ঢাকা, মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১ আপডেট : ১৩ মিনিট আগে
শিরোনাম

বিশ্বরেকর্ড গড়লেন ১৪০ কেজির ক্রিকেটার

  স্পোর্টস ডেস্ক

প্রকাশ : ৩১ আগস্ট ২০১৯, ১৭:৩৩

বিশ্বরেকর্ড গড়লেন ১৪০ কেজির ক্রিকেটার

ভারত-ওয়েস্ট ইন্ডিজের দ্বিতীয় টেস্টে খেলছেন বিশ্বের সবচেয়ে বিশাল দেহের ক্রিকেটার। রাহকিম কর্নওয়াল। ছয় ফুট ৪ ইঞ্চি উচ্চতার ওয়েষ্ট ইন্ডিজের এই অলরাউন্ডারের ওজন ১৪০ কেজি। বিশাল চেহারা জন্য এই ক্রিকেটারকে ডাকা হয় ‘মাউন্টেন ম্যান’।

রাহকিম কর্নওয়ালের জন্ম অ্যান্টিগায়। এটি লিওয়ার্ড দ্বীপে অবস্থিত। ২০১১ সালে ১৮ বছর বয়সে লিওয়ার্ড দ্বীপের হয়ে ত্রিনিদাদ টোব্যাগোর বিরুদ্ধে ক্রিকেটে প্রথম আত্মপ্রকাশ ঘটে কর্নওয়ালের। সেই ম্যাচে উইকেট না পেলেও চার ওভারে দিয়েছিলেন মাত্র ২১ রান। ব্যাট হাতে অবশ্য রান পাননি। হেরেও যায় তার দল।

ওয়েস্ট ইন্ডিজ বোর্ড প্রেসিডেন্ট একাদশের হয়ে ২০১৫ সালে প্রথম কোনও আন্তর্জাতিক দলের বিরুদ্ধে খেলতে নামেন তিনি। আর সেই আন্তর্জাতিক দল হচ্ছে ভারত। পূজারা, কোহলি, রাহানে-সহ পাঁচ উইকেট নিয়ে নজর কাড়েন তিনি।

রাহকিমের ঘরোয়া ক্রিকেটে নজর কাড়া পারফরমান্স তাকে আন্তর্জাতিক ক্রিকেট থেকে দূরে সরিয়ে রাখতে পারেনি। প্রথম শ্রেণির ক্রিকেটে ৫৫ ম্যাচে ২৬০ উইকেট রয়েছে তার। এক ম্যাচে দশের বেশি উইকেট নিয়েছেন দু’বার। ব্যাট হাতে রয়েছে একটি শতরানও। লিস্ট এ-তে তিনি ৪৮ ম্যাচে করেছেন চারটি শতরান। নিয়েছেন ৫৬টি উইকেট।

বড় শরীর নিয়ে স্বাভাবিক ভাবেই রানিং বিট-উইন দ্য উইকেটে খুব স্বচ্ছন্দ নন তিনি। তাই জোর দেন বড় শট খেলার। এক জায়গায় দাঁড়িয়ে তার মারা লম্বা ছয়গুলো মনে করিয়ে দেয় আরেক ক্যারিবিয়ান অলরাউন্ডার কায়রন পোলার্ডকে।

ওয়েস্ট ইন্ডিজের ঘরোয়া ক্রিকেটে এক বিখ্যাত টুর্নামেন্ট সুপার ৫০। এ বারের সেই টুর্নামেন্টে তার গড় ৫০-এর ওপর, স্ট্রাইক রেট ১১৭। সাত ম্যাচে নিয়েছেন দশ উইকেট। রান করেছেন ২৫২। যা নজর কেড়ে নিয়েছে ক্যারিবিয়ান নির্বাচকদের।

প্রথম শ্রেণির ক্রিকেটে এক ইনিংসে তার সেরা বোলিং ১০৮ রান দিয়ে আট উইকেট। এক ইনিংসে ১৭ বার নিয়েছেন পাঁচ বা তার বেশি উইকেট। লিস্ট এ-তে সেরা বোলিং ২১ রানে ৪ উইকেট। শুক্রবার থেকে শুরু হওয়া ভারত-ওয়েস্ট ইন্ডিজের দ্বিতীয় টেস্টে ইতিমধ্যেই তিনি তুলে নিয়েছেন পূজারার উইকেট। স্লিপে দাঁড়িয়ে নিয়েছেন দুই ওপেনার রাহুল ও মায়াঙ্কের ক্যাচ।

  • সর্বশেষ
  • পঠিত