ঢাকা, রবিবার, ১৬ ডিসেম্বর ২০১৮, ২ পৌষ ১৪২৫ অাপডেট : ১৮ মিনিট আগে English

প্রকাশ : ০২ ডিসেম্বর ২০১৮, ১৭:০২

প্রিন্ট

সূচক বাড়লেও লেনদেন কমেছে পুঁজিবাজারে

সূচক বাড়লেও লেনদেন কমেছে পুঁজিবাজারে
জার্নাল ডেস্ক

মূল্যসূচক বাড়লেও লেনদেন কমেছে বাংলাদেশের পুঁজিবাজারে। রোববার প্রধান বাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স ৯ পয়েন্টের বেশি বেড়েছে। অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই বেড়েছে ৪৪ দশমিক ০৯ পয়েন্ট।

বাজার বিশ্লেষণে দেখা যায়, রোববার ডিএসইতে ৫৭৬ কোটি ৫৪ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। এই লেনদেন গত সপ্তাহের শেষ দিন বৃহস্পতিবারের চেয়ে ১৫৯ কোটি ১ লাখ টাকা কম।

লেনদেনে অংশ নিয়েছে ৩৩৫টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ১৮১টির, কমেছে ১১৯টির। আর অপরিবর্তিত রয়েছে ৩৫টি কোম্পানির শেয়ার দর।

ডিএসইএক্স বা প্রধান মূল্য সূচক ৯ দশমিক ৫১ পয়েন্ট বেড়ে ৫ হাজার ২৯০ দশমিক ৭৬ পয়েন্টে অবস্থান করছে। ডিএসইএস বা শরীয়াহ সূচক ২ দশমিক ৮৪ পয়েন্ট বেড়ে অবস্থান করছে এক হাজার ২২৬ পয়েন্টে। আর ডিএস৩০ সূচক ৬ দশমিক ০৮ পয়েন্ট কমে অবস্থান করছে এক হাজার ৮৫৫ পয়েন্টে। অন্যদিকে সিএসইতে ২৫ কোটি ৭৬ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। লেনদেনের এই পরিমাণ বৃহস্পাতিবারের চেয়ে ২৭ কোটি ৯৪ রাখ টাকা কম।

বৃহস্পতিবার এই বাজারে ৫৩ কোটি ৭০ লাখ টাকা লেনদেন হয়েছিল। সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ৪৪ দশমিক ০৯ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৬ হাজার ২২৬ দশমিক ৪২ পয়েন্টে। লেনদেন হয়েছে ২২৩টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ১২২ টির, কমেছে ৬৯ টির এবং অপরিবর্তিত রয়েছে ৩২টির দর।

বাংলাদেশ জার্নাল/এনএইচ

  • সর্বশেষ
  • পঠিত
  • অালোচিত
close
close
close