির কারণে পাকিস্তানের বিপক্ষে সিরিজের দলে সুযোগ হয়নি বাঁ-হাতি পেসার মিচেল স্টার্কের। সংযুক্ত আরব আমিরাতে আগামী ২২ মার্চ থেকে শুরু হবে পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজ।

অস্ট্রেলিয়া দল:

অ্যারন ফিঞ্চ (অধিনায়ক), অ্যাস্টন টার্নার, ঝাই রিচার্ডসন, উসমান খাজা, মার্কাস স্টোয়িনিস, কেন রিচার্ডসন, শন মার্শ, অ্যালেক্স ক্যারি, জেসন বেহরেনডর্ফ, পিটার হ্যান্ডসকম্ব, প্যাট কামিন্স, নাথান লিঁও, গ্লেন ম্যাক্সওয়েল, নাথান কাটলার নাইল ও এডাম জাম্পা।

  • সর্বশেষ
  • পঠিত