ঢাকা, বুধবার, ০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১ আপডেট : ৪৪ মিনিট আগে
শিরোনাম

কোহলি তাণ্ডবে রেকর্ডগড়া জয় ভারতের

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ০৭ ডিসেম্বর ২০১৯, ০৯:৪০

কোহলি তাণ্ডবে রেকর্ডগড়া জয় ভারতের

ভারতকে হারানোর জন্য সর্বোচ্চটাই দিয়েছিল ওয়েস্ট ইন্ডিজ। কিন্ত বিরাট কোহলির ‘কোহলিময়’ ইনিংসের কাছে হেরেছে সফরকারীরা। ২০৭ তাড়া করতে নেমে ৬ উইকেটে জিতেছে ভারত। নিজের ষষ্ঠ ছক্কা হাঁকিয়ে যখন মাঠ ছাড়ছেন কোহলি, ম্যাচের তখনো ৮ বল বাকি।

ক্যারিবীয়দের ছুড়ে দেয়া বিশাল লক্ষ্য তাড়া করাটা মোটেও সহজ ছিলো না ভারতের জন্য। ইনিংসের শুরুতেই সাজঘরে ফিরে যান ১০ বলে ৮ রান করা ওপেনার রোহিত শর্মা। তবে দ্বিতীয় উইকেটে ৬১ বলে ১০০ রানের জুটি গড়েন অন্য ওপেনার লোকেশ রাহুল ও অধিনায়ক কোহলি।

মাত্র ২৯ ইনিংসে আন্তর্জাতিক টি-টোয়েন্টি ক্যারিয়ারের ১০০০ রান পূরণ করা রাহুল আউট হন ৪০ বলে ৬২ রান করে। তখনও ভারতের জয়ের জন্য বাকি ছিলো ৩৯ বলে ৭৮ রান। কিন্তু এই রান করতে মাত্র ৩১ বল নেন কোহলি-পান্তরা। শুরুতে ব্যাটে-বলে ঠিকঠাক সংযোগ করতে ব্যর্থ হলেও ধীরে ধীরে স্বরুপে ফেরেন কোহলি।

নিজের ইনিংসের প্রথম ২১ বলে মাত্র ২১ রান করা কোহলি পরে খেলেন আরও ২৯টি ডেলিভারি। যা থেকে তার নামের পাশে যোগ হয় ৭৩টি রান। চোখের পলকে ব্যাটিংয়ের গিয়ার বদলে ফেলে ক্যারিবীয় বোলারদের কচুকাটা করতে শুরু করেন তিনি। যার সবচেয়ে বড় ভুক্তভোগী ছিলেন কেসরিক উইলিয়ামস। তার এক ওভার থেকেই আসে ২৩ রান। এই জয়ে ভারত ১-০ তে লিড নিয়েছে।

হায়দ্রাবাদে আগে ব্যাটিংয়ে নামা উইন্ডিজরা ৫ উইকেটে তোলে ২০৭ রান। ব্যাটিংয়ে নেমে উইন্ডিজ ওপেনার লেন্ডল সিমন্স ব্যক্তিগত ৪ রানে বিদায় নেন। আরেক ওপেনার এভিন লুইস ১৭ বলে তিন চার আর চার ছক্কায় তুলে নেন ৪০ রান। তিন চার আর এক ছক্কায় ২৩ বলে ৩১ রান করেন ব্রেন্ডন কিং। ৪১ বলে দুই চার আর চার ছক্কায় সর্বোচ্চ ৫৬ রান করেন শিমরন হেটমেয়ার।

১৯ বলে এক চার আর চার ছক্কায় ৩৭ রানের ইনিংস খেলেন দলপতি পোলার্ড। ৯ বলে ২৪ রানে অপরাজিত থাকেন জেসন হোল্ডার। আর ৭ বলে ১১ রান করে অপরাজিত থাকেন দিনেশ রামদিন।

ভারতের যুজবেন্দ্র চাহাল দুটি উইকেট পান। একটি করে উইকেট পান ওয়াশিংটন সুন্দর, দীপক চাহার আর রবীন্দ্র জাদেজা। কোনো উইকেট পাননি ভুবনেশ্বর কুমার, শিভাম দুবে।

বাংলাদেশ জার্নাল/কেআই

  • সর্বশেষ
  • পঠিত